আজ ৫ লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ প্লাস’ ক্যাপসুল

35

স্টাফ রিপোর্টার

সিলেট জেলা ও মহানগর এলাকার ৫ লাখ ১৩ হাজার ২৫৮ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। আজ সোমবার দিনব্যাপী জেলার ২ হাজার ৪১৪ আর মহানগরীতে ৩৪৮টি কেন্দ্রে চলবে ভিটামিন-এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর ক্যাম্পেইন।
গতকাল রবিবার দুপুরে সিলেট সিটি কর্পোরেশন ও সিভিল সার্জন অফিসে পৃথক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়ে বলা হয়, সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত চলবে এ কার্যক্রম।
সিলেট সিটি কর্পোরেশন মেয়র আরিফুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদ হোসেন জানান, সিলেট নগরীর স্থায়ী-অস্থায়ী সর্বমোট ৩৪৮টি কেন্দ্রে খাওয়ানো হবে ভিটামিন-এ ক্যাপসুল। ৬ থেকে ১১ মাস বয়সী ৮ হাজার ৮৬৫ ও ১২ মাস থেকে ৫ বছর বয়সী ৬৯ হাজার ২৬৪ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন-এ প্লাস ক্যাপসুল। সুষ্ঠুভাবে এ কার্যক্রম সম্পন্ন করতে ৬৯৬ জন স্বেচ্ছাসেবী কাজ করবে। একইদিনে সিলেট জেলায় ৬ থেকে ১১ মাস বয়সী ৪৬ হাজার ৯৫৬ ও ১২ মাস থেকে ৫ বছর বয়সী ৩ লক্ষ ৮৮ হাজার ১৭৩ জনকে ভিটামিন-এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে বলে জানিয়েছে সিভিল সার্জন অফিস। সিলেট জেলার সিভিল সার্জন ডা. এস এম শাহরিয়ার বলেন, ভিটামিন-এ ক্যাপসুল শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ভিটামিন-এ ক্যাপসুল নিয়ে একটি কুচক্রীমহল দেশের স্বাস্থ্যখাতের সুনাম নষ্টের অপচেষ্টায় লিপ্ত থাকে। এই ক্যাপসুলে কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। মানুষের মাঝে আতঙ্ক ও বিভ্রান্তি সৃষ্টির অসৎ উদ্দেশ্যেই চক্রটি এসব করে থাকে। আর এধরণের গুজব উঠলে তাতে কেউ কান দেবেন না। গণমাধ্যমের ইতিবাচক ভ‚মিকার কারণে ভিটামিন-এ ক্যাপসুল নিয়ে গুজব ছড়ানোর কোন সুযোগ নেই।