চাই দক্ষ ময়নাতদন্তের রিপোর্ট

5

ন্যায়বিচার পাওয়ার অধিকার প্রত্যেক নাগরিকের রয়েছে। কিন্তু বাস্তবে কজন নাগরিক সেই অধিকার ভোগ করতে পারে? বছরের পর বছর কেটে যায়, অনেক হত্যা মামলার বিচারপ্রক্রিয়া সম্পন্ন হয় না। একটি মামলার বিচার প্রক্রিয়ায় অনেক বিষয় জড়িত থাকে। সেগুলো সঠিক সময়ে প্রতিপালিত না হলে বিচার প্রক্রিয়াও পেছাতে থাকে।
তেমনি একটি বিষয় হলো মৃতদেহের ময়নাতদন্ত। ১০ দিনের মধ্যে ময়নাতদন্তের প্রতিবেদন জমা দেওয়ার কথা। প্রকাশিত একটি দৈনিকের সংবাদ থেকে জানা যায়, হবিগঞ্জ সদর হাসপাতালে ৩০টি ময়নাতদন্ত ছয় মাসেও সম্পন্ন হয়নি বা প্রতিবেদন দেওয়া হয়নি। ফলে সেই মামলাগুলোর বিষয়ে সিদ্ধান্ত নিতে আদালতকে সমস্যায় পড়তে হচ্ছে। ময়নাতদন্তের প্রতিবেদন না পাওয়ায় শুধু বিচারপ্রক্রিয়াই পিছিয়ে যায় না, গ্রেফতার করা অনেক আসামির জামিন পর্যন্ত আটকে যায়। অথচ জামিন পাওয়ার অধিকার দেশের প্রত্যেক নাগরিকের রয়েছে। অভিযোগ আছে, এই ৩০টি ময়নাতদন্তের প্রতিবেদন ছয় মাসে পাওয়া না গেলেও ঘুষ দিলে কয়েক দিনের মধ্যেই প্রতিবেদন পাওয়া যায়।
শুধু মাধবপুর সদর হাসপাতালই নয়, এমন অভিযোগ সারা দেশের অনেক হাসপাতালের বিরুদ্ধেই রয়েছে। সময়মতো প্রতিবেদন না দেওয়ার পাশাপাশি ঘুষ নিয়ে মিথ্যা প্রতিবেদন দেওয়ার অভিযোগও কম নয়। অভিযোগ আছে, মর্গ থেকে লাশ ফেরত পেতেও ঘুষ দিতে হয়। পত্রপত্রিকায় এসংক্রান্ত বহু প্রতিবেদনও প্রকাশিত হয়েছে। কিন্তু পরিস্থিতির উন্নতি হচ্ছে না।
হবিগঞ্জ সদর হাসপাতালে কেন এভাবে ময়নাতদন্তের প্রতিবেদন আটকে রয়েছে, কেন কিছু প্রতিবেদন কয়েক দিনে হচ্ছে, আবার কোনোটি কেন বছর পেরিয়ে যাচ্ছে তা তদন্ত করা হোক। টাকা-পয়সা লেনদেনের বিষয়টি সত্য হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হোক।