হরুজরী বিলে ঐতিহ্যবাহী পলো বাওয়া উৎসব

7

জৈন্তাপুর থেকে সংবাদদাতা :
করোনা মহামারির প্রায় ২ বছর পর সিলেটের সীমান্তবর্তী উপজেলা জৈন্তাপুর উপজেলার দরবস্ত ইউনিয়নের হরুজরী বিলে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী পলো বাওয়া উৎসব। গত শনিবার উপজেলার দরবস্ত ইউনিয়নের ১৫ গ্রামের কয়েক হাজার জনতার অংশগ্রহণে এটি এক উৎসবে পরিণত হয়।
স্থানীয় সূত্রে জানা যায়, গত এক সপ্তাহ থেকে ইউনিয়নের বিভিন্ন গ্রামের মসজিদের মাইকে পলো বাওয়া উৎসবের তারিখ ঘোষণা করা হয় ২৮ জানুয়ারি শনিবার। এ ঘোষনার পর গতকাল ভোর থেকেই ৮ দলে দলে মানুষজন নিজ নিজ পলো, হাতাজাল, উড়ালজাল ও লাঠিজালসহ নানা ধরণের মাছ ধরার জন্য দরবস্ত ইউনিয়নের হরুজরী বিলের পাড়ে গিয়ে জমায়েত হন। সকাল ১০টা বাজার সাথে সাথে এক সঙ্গে আশেপাশের গ্রামের কয়েক হাজার লোক পলো নিয়ে বিলের পানিতে ঝাপিয়ে পড়েন। রুই, কাতলা, বোয়াল, কার্প জাতীয় মাছসহ নানান প্রজাতির মাছ ধরে মানুষজন হাসিমুখে বাড়ি ফিরেন। এসময় পুরো বিলের আশেপাশে মাছ ধরতে ও দেখতে আসা লোকজনের মধ্যে আনন্দ উচ্ছ্বাস ছড়িয়ে পড়ে।
জৈন্তাপুর উপজেলার দরবস্ত ইউনিয়নের চাল্লাইন গ্রামের বাসিন্দা মোস্তফা মিয়া (৩৫) জানান, আমরা প্রতি বছর মাঘ মাসের প্রথম সপ্তাহে গ্রামের লোকজন নিয়ে বিলে এই মাছ ধরার উৎসবটি পালন করে থাকি।
হরুজুরী বিলের পাড়ে উৎসব উপভোগ করতে আসা চাল্লাইন মুমিন মিয়া (৪৫) বলেন, আমাদের পূর্বপুরুষরা প্রায় দেড়শত বছর ধরে এই উৎসবটি পালন করে আসছেন। গত দুই বৎসর করোনা মহামারিতে এই উৎসব পালন করেনি। এ বৎসর পুনরায় পূর্বের ধারাবাহিকতা রক্ষায় উৎসব পালন করা হয়েছে।