ইসকন সিলেটে অন্নকুট উৎসব অনুষ্ঠিত ॥ ২ হাজার ৫০০ পদের রান্না করা ভোগ নিবেদন

53

ইসকন সিলেটে উৎসবমুখর পরিবেশে সনাতন ধর্মাবলম্বীদের অন্নকুট উৎসব অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৬ অক্টোবর) ভোরে মঙ্গল আরতির মধ্যদিয়ে শুরু অন্নকুটের মূল আয়োজন। পরে দুপুরে ২ হাজার ৫০০ পদের রান্না করা নৈবেদ্য দিয়ে ভোগ নিবেদন করা হয়েছে।
সনাতন ধর্মাবলম্বীদের মধ্যে গিরিগোবর্ধন পূজাই ‘অন্নকুট’ উৎসব নামে পরিচিত। প্রতি বছরের কার্ত্তিক মাসে কয়েক হাজার আইটেম উপাচার রান্না করে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের উদ্দেশ্যে নিবেদন করা হয় যা অন্নকুট নামে সর্বাধিক পরিচিত। এদিন অন্নকুট মহোৎসব উপলক্ষে ইসকন সিলেট মন্দিরে জড়ো হন হাজার-হাজার ভক্ত।
অন্নকুট মহোৎসব উপলক্ষে ইসকন সিলেট মন্দির বিভিন্ন মাঙ্গলিক পর্ব অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে বুধবার ভোরে মঙ্গল আরতি, সকাল সাড়ে ৭টায় দর্শন আরতি, সকাল ৮টায় গুরুপূজা, সকাল সাড়ে ৯টায় ভাগবত পাঠ, দুপুর সাড়ে ১২টায় গো-ব্রাহ্মণপূজা ও গিরিগোবর্ধন পূজা, বেলা ২টায় ভোগ আরতি ও ভোগ দর্শন। বেলা ৩ টায় গিরিগোবর্ধন পূজা ও অন্নকুট লীলা বিষয়ক আলোচনা হয়। গিরিগোবর্ধন পূজা ও অন্নকুটের মহিমা আলোচনা করেন ইসকন বাংলাদেশের সহসভাপতি ও ইসকন সিলেটের অধ্যক্ষ শ্রীমৎ ভক্তি অদ্বৈত নবদ্বীপ স্বামী মহারাজ। এরপর আগত অতিথি ও দশ সহস্রাধিক ভক্তদের মধ্যে প্রসাদের বিতরণ করা হয়।
সনাতন শাস্ত্রমতে, স্বর্গের রাজা ইন্দ্রের সৃষ্ট মহাপ্লাবন থেকে বৃন্দাবনবাসীকে রক্ষায় ভগবান শ্রীকৃষ্ণ তাঁর কনিষ্ট আঙ্গুল দিয়ে গিরিগোবর্ধন উত্তোলন করে বৃন্দাবনবাসীদের আশ্রয় প্রদান করেন। ভগবান শ্রীকৃষ্ণের এই লীলাকে স্মরণ করে আজও ভক্তরা গিরিগোবর্ধন পূজা বা অন্নকুট মহোৎসব হিসেবে পালন করে থাকেন। বিজ্ঞপ্তি