সুমন ও সুইট জাতীয় সম্পদ রক্ষার আন্দোলনে প্রেরণার উৎস – বাসদ

8

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট জেলা শাখার সাবেক সাধারণ কমরেড শফিকুর রহমান সুমন ও মৌলভীবাজার জেলা বাসদ নেতা কমরেড আব্দুল গাফফার চৌধুরী সুইট এর ২০তম মৃত্যুবার্ষিকী বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে যথাযথ মর্য়াদায় পালন করা হয়েছে। রবিবার (৩০ অক্টোবর) বিকাল ৪টায় আম্বরখানাস্থ দলীয় কার্যালয়ে স্থাপিত অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও স্মরণসভা অনুষ্ঠিত হয়।
বাসদ জেলা সমন্বয়ক আবু জাফরের সভাপতিত্বে ও জেলা সদস্য প্রণব জ্যোতি পাল এর সঞ্চালনায় স্মরণসভায় বক্তব্য রাখেন অধ্যাপক ডঃ আবুল কাশেম, নাজিকুল ইসলাম রানা, মনজুর আহমদ, রত্না বসাক, শুক্কুর আলী, আনোয়ার হোসেন, কুটি মিয়া, ইউসুফ আলী, সঞ্জিত শর্মা প্রমুখ।
স্মরণসভায় বক্তারা বলেন, দেশের জাতীয় সম্পদকে বিদেশীদের হাতে তুলে দেওয়ার চক্রান্ত বহুদিনের। জাতীয় সম্পদের একমাত্র মালিক দেশের জনগন। দেশের শাসকরা সাম্রাজ্যবাদের স্বার্থে জাতীয় সম্পদ উত্তোলনে রূপরেখা প্রণয়ন করে থাকে। জাতীয় সম্পদের উপর জনগণের শতভাগ অধিকার নিশ্চিত করা দরকার। বক্তারা পেট্রোবাংলা-বাপেক্স কে শক্তিশালী করা, নিজস্ব তেল-গ্যাস অনুসন্ধান ও উৎপাদন বাড়ানো, জ্বালানি খাতে ভারত-আমেরিকা-রাশিয়া সহ সাম্রাজ্যবাদী দেশ ও কতিপয় ব্যবসায়ীদের উপর নির্ভরশীলতা বন্ধের আহ্বান জানান।
বক্তারা, সুমন ও সুইটের জীবন সংগ্রাম থেকে শিক্ষা নিয়ে আগামীদিনের তেল-গ্যাস-বন্দর রক্ষার আন্দোলনকে বেগবান করার জন্য নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান।
উল্লেখ্য, ২০০২ সালে জাতীয় কমিটির উদ্যোগে ঢাকা-চট্টগ্রাম লংমার্চ শেষে ফেরার পথে মর্মান্তিক ট্রেন দুর্ঘটনায় কমরেড সুমন ও কমরেড সুইট নিহত হন। বিজ্ঞপ্তি