যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন

6

যোগাযোগব্যবস্থার উন্নয়নের ওপর একটি দেশের অগ্রগতি বহুলাংশে নির্ভরশীল। সাম্প্রতিক সময়ে দেশের যোগাযোগব্যবস্থার ব্যাপক উন্নতি হয়েছে। পদ্মা সেতু চালু হয়েছে। দক্ষিণ ও পশ্চিমাঞ্চলে আরো বেশ কিছু সেতুর নির্মাণকাজ সম্পন্ন হয়েছে।
মহাসড়কগুলো চার লেন, আট লেনে উন্নীত করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সোমবার একসঙ্গে ১০০টি সেতুর উদ্বোধন করেছেন। এর মধ্যে সবচেয়ে বেশি সেতু রয়েছে চট্টগ্রাম বিভাগে, মোট ৪৫টি। সবচেয়ে কম কুমিল্লায়, একটি সেতু। এ ছাড়া সিলেটে ১৭, বরিশালে ১৪, ময়মনসিংহে ছয়, গোপালগঞ্জ, রাজশাহী ও রংপুরে পাঁচটি করে এবং ঢাকা বিভাগে দুটি সেতু রয়েছে। সব মিলিয়ে সেতুগুলোর মোট দৈর্ঘ্য প্রায় সাড়ে পাঁচ কিলোমিটার। সেতুগুলো নির্মাণে মোট ব্যয় হয়েছে ৮৭৯ কোটি ৬১ লাখ ৫৭ হাজার টাকা। আশা করা হচ্ছে, এই সেতুগুলোর মাধ্যমে উন্নয়নের ছোঁয়া দেশের প্রত্যন্ত অঞ্চলগুলোতে ছড়িয়ে যাবে।
সাম্প্রতিক সময়ে যোগাযোগব্যবস্থা বা অবকাঠামোগত যেসব উন্নয়ন হয়েছে, তার ফলে দেশের অর্থনীতিতে নতুন করে প্রাণের সঞ্চার হয়েছে। পদ্মা সেতুর কারণে মোংলা ও পায়রা বন্দরের কার্যক্রম দ্রুত বৃদ্ধি পাচ্ছে। দক্ষিণাঞ্চলের শিল্পায়নে নতুন সম্ভাবনা তৈরি হয়েছে। পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত রেললাইন স্থাপনের কাজ দ্রুত এগিয়ে চলেছে। এটি সম্পন্ন হলে বেনাপোল স্থলবন্দর থেকে ঢাকায় পণ্য পৌঁছাতে সময় অর্ধেকেরও কম লাগবে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক উন্নয়নের ফলে চটগ্রাম বন্দরে পণ্য পৌঁছানোর সময় অনেক কমে গেছে। বাংলাদেশকে উন্নত দেশে উন্নীত করার যে স্বপ্ন আমরা দেখছি, তাকে বাস্তবায়ন করতে হলে যোগাযোগব্যবস্থার উন্নয়নের দিকে আমাদের আরো মনোযোগী হতে হ