নদীর গতিধারা ফিরিয়ে আনতে হবে

4

দেশের বেশির ভাগ নদ-নদীর অবস্থা শোচনীয়। নদীগুলো মরে যাচ্ছে। অস্তিত্বহীন হয়ে পড়েছে অনেক নদী। কোনোমতে টিকে থাকা অনেক নদীতে পড়েছে দখলদারদের থাবা।
একসময়ের খরস্রোতা নদীর বুকজুড়ে আজ দেখা দিচ্ছে ধু ধু বালুচর। শুকনা মৌসুমে পানি নেই। বর্ষা মৌসুমে এই নদীই আবার দুই কূল ছাপিয়ে দুর্দশার কারণ হয়। বর্ষার পানি ধারণ করার ক্ষমতা নেই বেশির ভাগ নদীর। সুষ্ঠু পরিচর্যার অভাবে নাব্যতা হারিয়েছে অনেক নদী। যে নদীতে একসময় স্টিমারসহ বড় বড় নৌকা চলত, সেসব নদী আজ হেঁটে পার হয়ে যাওয়া যায়। বাংলাদেশের মানুষের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকা নদীর আজ খুবই করুণ দশা। বেশির ভাগ নদী মরে যাচ্ছে। কোনোমতে টিকে থাকা নদীগুলো পড়েছে দখলদারদের হাতে। নদী দখল রোধে উচ্চ আদালত থেকে বারবার নির্দেশনা দেওয়া হয়েছে। লেখালেখি হয়েছে পত্রপত্রিকায়। কিন্তু তাতে কাজের কাজ কিছুই হয়নি। শুধু মাথাভাঙ্গা নয়, দেশের অনেক নদীতেই আজ দখলদারদের আগ্রাসন বেড়েছে।
নগর সভ্যতা আর বাণিজ্যের প্রাণ নদী। একসময় বড় বড় কলকারখানা গড়ে উঠেছিল যে নদীর পারে, সেই নদীগুলো চলে যাচ্ছে অন্যের দখলে। দূষণ বাড়ছে। নদীর সম্পদ নষ্ট হচ্ছে। বাংলাদেশের নদীগুলোতে একসময় মাছের প্রাচুর্য ছিল। নদীর সেই মৎস্যসম্পদ হারিয়ে গেছে। পরিবেশ, জীববৈচিত্র্য, কৃষি, জীবনযাপন সব কিছুর সঙ্গে নদীর সম্পর্ক। পরিবেশকর্মীরা দীর্ঘদিন ধরেই বলে আসছেন, নদী বাঁচলে দেশ বাঁচবে। নদী-জলাশয় রক্ষায় আইন থাকলেও আইনের বাস্তবায়ন নেই বললেই চলে। হাইকোর্টের এক যুগান্তকারী রায়ে দেশের সব নদ-নদীকে জীবন্ত সত্তা ঘোষণা করে নদী সুরক্ষায় জাতীয় নদী রক্ষা কমিশনকে আইনগত অভিভাবক ঘোষণা করে ১৭ দফা নির্দেশনা প্রদান করা হয়েছিল। কিন্তু দখল-দূষণ রোধ করা, নিয়মিত খননের মাধ্যমে নদীগুলোকে নাব্য রাখা, দখল, দূষণ ও ভরাটকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া, নদীগুলোর সীমানা স্থায়ীভাবে চিহ্নিত করা কোনো কাজই সঠিকভাবে করা হচ্ছে না। এমনকি এ ব্যাপারে আদালতের নির্দেশও যথাযথভাবে পালন করা হচ্ছে না। ফলে নদীমাতৃক বাংলাদেশের প্রকৃতি-পরিবেশ ক্রমেই বদলে যাচ্ছে। নদীভিত্তিক যোগাযোগব্যবস্থায় রীতিমতো ধস নেমেছে।
একসময় যাতায়াতের অন্যতম মাধ্যম ছিল নদীপথ। দেশের বিস্তীর্ণ সেই নদীপথও আজ সংকুচিত হয়ে গেছে। নদীকে কেন্দ্র করে গড়ে উঠেছিল এ দেশের অনেক বাণিজ্যিক এলাকা। সেগুলোও তাদের অস্তিত্ব হারাচ্ছে। যে নদীকে ঘিরে সভ্যতা ও সংস্কৃতির বিকাশ, দখলে-দূষণে সেই নদী আজ বাংলাদেশে বিপন্ন। কোনোভাবেই ঠেকানো যাচ্ছে না দখল ও দূষণ।