লিভার রোগ বিষয়ে সচেতনতামূলক কর্মশালায় ডা : মামুন আল মাহতাব ॥ লিভারের বিভিন্ন রোগ থেকে বেঁচে থাকতে সচেতনতা জরুরী

8
জালালাবাদ লিভার ট্রাস্ট ও সিলেট চেম্বার অব কমার্সের যৌথ উদ্যোগে আয়োজিত লিভার রোগ বিষয়ে সচেতনতামূলক কর্মশালায় প্রধান অতিথি ও কী-নোট স্পীকার হিসাবে বক্তব্য রাখছেন জালালাবাদ লিভার ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক ডা: মামুন আল মাহতাব (স্বপ্লীল)।

২৫ অক্টোবর ২০২২ইং মঙ্গলবার সকাল ১১:৩০টায় চেম্বার কনফারেন্স হলে জালালাবাদ লিভার ট্রাস্ট ও দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র যৌথ উদ্যোগে এবং রোশ ফার্মাসিউটিক্যাল্স বাংলাদেশ লিঃ এর সহযোগিতায় সিলেট চেম্বারের সদস্যগণকে লিভার রোগ বিষয়ে সচেতন করতে এক সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়। সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ও কী-নোট স্পীকার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রখ্যাত লিভার রোগ বিশেষজ্ঞ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলোজি বিভাগের প্রধান এবং জালালাবাদ লিভার ট্রাস্ট এর চেয়ারম্যান প্রফেসর ডা: মামুন আল মাহতাব (স্বপ্নীল) এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রোশ ফার্মাসিউটিক্যাল্স বাংলাদেশ লিমিটেড এর কান্ট্রি ম্যানেজার ডাঃ মোহাম্মদ আফরোজ জলিল।
কর্মশালায় প্রধান অতিথি ও লিভার রোগ বিশেষজ্ঞ প্রফেসর ড. মামুন আল মাহতাব (স্বপ্নীল) বলেন, লিভারের বিভিন্ন রোগ থেকে বেঁচে থাকতে সচেতনতা জরুরী। দীর্ঘদিন যাবৎ শরীরে হেপাটাইটিস-বি ভাইরাসের উপস্থিতি, অতিরিক্ত মেদ, অতিরিক্ত অ্যালকোহল গ্রহণ ইত্যাদি লিভার রোগের প্রধান কারণ। তিনি লিভার রোগের বিভিন্ন ধরণ ও তার চিকিৎসা সম্পর্কে বিষদভাবে অবগত করেন। তিনি লিভার রোগ বিষয়ে তার বিভিন্ন গবেষণা ও সহযোগীর সাথে যৌথভাবে উদ্ভাবিত স্টেম সেল থেরাপি সম্পর্কে আলোচনা করেন এবং বাংলাদেশের কোন কোন হাসপাতালে এ চিকিৎসা পাওয়া যাবে সে ব্যাপারে অবগত করেন। এছাড়াও তিনি অনুষ্ঠানে লিভার রোগ বিষয়ে উপস্থিত চেম্বারের সদস্যগণের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।
সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি ও এফবিসিসিআই এর পরিচালক তাহমিন আহমদ চেম্বারের সদস্যগণকে লিভার রোগ বিষয়ে সচেতন করতে সচেতনতামূলক কর্মশালাটি আয়োজনের জন্য জালালাবাদ লিভার ট্রাস্ট ও রোশ ফার্মাসিউটিক্যাল্স বাংলাদেশ লিঃ কে আন্তরিক ধন্যবাদ জানান। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন রোশ ফার্মাসিউটিক্যাল্স বাংলাদেশ লিমিটেড এর কান্ট্রি ম্যানেজার ডাঃ মোহাম্মদ আফরোজ জলিল এবং ধন্যবাদ জ্ঞাপন করেন সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক মোঃ হিজকিল গুলজার, জিয়াউল হক, মুশফিক জায়গীরদার, মোঃ আব্দুর রহমান (জামিল), হুমায়ুন আহমদ, আলীমুল এহছান চৌধুরী, খন্দকার ইসরার আহমদ রকী, কাজী মোঃ মোস্তাফিজুর রহমান, সিলেট জেলা ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের সভাপতি আলহাজ্ব শেখ মোঃ মকন মিয়া ও সিলেট চেম্বারের সদস্যবৃন্দ। বিজ্ঞপ্তি