বিপিএলে কে হবেন সর্বোচ্চ রান সংগ্রাহক আর উইকেট শিকারি?

26

স্পোর্টস ডেস্ক :
ফাইনালে যেই জিতুক আর হারুক, কুমিল্লা ভিক্টোরিয়ান্স আর সিলেট স্ট্রাইকার্স দুই দলের সামনেই আছে কোটি টাকার হাতছানি। কারণ এবারের বিপিএলে চ্যাম্পিয়ন দলের জন্য ২ কোটি টাকা বরাদ্দ আর রানার্সআপ দল পাবে ১ কোটি।
এদিকে ব্যক্তিগত পর্যায়েও চার চারটি আকর্ষণীয় পুরস্কার আছে। এর মধ্যে টুর্নামেন্টসেরা পারফরমারের জন্য আছে নগদ ১০ লাখ টাকা। এর বাইরে সর্বোচ্চ রান সংগ্রাহক, সর্বাধিক উইকেট শিকারি ও সেরা ফিল্ডারকেও নগদ অর্থ পুরস্কার দেওয়া হবে।
সেরা ফিল্ডার পাবেন ৩ লাখ টাকা। আর সবচেয়ে বেশি রান করা ব্যাটার ও সর্বাধিক উইকেট শিকারি বোলারের জন্য বরাদ্দ আছে ৫ লাখ টাকা।
এখন পর্যন্ত রান তোলায় সবার ওপরে নাজমুল হোসেন শান্ত। সিলেটের এ বাঁহাতি ওপেনারের মোট রান ১৪ ম্যাচে ৪৫২। তার পেছনে দ্বিতীয় রনি তালুকদার, রান ৪২৫। কিন্তু রনির কপাল খারাপ। কোয়ালিফায়ার ২‘এ সিলেট স্ট্রাইকার্সের কাছে হেরে বিদায় নিয়েছে তার দল রংপুর। তাই তার আর রান বাড়ানোর সুযোগ নেই রনির সামনে।
সেই সুযোগটা আছে মূলত দুজনের। দুজনই সিলেট স্ট্রাইকার্সের- নাজমুল হোসেন শান্ত আর তৌহিদ হৃদয়। ফাইনালের আগে পর্যন্ত তারাই দুজন রান তোলায় প্রথম ও দ্বিতীয়। ৪০৩ রান নিয়ে এখন রান তোলায় তৃতীয় তৌহিদ হৃদয়। তার সামনেও আছে সর্বাধিক স্কোরার হবার সম্ভাবনা।
সিলেট ও কুমিল্লার হয়ে ফাইনাল খেলছেন, এমন ব্যাটারদের মধ্যে বাকিরা অনেক পেছনে। কুমিল্লা ওপেনার লিটন দাসের মোট রান ৩২৪। তার চেয়ে ১২৭ রান বেশি শান্তর। আর তৌহিদ হৃদয়ও লিটনের চেয়ে ১০১ রান বেশি করেছেন। কাজেই লিটনকে টপ স্কোরার হতে হলে রীতিমত অসম্ভবকে সম্ভব করতে হবে।
রংপুর রাইডার্সের তরুণ ফাস্টবোলার হাসান মাহমুদ ১৭ উইকেট নিয়ে এখন পর্যন্ত সবার ওপরে থাকলেও তার ঘাড়েই নিঃশ্বাস ফেলছেন কুমিল্লার বাঁহাতি স্পিনার তানভীর ইসলাম। এ তরুণ বাঁহাতি স্পিনারের উইকেট সংখ্যা ১৬টি। ফাইনালে ২ উইকেট পেলেই তানভীর হয়ে যাবেন সর্বাধিক উইকেট শিকারি।
উইকেট প্রাপ্তিতে তার যারা সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী, তাদের প্রায় সবার দল এরই মধ্যে বিদায় নিয়েছে। ১৬ উইকেট শিকারি নাসির হোসেন, তার দল ঢাকা আগেই বাদ।
একইভাবে রংপুর রাইডার্সের আফগান পেসার আজমতউল্লাহ ওমরজাইও ছিলেন এ লড়াইয়ে। কিন্তু ১২ ম্যাচে ১৫ উইকেট শিকারি ওমরজাইয়ের দল রংপুরও ফাইনালে নেই।
পুরো টুর্নামেন্ট খেললে এ লড়াইয়ে অংশ নিতে পারতেন তিন পাকিস্তানি মোহাম্মদ আমির (১৩), ওয়াহাব রিয়াজ (১৩) আর ইমাদ ওয়াসিম (১২)। কিন্তু তারা সবাই নকআউট পর্ব শুরুর আগে পিএসএল খেলতে ফিরে গেছেন দেশে।
একটা গাণিতিক সমীকরণে সিলেটের তিন পেসার রেজাউর রহমান, রুবেল হোসেন ও মাশরাফিরও আছে সর্বাধিক উইকেট শিকারি হওয়ার সুযোগ।
রাজার উইকেট ১৩টি। আর মাশরাফি ও রুবেলের ঝুলিতে আছে ১২টি করে উইকেট। কিন্তু যেহেতু কুমিল্লার স্পিনার তানভীর ১৬ উইকেট নিয়ে ওপরে বসা, তাই তাকে টপকে রেজা, রুবেল ও মাশরাফির সর্বাধিক উইকেট শিকারি হওয়া খুব কঠিন।
রেজা একাদশে জায়গা পেয়ে ৫ উইকেট দখল করলে সর্বাধিক উইকেট শিকারী হয়ে যেতে পারেন। একই সম্ভাবনা থাকবে মাশরাফি-রুবেলেরও। সেক্ষেত্রে ফাইনালে মাশরাফি আর রুবেলের কাউকে ৬ উইকেট পেতে হবে। আর প্রতিপক্ষ কুমিল্লার তানভীরকে হাত পা গুটিয়ে উইকেটশূন্য থাকতে হবে।
সব হিসেব মিলিয়ে তাকে অন্য কোনো বোলারের টপকে যাওয়া কঠিন। তাই তানভীরই এবারের বিপিএলে সর্বোচ্চ উইকেটশিকারি হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।