জগন্নাথপুরে বাঁধ নির্মাণে হাওরে চলছে প্রতিযোগিতা

10

জগন্নাথপুর থেকে সংবাদদাতা :
সুনামগঞ্জের জগন্নাথপুরে হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ নিয়ে পিআইসিদের মধ্যে রীতিমতো প্রতিযোগিতা চলছে। সরকারি বেধে দেয়া সময়ের আগেই সবাই কাজ শেষ করতে চান। যে কারণে কার আগে কে কাজ শেষ করবেন এ নিয়ে হাওরে রীতিমতো প্রতিযোগিতা শুরু হয়েছে। পিআইসিদের এমন প্রতিযোগিতামূলক কাজ দেখে স্থানীয় কৃষক-জনতা সন্তোষ প্রকাশ করেছেন।
৩১ জানুয়ারি মঙ্গলবার জগন্নাথপুর উপজেলার নলুয়ার হাওরের পশ্চিম প্রান্ত ভূরাখালি গ্রাম এলাকায় গিয়ে দেখা যায়, ৪ ও ৬নং প্রকল্পে প্রতিযোগিতামূলক ভাবে বাঁধ নির্মাণ কাজ চলছে। এ সময় ৪নং পিআইসি কমিটির সভাপতি সাবেক ইউপি সদস্য রণধীর কান্তি দাস রান্টু বলেন, ইতোমধ্যে আমার প্রকল্পের প্রায় ৭০ থেকে ৮০ ভাগ মাটি কাটার কাজ শেষ হয়েছে। আশা করছি, আগামী কয়েক দিনের মধ্যে পুরো কাজ শেষ হয়ে যাবে। ৬নং পিআইসি কমিটির সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম বলেন, আমরা সব সময় ভালো কাজ করে আসছি। গত বছরও ভালো কাজ করায় অকাল বন্যার কবল থেকে হাওর রক্ষা হয়েছে। যে কারণে কর্তৃপক্ষ ভরসা করে আমাদের কাজ দেন। তবে একটি চক্র পিআইসি প্রথাকে প্রশ্নবিদ্ধ করতে কাজ হচ্ছে না বলে মিথ্যাচার করে থাকে। এসব মিথ্যাচারে বিভ্রান্ত না হয়ে সরেজমিনে হাওরে এসে কাজ দেখার জন্য তিনি সবার প্রতি অনুরোধ জানান। আলমগীর মিয়া, টুনু মিয়া সহ হাওর পাড়ের স্থানীয় কৃষকরা বলেন, এবার কম সময়ে ভালো কাজ হচ্ছে বলে আমরা সন্তোষ প্রকাশ করছি। তা না হলে আমরাই আন্দোলন করতাম।
এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের জগন্নাথপুর উপজেলা উপ-সহকারি প্রকৌশলী (এসও) হাসান গাজী জানান, এবার পৌণে ৭ কোটি টাকা ব্যয়ে ৪৭টি পিআইসি প্রকল্পের মাধ্যমে ২৬ কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণ ও মেরামত কাজ চলছে। ইতোমধ্যে প্রায় ২৫ ভাগ মাটি কাটার কাজ শেষ হয়েছে। আগামী সপ্তাহের মধ্যে পুরো মাটিকাটা শেষ হওয়ার সম্ভাবনা আছে।