একাত্তরের নৃশংসতার জন্য পাকিস্তানের ক্ষমা চাওয়া উচিত -পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন

5

কাজিরবাজার ডেস্ক :
১৯৭১ সালে নিরস্ত্র বাঙালিদের ওপর নৃশংসতার জন্য পাকিস্তানের আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাওয়া উচিত বলে মন্তব্য করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।
শ্রীলঙ্কার স্বাধীনতার ৭৫তম বার্ষিকীর অনুষ্ঠানে অতিথি হিসেবে যোগ দিতে দেশটিতে গিয়ে শনিবার পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খারের সঙ্গে সাক্ষাতের সময় তিনি এ মন্তব্য করেন। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফেসবুক পোস্টে বিষয়টি জানানো হয়েছে।
মুক্তিযুদ্ধে হত্যাযজ্ঞের জন্য পাকিস্তানকে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাইতে দীর্ঘদিন ধরে আহ্বান জানিয়ে আসছেন সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তারা। পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে তারই প্রতিফলন দেখা গেল।
পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক টুইটে হিনা রাব্বানি ও আবদুল মোমেনের ছবি পোস্ট করে বলা হয়, কলম্বোতে বৈঠকে দুই মন্ত্রী দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়, বিশেষত অর্থনীতি ও বাণিজ্য সহযোগিতা নিয়ে কথা বলেছেন।
বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পোস্টে জানানো হয়, এ কে আবদুল মোমেন শ্রীলঙ্কায় ব্যস্ত দিন পার করেছেন। তিনি কলম্বোর গল ফেস গ্রিন এলাকায় দক্ষিণ এশিয়ার দেশটির যৌথ বাহিনীর স্বাধীনতা দিবসের প্যারেডে অংশ নেন। পরে পররাষ্ট্রমন্ত্রী শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।
একই দিনে আবদুল মোমেন শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী এমইউএম আলি সাবরির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন। এতে দুজনই অগ্রাধিকারভিত্তিক বাণিজ্য সুবিধা নিয়ে চলমান আলোচনা, ব্যবসা ও বিনিয়োগে সহায়তা এবং যোগাযোগ বাড়ানোর বিষয়ে জোর দেন।