শাবির স্বপ্নোত্থান’র উষ্ণতার অভিযানে ১২শ’ চা-শ্রমিক পেলেন শীতবস্ত্র

31

শাদমান শাবাব শাবি থেকে :
গত কয়েকদিন ধরে সিলেটে বেড়েছে শীত। চা বাগান অঞ্চলে শীতের এই প্রকোপ যেন তুলনামূলক বেশি। সিলেটের কয়েকটি চা বাগান ঘুরে শ্রমিকদের মলিন চেহারা আর গায়ের কাপড়-চোপড় দেখে আঁচ করা যায়, শীত নিবারণে কী নিদারুণ কষ্টে আছেন তারা। শীতার্ত এসব মানুষের মাঝে একটুখানি উষ্ণতা ছড়িয়ে দিতে শীতবস্ত্র ও কম্বল বিতরণ করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) স্বেচ্ছাসেবী সংগঠন ‘স্বপ্নোত্থান’।
শনিবার (২৪ ডিসেম্বর) বিষয়টি নিশ্চিত করেছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘স্বপ্নোত্থান’ এর প্রচার সম্পাদক আবু রায়হান। তিনি বলেন, শীতার্ত মানুষের পাশে দাঁড়াতে স্বপ্নোত্থান এবার আয়োজন করেছে ‘উষ্ণতার অভিযান ২০২২’। এই উদ্যোগের অংশ হিসেবে প্রথম ধাপের বিতরণে গত ২১ ডিসেম্বর কুলাউড়ার গাজীপুর ও মেহেদীবাগ চা বাগানের ৮০০ জন মানুষকে শীতবস্ত্র এবং ১০০ টি পরিবারকে নতুন কম্বল প্রদান করা হয়। এছাড়া দ্বিতীয় ধাপে গত ২৩ ডিসেম্বর কুলাউড়ার হিংগাজিয়া চা বাগানের ৪৫০ জন মানুষকে শীতবস্ত্র ও ৫০ টি পরিবারকে কম্বল বিতরণ করা হয়েছে বলে জানান তিনি।
এদিকে স্বপ্নোত্থানের উপহার পেয়ে খুশি চা শ্রমিকরাও। হিংগাজিয়া চা বাগানের সহকারী ব্যবস্থাপক শাহরিয়ার পারভেজ বলেন, শীতের সময় শীতবস্ত্রের অভাবে চা শ্রমিকদের দুর্ভোগের অন্ত থাকে না। ‘স্বপ্নোত্থান’ এর উপহারের শীতবস্ত্র ও কম্বল পেয়ে তারা খুবই আনন্দিত। এবার অন্তত ঠান্ডায় তাদের আর কষ্ট করতে হবে না।
আয়োজন বিষয়ে স্বপ্নোত্থানের সাধারণ সম্পাদক মাইবম দর্পণ সিংহ বলেন, আমরা সবসময় চাই সমাজের অবহেলিত মানুষের পাশে দাঁড়াতে। চা বাগান অঞ্চলে তুলনামূলক শীতের প্রকোপ একটু বেশি থাকে। তাই প্রতিবছর আমরা বিভিন্ন চা বাগানের শ্রমিকদের শীত নিবারণের চেষ্টা করি। এবছর ইতিমধ্যে ৩ টি চা বাগানের শ্রমিকদের মাঝে শীতবস্ত্র ও নতুন কম্বল বিতরণ করেছি। আগামীতেও আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।