কোম্পানীগঞ্জে ধরাছোঁয়ার বাইরে চোর \ ২০টি বিদ্যুতের ট্রান্সফরমার ও ১১টি গরু চুরি

14

লবীব আহমদ কোম্পানীগঞ্জ থেকে :
সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় চুরি বেড়ে গেছে। এতে করে উপজেলার ব্যবসায়ী ও জনমনে আতঙ্ক বিরাজ করেছে। উপজেলা জুড়ে গত কয়েক মাসে বেশ কয়েকটি টিউবওয়েল, গরু চুরি ও দোকান চুরি হওয়ায় মানুষ অজানা ভয়-ভীতিতে রাত কাটাচ্ছে।
এদিকে, গত দুই সপ্তাহে উপজেলার বিভিন্ন এলাকা থেকে ৮টি ট্রান্সফরমার চুরির ঘটনা ঘটেছে। পল্লী বিদ্যুৎ অফিস জানিয়েছে, গত ৩ মাসে ২০টি ট্রান্সফরমার চুরি হয়েছে। চুরি হওয়া এসব ট্রান্সফরমারের জন্য খেসারতও দিতে হচ্ছে ভুক্তভোগীদের। কিন্তু, চোর ঠেকাতে নেই পুলিশি তৎপরতা।
খোঁজ নিয়ে জানা যায়, গত অক্টোবর থেকে এপর্যন্ত উপজেলায় ২০টি ট্রান্সফরমার চুরির ঘটনা ঘটেছে। ট্রান্সফরমারগুলো পল্লী বিদ্যুৎ সমিতির আওতাধীন। সর্বশেষ গত ২৩ ডিসেম্বর ভাংঙতি পেট্রোল পাম্পের বিদ্যুতের ট্রান্সফরমার চুরি হয়। ভাংঙতি পেট্রোল পাম্পের পাশে অবস্থিত বায়োজিত স্টোন ক্রাশার ম্যানেজার মনির জানান, শুক্রবার সকালে ক্রাশারে গিয়ে দেখি আমাদের বায়োজিত ষ্টোন ক্রাশারের সাড়ে সাইত্রিশ কেবি ৩টি বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরি হয়।
শিবনগর গাছগর গ্রামে বাসিন্দা কাশেম মিয়া জানান, গত ১৭ ডিসেম্বর দিবাগত রাতে আমাদের ক্রয়কৃত ১০কেবি একটি ট্রান্সফার চুরি হয়।
দয়ারবাজার কালাইরাগ শাহজালাল কোম্পানির পরিচালক সিরাজুল ইসলাম জানান, গত ৯ডিসেম্বর রাতে একটি ৫কেবি ট্রান্সফরমার চুরি হয়।
কলাবাড়ী খোদাদাদ ষ্টোন ক্রাশার পরিচালক হারুন রশীদ বলেন, চলতি বছরের আগষ্টের ২৪ তারিখে ক্রাশারের প্রহরীকে বেধে মিলের ওয়েল্ডিং মেশিন গ্যাসের বোতল বৈদ্যুতিক তারসহ দামী জিনিসপত্র চুরি হয়। পুলিশ এসে পরিদর্শন করলেও এখনও কোন অস্তিত্ব পাওয়া যায়নি।
পল্লী বিদ্যুতের কোম্পানীগঞ্জ জোনাল অফিসের ডিজিএম মৃণাল কান্তি চৌধুরী বলেন, গত অক্টোবর থেকে এপর্যন্ত কোম্পানীগঞ্জ উপজেলায় ২০টি ট্রান্সফরমার চুরি হয়েছে। চুরি যাওয়া ট্রান্সফরমারগুলোর আর্থিক মূল্য প্রায় ৭ লক্ষ টাকা।
অপরদিকে, গত ২২ ডিসেম্বর উপজেলার পূর্ব ইসলামপুর ইউনিয়নের দক্ষিণ কলাবাড়ী গ্রামের মোখলেছুর রহমান ও মুহিবুর রহমান নামে দুই কৃষকের ১১টি গরু চুরি হয়। কিন্তু, এখনো পর্যন্ত কোনো চোরকে ধরতে পারে নি উপজেলা প্রশাসন।
গরুর মালিক মোখলেছুর রহমান জানান, গোয়ালঘর থেকে আমার ছোট-বড় ৬টি গরু চুরি হয়। আনুমানিক রাত ২টার থেকে তিনটার মধ্যে গরুগুলা চুরি করে বাড়ির পাশের পরিত্যক্ত মেইলে নিয়ে হয়তোবা গাড়ীতে তুলে নিয়ে যায় চোর।
চুরি যাওয়া গরুর অপর মালিক মুহিবুর রহমান জানান, গোয়ালঘরে ৫ টি ছোট-বড় গরু ছিল। ফজরের ওয়াক্তে উঠে দেখি গোয়ালঘরে গরু নেই। আমার ৫টি গরু-ই ছিল শেষ সম্বল। সেগুলো চুরি হয়ে গেলো, এখন ক্ষেত-খামারি কিভাবে করি।
কলাবাড়ীতে গত কয়েক দিনে আরও চুরি হয় স্বাধীন ষ্টোন ক্রাশার, মুবিন ষ্টোন ক্রাশার, শুভেচ্ছা ষ্টোন ক্রাশার মিলের বিভিন্ন সামগ্রী।
এবিষয়ে উত্তর রণিখাই ইউনিয়ন চেয়ারম্যান মাষ্টার ফয়জুর রহমান জানান, বর্তমানে উপজেলার দুটি জিনিস বেশি চুরি হচ্ছে, বৈদ্যুতিক ট্রান্সফর্মার ও টিউবওয়েল। একটি ট্রান্সফরমার চুরি হলে পুরা এলাকা অন্ধকার হয়ে যায়, তাতে বিভিন্ন ধরনের সমস্যায় পড়তে হয়। বিগত আইনশৃঙ্খলা মিটিংয়ে চুরির বিষয়ে কথা হয়েছে।
তিনি আরও জানান, এলাকার কর্মসংস্থান বন্ধ থাকার ফলে দিনদিন চুরি বেড়ে গেছে।
কোম্পানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সুকান্ত চক্রবর্তী জানান, চুরির বিষয়ে আমরা নিয়মিত অভিযান দিচ্ছি এবং অনেককে ধরেছি। আমাদের অভিযান অব্যাহত রয়েছে।