আশা বাঁচিয়ে রাখলো শ্রীলঙ্কা

5

স্পোর্টস ডেস্ক :
বল হাতে ওয়ানিন্দু হাসারাঙ্গার দারুণ বোলিংয়ের পর ব্যাট হাতে ধনঞ্জয়া ডি সিলভার দারুণ ইনিংসে আফগানিস্তানকে হারিয়ে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখলো শ্রীলঙ্কা। অপরদিকে হেরে সেমিফাইনাল থেকে ছিটকে গেল আফগানরা।
মঙ্গলবার বিশ্বকাপের সুপার টুয়েলভে ব্রিসবেন ক্রিকেট গ্রাউন্ডে আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা। টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৪ রান সংগ্রহ করে আফগানরা। জবাব দিতে নেমে ধীরগতির শুরুর পরে ধনঞ্জয়া ঝড়ে ৯ বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছে যায় শ্রীলঙ্কা।
রহমানউল্লাহ গুরবাজ ও উসমান গনির ব্যাটে ভালো শুরু পায় আফগানিস্তান। ৩৭ বলে ৪২ রানের জুটি গড়েন তারা। সপ্তম ওভারের প্রথম বলে গুরবাজকে বোল্ড করে এই জুটি ভাঙেন লাহিরু কুমারা। ২৪ বলে ২৮ রান করে সাজঘরে ফেরেন আফগান ওপেনার। ২৭ রান করে বিদায় নেন উসমানও। এরপর কিছুক্ষণ ব্যাট চালিয়ে যান ইবরাহিম জাদরান। কিন্তু টিকতে পারেননি বেশিক্ষণ। বিদায় নেন ২২ রান করে।
চারে ব্যাট করতে নাম নজিবউল্লাহ জাদরানও থিতু হতে পারেননি বেশিক্ষণ। ১৬ বলে ১৮ রান করে ফেরেন তিনি। শেষদিকে গুলবাদিন নাইবের ১২, মোহাম্মদ নবির ১৩ ও রশিদ খানের ৯ রানে মাঝারি সংগ্রহ পায় আফগানিস্তান। ৩ রানে অপরাজিত থাকেন আজমতউল্লাহ ওমরজাই।
শ্রীলঙ্কার পক্ষে ৪ ওভার বল করে ১৩ রান দিয়ে ৩ উইকেট শিকার করে ম্যাচসেরা নির্বাচিত হন হাসারাঙ্গা। জোড়া উইকেট পান লাহিরু কুমারা। একটি করে উইকেট নেন ধনঞ্জয়া ও রাজিথা।
জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ধীরগতির শুরু করে লঙ্কান ওপেনাররা। এরপর টিকতে পারেননি বেশিক্ষণ। দ্বিতীয় ওভারে ১০ রান করে উইকেট হারান পাথুম নিশাঙ্কা। কুশল মেন্ডিস অবশ্য বেশ কিছুক্ষণ লড়ে যান। তিনি বিদায় নেন ২৭ বলে ২৫ রান করে। তিনে ব্যাট করতে নেমে দলকে জয়ের দিকে নিয়ে যান ধনঞ্জয়া। তাকে সঙ্গ দিতে এসে পরপর বিদায় নেন চারিথ আসালাঙ্কা (১৯) ও ভানুকা রাজাপক্ষে (১৮)।
তবে দলকে হারতে দেননি ধনঞ্জয়া। ৪২ বলে ৬৬ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জয় এনে দিয়ে সেমিফাইনালে যাওয়ার আশা টিকিয়ে রাখেন তিনি। তার ইনিংসটি সাজানো ছিল ২ ছক্কা ও ৬ চারে। আফগানদের হয়ে জোড়া উইকেট পান রশিদ খান ও মুজিব উর রহমান।