৫৭টি কলসেন্টার বন্ধ হচ্ছে

5

কাজিরবাজার ডেস্ক :
বিধান ভঙ্গ করায় দেশের ৫৭টি বিপিও (বিজনেস প্রসেস আউট সোর্সিং) বা কলসেন্টার বন্ধ হয়ে যেতে পারে। জানা গেছে, প্রতিষ্ঠানগুলো কলসেন্টার নির্দেশিকা না মানায় বিপিও/কলসেন্টার রেজিস্ট্রেশন সার্টিফিকেশন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।
বিটিআরসির ২৬৯তম কমিশন বৈঠক সূত্রে জানা গেছে, টেলিযোগাযোগ খাতের শৃঙ্খলা উন্নয়নের লক্ষ্যে মেয়াদোত্তীর্ণ এবং কারণ দর্শানো নোটিশের জবাব দাখিল না করায় ৫৩টি, সার্টিফিকেট সমর্পণ সাপেক্ষে তিনটি এবং চালু না থাকার কারণে কারণ দর্শানো নোটিশের জবাব দাখিল না করায় একটিসহ মোট ৫৭টি প্রতিষ্ঠানের বিপিও/কলসেন্টার রেজিস্ট্রেশন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে কমিশন।
এ বিষয়ে জানতে চাইলে দেশের কলসেন্টার, বিপিও ও আউটসোর্সিং খাতের সংগঠন বাক্বোর মহাসচিব তৌহিদ হোসেন বলেন, এটা বিটিআরসির চলমান প্রক্রিয়া। প্রতিষ্ঠানগুলোর শর্ত না মানা এবং কলসেন্টার চালু না থাকায় কমিশন এমন সিদ্ধান্ত নিয়েছে। তিনি জানান, শুরুর দিকে অনেক প্রতিষ্ঠান চালু হয়। এ সংখ্যা পাঁচ শতাধিক বলে তিনি জানান। কিন্তু শর্ত প্রতিপালন না করা, প্রতিষ্ঠান অপারেশনাল না থাকা, বিটিআরসিকে ছয় মাস পর পর চিঠি দিয়ে না জানানো অপারেশন কীভাবে চলছে- এসব কারণে এবং লাইসেন্স নবায়ন না করা, কারণ দর্শানোর নোটিশ জারি হলে জবাব না দেওয়ার ফলে বিটিআরসি এই সিদ্ধান্ত গ্রহণ করেছে।
প্রসঙ্গত, বিটিআরসি থেকে ইস্যুকৃত মোট বিপিও বা কলসেন্টারের সংখ্যা ২৩৬টি। দেশে এই খাতের অবস্থা চলতি বছরে ভালো যাচ্ছে বলে উদ্যোক্তারা জানিয়েছেন। গত মার্চ মাসেও নতুন ১৮টি প্রতিষ্ঠানের (ডমেস্টিক ও আন্তর্জাতিক নিবন্ধন সনদ) অনুক‚লে একটি করে কলসেন্টার রেজিস্ট্রেশন সার্টিফিকেট ইস্যু করা হয়েছে।
বিটিআরসি বলছে, কলসেন্টার রেজিস্ট্রেশন সার্টিফিকেট ইস্যু করা হয় পাঁচ বছর মেয়াদের জন্য। লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার এক মাস আগেই নবায়নের জন্য আবেদন করার নিয়ম রয়েছে। কিন্তু এই ৫৭টি প্রতিষ্ঠান আবেদন করেনি।
জানা যায়, চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক অসুস্থ হওয়ায় হ্যালো ওয়ার্ল্ড টেকনোলজিস লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান তাদের অনুক‚লে ইস্যুকৃত কলসেন্টার রেজিস্ট্রেশন সার্টিফিকেট সমর্পণ সাপেক্ষে বাতিলের জন্য আবেদন করে। অপরদিকে মাল্টিমিডিয়া কনটেন্ট ও কমিউনিকেশন লিমিটেড প্রতিষ্ঠানটি নবায়নের জন্য আবেদন করলে কমিশন দেখতে পায় প্রতিষ্ঠানটি নিষ্ক্রিয় (নন অপারেশনাল) প্রায়। প্রতিষ্ঠানটিকে ৩০ দিনের সময় দিয়ে কারণ দর্শানোর নোটিশ দিলেও তারা কোনও জবাব দেয়নি। ফলে বিপিও/কলসেন্টার নির্দেশিকার বিধান ভঙ্গ করায় কলসেন্টার রেজিস্ট্রেশন সার্টিফিকেটটি বাতিল করার সিদ্ধান্ত হয়েছে।