জগন্নাথপুর নলজুর নদীতে বিকল্প সেতু নিচু হওয়ায় যোগাযোগ রক্ষা নিয়ে শঙ্কা

9

মো. শাহজাহান মিয়া, জগন্নাথপুর থেকে :
সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলাবাসীর জন্য সামনে চরম ভোগান্তি অপেক্ষা করছে। বর্তমানে কোন রকমে চলাচল করা গেলেও সামনে চলাচল নিয়ে শঙ্কা বিরাজ করছে। জগন্নাথপুর থেকে ঢাকা ও জগন্নাথপুর থেকে সুনামগঞ্জ সদরে যোগাযোগ অবস্থা ভালো থাকলেও জগন্নাথপুর থেকে সিলেট সড়কে যোগাযোগ অবস্থা নিয়ে এ শঙ্কা দেখা দিয়েছে। জগন্নাথপুর পৌর সদরের বুক চিরে বয়ে গেছে নলজুর নদী। নদীর পশ্চিমপাড়ে রয়েছে সদর বাজার, থানা ভবন, ব্যাংক-বীমা সহ অসংখ্য গুরুত্বপূর্ণ স্থাপনা। নদীর পূর্বপারে রয়েছে উপজেলা পরিষদ, হাসপাতাল সহ সকল সরকারি দপ্তর। মধ্যস্থানে আছে নলজুর নদী। প্রতিনিয়ত এপারের মানুষ ওপারে আবার ওপারের মানুষ এপারে যাতায়াত সহ জগন্নাথপুর-সিলেট সড়কে যোগাযোগের একমাত্র মাধ্যম হচ্ছে দুইটি সেতু। বড় সেতুটি রয়েছে পৌর পয়েন্ট থেকে খাদ্য গোদাম ও ছোট সেতুটি রয়েছে মুক্তিযোদ্ধা ভবন পয়েন্ট থেকে শহীদ মিনার এলাকায়। এ জনগুরুত্বপূর্ণ ২টি সেতুর মাধ্যমে মানুষ যুগযুগ ধরে চলাচল করে আসছেন। এতেও প্রতিদিন যানজট প্রায় লেগেই থাকে।
এর মধ্যে গত প্রায় এক বছর আগে ছোট সেতুটি দেবে যায়। সেতুটি দেবে যাওয়ার পর থেকে যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়ে। বর্তমানে পায়ে হেঁটে মানুষ চলাচল করছেন। অচিরেই আবার বড় সেতুটিও ভেঙে ফেলা হবে। তাই যোগাযোগ রক্ষা নিয়ে মানুষের চিন্তার শেষ নেই। ছোট সেতুটি এখনো মেরামত বা নতুন করে নির্মাণ করা হয়নি। তার উপর বড় সেতু ভেঙে ফেলার খবরে মানুষ সামনে সমূহ ভোগান্তির আশঙ্কায় শঙ্কিত হয়ে পড়েছেন।
পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের প্রচেষ্টায় জগন্নাথপুর পৌর পয়েন্ট থেকে খাদ্য গোদাম পর্যন্ত নলজুর নদীর উপর ১৩ কোটি ৪২ লাখ ৮২ হাজার টাকা ব্যয়ে নতুন দৃষ্টি নন্দন আর্চসেতু নির্মাণ করা হবে। যে কারণে বর্তমান সেতুটি ভেঙে ফেলা হবে। যদিও প্রাথমিক যোগাযোগ রক্ষার জন্য সেতুর পাশে আরেকটি বিকল্প ছোট বেইলি সেতু নির্মাণ করা হয়েছে। এ বিকল্প বেইলি সেতুটি তুলনামূলক নিচু হওয়ায় মানুষের শঙ্কার শেষ নেই। নদীতে পানি আসলেই সেতুটি তলিয়ে যাবে। এমনিতেই এটি একেবারে সরু। কোন রকমে মানুষ চলাচল করলেও যানবাহন চলাচলের উপযোগী নয়। এর মধ্যে যদি বর্ষা মৌসুমে তলিয়ে যায়, তাহলে যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যাবে। এরকম নানা প্রশ্ন ও আশঙ্কা ঘুরপাক খাচ্ছে জনমনে। বর্তমানে চলাচলের একমাত্র বড় সেতুটি ভেঙে ফেলা হলে সামনে চরম ভোগান্তির শঙ্কা যেন পিছু ছাড়তে চাইছে না। ৫ জানুয়ারি বৃহস্পতিবার বড় সেতু দিয়ে চালাচলকারী পথচারী ও যানবাহন চালকদের মধ্যে অনেকে এভাবে তাদের মতামত ও আশঙ্কা প্রকাশ করেন।
এ বিষয়ে জানতে চাইলে জগন্নাথপুর উপজেলা প্রকৌশলী (এলজিইডি) সোহরাব হোসেন বলেন, দৃষ্টি নন্দন আর্চসেতু নির্মাণের জন্যই বড় পুরনো সেতু দ্রুত ভেঙে ফেলার প্রক্রিয়া চলছে। শুধু বিদ্যুৎ বিভাগ তাদের লাইন সরিয়ে নিলেই পুরোদমে কাজ শুরু হয়ে যাবে। তিনি আশ্বস্থ করে বলেন, যোগাযোগ রক্ষায় কোন শঙ্কা নেই। বিকল্প সেতু ও পুরনো ছোট সেতু দিয়ে মানুষ চলাচল করতে পারবেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নদীতে পানি আসলে বিকল্প বেইলি সেতুটি আরো উঁচু করা যাবে। এছাড়া শহীদ মিনার এলাকার দেবে যাওয়া ছোট সেতুটিও চলাচলের উপযোগী করা হবে। সুতরাং যোগাযোগ ব্যবস্থায় কোন সমস্যা হবে না।