অর্থ পাচারের শাস্তি নিশ্চিত করা হউক

18

বিদেশে টাকা পাচার হয়ে যাওয়ার অভিযোগটি অনেক পুরনো। নানা পদ্ধতিতে দেশের অর্থ বিদেশে পাচার হয়ে যায়। ব্যাংকিং চ্যানেলের পাশাপাশি আমদানি-রপ্তানিতে পণ্যমূল্য কমবেশি দেখিয়ে বা মিথ্যা মূল্য ঘোষণা দিয়ে পাচার করা হয়। কালের কণ্ঠে গতকাল প্রকাশিত খবরে বলা হয়েছে, ডলারসংকটে যখন ঋণপত্র বা এলসি খুলতে হিমশিম খাচ্ছেন শিল্প মালিকরা, তখন আমদানির আড়ালে চলছে অর্থপাচার। বিলাসবহুল গাড়ি ও ফল আমদানির আড়ালে দেশ থেকে বিপুল পরিমাণ টাকা পাচার হচ্ছে। মিথ্যা ঘোষণা দিয়ে এই টাকা পাচার করেছেন অসাধু আমদানিকারকরা। জাতীয় রাজস্ব বোর্ডের শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের গোয়েন্দারা গত সেপ্টেম্বর ও অক্টোবরে চট্টগ্রাম ও মোংলা কাস্টম হাউস দিয়ে মিথ্যা ঘোষণার মাধ্যমে আনা সাত-আটটি চালানের কাগজপত্র জব্দ করেছেন। শুধু গাড়ি নয়, ফল আমদানিতে মিথ্যা ঘোষণা দিয়ে অর্থ পাচার করা হচ্ছে।
পণ্য আমদানির ক্ষেত্রে মূল্য অতিরিক্ত দেখানো (ওভার ইনভয়েসিং) এবং রপ্তানিতে কোনো কোনো ক্ষেত্রে মূল্য কম দেখানো (আন্ডার ইনভয়েসিং) কেন্দ্রীয় ব্যাংকের পর্যবেক্ষণেও ধরা পড়েছে বলে প্রকাশিত খবরে উল্লেখ করা হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, পণ্য আমদানিতে ‘ওভার ইনভয়েসিং’ মানেই হচ্ছে অতিরিক্ত অর্থ ব্যাংক চ্যানেলেই বিদেশে পাচার করা হচ্ছে। পণ্যের মূল্যের নামে পাঠানো অতিরিক্ত অর্থ পরবর্তী সময়ে বিদেশেই আমদানিকারকের পক্ষে কেউ গ্রহণ করছেন। ‘আন্ডার ইনভয়েসিং’ ব্যবহার করা হয় পণ্য রপ্তানিতে।
অর্থ পাচার হওয়া বাংলাদেশের জন্য একটা বড় সমস্যা। প্রশ্ন হচ্ছে, যেভাবে এ সমস্যা সমাধান করা যায়, সেই পথে কি বাংলাদেশ হেঁটেছে, নাকি অর্থপাচার রোধে ব্যবস্থা নিতে যাওয়ার পর আরো বেশি অর্থ পাচার হয়েছে? বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বে অনেক দেশ আছে, যারা আমাদের মতো দেশ থেকে অর্থ পাচার হলে খুশি হয়। এর কারণ হলো, আমাদের মতো দেশ থেকে যে অর্থ পাচার হয় তারা তার সুবিধাভোগী। মানি লন্ডারিং ও সন্ত্রাসী কার্যক্রমে অর্থায়নের ক্ষেত্রে একটা গ্লোবাল আইন আছে। কিন্তু ব্যাপক অর্থে এক দেশের অর্থ অন্য দেশে বেআইনিভাবে প্রবাহের ক্ষেত্রে কোনো আইন কি তৈরি করা হয়েছে?
আবার এই অবৈধ অর্থপাচারের সঙ্গে জড়িত আছে অনেক ল ফার্ম, হুন্ডি ব্যবসায়ী বা অপ্রাতিষ্ঠানিক অর্থ লেনদেনকারী প্রতিষ্ঠান, অনেক হেজ ফান্ড বা মানি ম্যানেজার এবং হালের ক্রিপ্টোকারেন্সি বা বিটকয়েন লেনদেনের কারবারিরাসহ বড় বড় সংঘবদ্ধ চক্র। ফলে অবৈধভাবে পাচার হওয়া অর্থ এমনভাবে কয়েকবার হাতবদল হয়ে বিভিন্ন পর্যায় পার করে যখন কোনো দেশে, বিশেষ করে উন্নত বিশ্বের কোনো দেশে পাচারকারীর হিসাবে জমা হয়, তখন তাকে অবৈধ বলার কোনো সুযোগ থাকে না।
উন্নত বিশ্বে এই সমস্যা মোকাবেলার উদ্দেশ্যে অনেক কঠোর মানি লন্ডারিং প্রতিরোধ আইন কার্যকর আছে। উচ্চ ক্ষমতাসম্পন্ন আইন প্রয়োগকারী সংস্থাসহ অনেক প্রতিষ্ঠান নিয়োজিত আছে এই অবৈধ অর্থপাচার প্রতিরোধ করার জন্য।
অর্থপাচারের সঙ্গে জড়িত সবার বিরুদ্ধেই প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। অপরাধীদের দ- নিশ্চিত করতে পারলে বাংলাদেশ থেকে অর্থপাচার কমে আসবে। আমরা আশা করব, অর্থপাচারের সঙ্গে জড়িত সবার শাস্তি নিশ্চিত করা হবে।