ভুল শুধরে নতুন করে এগোচ্ছে হেফাজতে ইসলাম

10

কাজিরবাজার ডেস্ক :
হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় ও ঢাকা মহানগর কমিটি সম্প্রসারণ করা হয়েছে। একই সময়ে সারা দেশে হেফাজতে ইসলামের কমিটি গঠনের কাজ শুরু হয়েছে।
এর মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর হেফাজতে ইসলামের কমিটি গঠনের কাজ চলছে বলে দলের একাধিক পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে।
সোমবার (৩১ অক্টোবর) চট্টগ্রামের দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসায় সংগঠনের আমির মুহিব্বুল্লাহ বাবুনগরীর সভাপতিত্বে কেন্দ্রীয় কমিটির সভায় সারা দেশে হেফাজতে ইসলামের কমিটি গঠনের সিদ্ধান্ত হয়।
পেছনে সরকারের সঙ্গে ভুল বোঝাবুঝি, জনগণের সঙ্গে দূরত্ব ও ভুল বোঝাবুঝি, সংগঠনের কিছু ভুলসহ নানাদিক মাথায় রেখে সেগুলো শুধরে নতুন করে চিন্তা ভাবনা করে সামনের পরিকল্পনা করা হচ্ছে। আপাতত কারাবন্দি নেতাদের মুক্তির জন্য কাজ করা হচ্ছে। পাশাপাশি জেলা ও মহানগরের কমিটিগুলো গঠনে কাজ করা হচ্ছে। এর মধ্যে চলতি বছরের মধ্যেই নারায়ণগঞ্জ জেলা ও মহানগর হেফাজতে ইসলামের কাজ সম্পন্ন করতে চেষ্টা করছে সংগঠনটি।
দলীয় একাধিক সূত্র জানায়, জেলা কমিটি গঠন করার জন্য মহাসচিব আল্লামা সাজিদুর রহমানকে প্রধান করে পাঁচ সদস্যের উপ কমিটি গঠন করা হয়েছে। বৈঠকে ব্যক্তি উদ্যোগে জাতীয় পর্যায়ের যেকোনো কাজে হেফাজতের পদ-পদবি ব্যবহার না করার জন্য সব দায়িত্বশীলকে সতর্ক করা হয়।
নারায়ণগঞ্জ মহানগর হেফাজতে ইসলামের সাবেক সভাপতি মাওলানা ফেরদাউসুর রহমান জানান, আমাদের অনেক সদস্যরা এখনও কারাগারে। আমাদের ফান্ডও নেই। আমাদের মুরুব্বীরা এ নিয়ে দুশ্চিন্তায় আছেন। এর মধ্যে যেহেতু কমিটির সিদ্ধান্ত হয়েছে আমরা আশা করি অন্যান্য জেলার চাইতে আমরা এগিয়ে আছি। আমাদের জেলা ও মহানগর প্রস্তুত করা আছে। কেন্দ্রের ঘোষণা বাস্তবায়ন করতে মুরুব্বীরা এলে আমরা সহজেই করতে পারবো। আমরা তো অরাজনৈতিক সংগঠন আর তাই এখানে কোনো রাজনৈতিক কাজের সুযোগ নেই।
নারায়ণগঞ্জে সর্বশেষ জেলা কমিটির সভাপতি ছিলেন মাওলানা আব্দুল আওয়াল, সেক্রেটারি মুফতি বশির উল্লাহ, মহানগরের সভাপতি ছিলেন মাওলানা ফেরদাউসুর রহমান, সেক্রেটারি ছিলেন মুফতি হারুন।
হেফাজতে ইসলামের কেন্দ্রীয় কমিটির সাবেক অর্থ সম্পাদক মুফতি মনির হোসেন বর্তমানে কারাগারে রয়েছেন। তিনি নারায়ণগঞ্জের নেতা এবং গত জাতীয় সংসদ নির্বাচনে তিনি নারায়ণগঞ্জ-৪ আসন থেকে নির্বাচন করেছিলেন জমিয়তের হয়ে। বিষয়টি নিশ্চিত করেছেন মাওলানা ফেরদাউসুর রহমান।
তিনি বলেন, আমরা সম্পূর্ণ অরাজনৈতিক সংগঠন, পেছনের যেসব ভুল আমাদের ছিল সেগুলো আমরা মাথায় রেখেই সামনে এগোচ্ছি।
হেফাজতে ইসলামের কেন্দ্রীয় কমিটির নায়েবে আমির মাওলানা আব্দুল আউয়াল জানান, সম্পূর্ণ অরাজনৈতিক লোকদের দিয়ে এবার আমরা কমিটি করবো। কারণ আমরা সম্পূর্ণ অরাজনৈতিক সংগঠন। কেন্দ্রীয় নির্দেশনা এখনো আসেনি। নির্দেশনা এলেই আমরা কমিটিগুলো করবো। আগামী ৬ মাস ১ বছরের মধ্যে সবগুলো কমিটি গঠনের চেষ্টা করা হবে।