নতুন দল গঠন নিয়ে যা বলছে জামায়াত

33

কাজিরবাজার ডেস্ক :
বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি (বিডিপি) নামে নতুন রাজনৈতিক দল গঠন করেছে জামায়াতে ইসলামী। দলটির নিবন্ধনের জন্য বুধবার (২৬ অক্টোবর) নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করা হয়েছে।
এ বিষয়ে জানতে চাইলে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও কেন্দ্রীয় প্রচার বিভাগের সেক্রেটারি মতিউর রহমান আকন্দ বলেন, জামায়াতে ইসলামী নামে একটা দল আছে। তো আর একটা দল কিভাবে করবে। জামায়াত যদি কিছু করে, তা ঘোষণা দিয়েই করবে।
আপনাদের দলের নেতারা নতুন দল করেছেন এ বিষয়ে কী বলবেন, জবাবে তিনি বলেন, যে কোনো নাগরিক যে কোনো দল করতে পারেন। তাতে কোনো বাধা নেই। আমাদের দল জামায়াতে ইসলামী নামেই আছে।
আপনাদের নিবন্ধনতো বাতিল হয়েছে, আগামী নির্বাচনে কিভাবে অংশ নেবেন? তিনি বলেন, নির্বাচনের এখনও ১৫ মাস বাকি আছে। দেশের যে পরিস্থিতি, বিদ্যুতের যে অবস্থা। এই সরকারইতো থাকবে না। বর্তমানে দেশে কোনো সরকার আছে বলেইতো মনে হয় না। আমরা আশা করি এই সরকার চলে যাবে। নিরপেক্ষ একটা সরকারের অধীনে নির্বাচন হবে। তখন অগণতান্ত্রিক সব সিদ্ধান্ত পরিবর্তন হবে।
জানা গেছে, নতুন দলটির সভাপতি হয়েছেন জামায়াতের ডেমরা থানার আমির আনোয়ার হোসেন। আর সাধারণ সম্পাদক হয়েছেন ছাত্রশিবিরের সাবেক বিদেশ বিষয়ক সম্পাদক এবং বর্তমানে জামায়াতের ঢাকা মহানগর দক্ষিণের কর্মপরিষদ সদস্য নিজামুল হক (নাঈম)।
জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল ও অবৈধ ঘোষণা করে ২০১৩ সালের ১ আগস্ট রায় দেন হাইকোর্ট। এর পাঁচ বছর পর ২০১৮ সালের ২৯ অক্টোবর দলটির নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন (ইসি)।
জামায়াত-সংশ্লিষ্ট সূত্র থেকে জানা গেছে, আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে জামায়াতে ইসলামী বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি নামে দল নিবন্ধনের জন্য বুধবার নির্বাচন কমিশনে আবেদন করেছে। এ জন্য অপেক্ষাকৃত কম পরিচিত ব্যক্তিদের দিয়ে কমিটি করা হয়েছে। তবে দেশে যদি কোনো রাজনৈতিক পরিবর্তন হয়, তাহলে তারা পুরনো নামেই নির্বাচন করবে।
নিবন্ধন বাতিলের পর ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে কিছু আসনে বিএনপির ধানের শীষ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন জামায়াতে ইসলামীর নেতারা। কিন্তু কোনো আসনে তারা জয়লাভ করতে পারেননি।
এ বিষয়ে দলটির কেন্দ্রীয় কমিটির সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা আব্দুল হালিম বলেন, সামনে নির্বাচন ঘিরে অনেক কিছু হবে, অনেক কিছু দেখতে পাবেন। আমাদের দল যেমন আছে তেমনই থাকবে। আমরা জামায়াত নিয়েই আছি, জামায়াতের কথাই বলছি।
এর আগে জামায়াতে ইসলামী থেকে বের হয়ে ইসলামী ছাত্র শিবিরের সাবেক সভাপতি মজিবুর রহমান মঞ্জুর নেতৃত্বে এবি পার্টি (আমার বাংলাদেশ পার্টি) নামের নতুন দল গঠন করা হয়। ওই দলের আহ্বায়ক হলেন সাবেক সচিব এ এফ এম সোলায়মান চৌধুরী ও সদস্য সচিব মুজিবুর রহমান মঞ্জু । গত ১৭ অক্টোবর এই দলটি নিবন্ধনের জন্য নির্বাচন কমিশনে আবেদন করেছে। এবি পার্টির মূল উদ্যোক্তা ও প্রধান উপদেষ্টা হিসেবে রয়েছেন জামায়াতে ইসলামীর সাবেক সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার আবদুর রাজ্জাক। যিনি বর্তমানে যুক্তরাজ্যে বসবাস করছেন। এবি পার্টি গঠনের পর তাকে দল থেকে বহিষ্কার করা হয়। অন্য দিকে তার অনুসারীরা দাবি করেন, রাজ্জাক সাহেব বহিষ্কারের আগেই দল থেকে পদত্যাগ করেছেন।
এদিকে বুধবার (২৬ অক্টোবর) রাতে জামায়াতে ইসলামীর প্রচার সেক্রেটারি মতিউর রহমান আকন্দ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, দুয়েকটি জাতীয় পত্রিকার অনলাইন ভার্সনে ‘জামায়াতের নিবন্ধন বাতিল ও অবৈধ ঘোষণা করার’ যে তথ্য প্রচার করা হয়েছে তা সঠিক নয়। জামায়াতে ইসলামীর নিবন্ধন মামলাটি দেশের সর্বোচ্চ আদালতে বিচারাধীন রয়েছে। বিচারাধীন থাকাবস্থায় ‘জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল’ বলা সম্পূর্ণ অন্যায়, অযৌক্তিক ও বেআইনী। জামায়াতে ইসলামীকে অবৈধ ঘোষণা করার কথা সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট।
বিবৃতিতে তিনি আরও বলেন, বাংলাদেশ জামায়াতে ইসলামী একটি বৈধ রাজনৈতিক দল। নিয়মতান্ত্রিক ও গণতান্ত্রিক প্রক্রিয়ায় জামায়াতে ইসলামী তার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এ দলটিকে অবৈধ বলা সত্যের অপলাপ ছাড়া আর কিছু নয়। আমরা প্রকাশিত এ সব সংবাদের নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং এ ধরনের অসত্য তথ্য প্রকাশ করা থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট মহলের প্রতি আহবান জানাচ্ছি।
তিনি অবশ্য কাছে স্বীকার করেন যে তাদের দলের নিবন্ধন নির্বাচন কমিশন বাতিল করেছে।