লর্ড কারান বিলিমোরিয়া’র সাথে সিলেট চেম্বার নেতৃবৃন্দের মতবিনিময় ॥ সিলেটের প্রাকৃতিক সৌন্দর্য্য রক্ষায় সকলকে সচেতন হতে হবে

4
দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন কনফেডারেশন অব বৃটিশ ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট ও ইউনিভার্সিটি অব বার্মিংহাম এর চ্যান্সেলর লর্ড কারান বিলিমোরিয়া, সিবিএ, ডিএল, এফবিএ।

মাননীয় প্রধানমন্ত্রীর আমন্ত্রণে বাংলাদেশ সফররত কনফেডারেশন অব ব্রিটিশ ইন্ডাস্ট্রি’র প্রেসিডেন্ট এবং ইউনিভার্সিটি অব বার্মিংহাম এর চ্যান্সেলর লর্ড কারান বিলিমোরিয়া, সিবিই, ডিএল, এফসিএ এর সাথে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র নেতৃবৃন্দের এক মতবিনিময় সভা গত ২১ অক্টোবর ২০২২ইং শুক্রবার চেম্বার কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি তাহমিন আহমদ।
সভায় প্রধান অতিথির বক্তব্যে লর্ড বিলিমোরিয়া বলেন, বাংলাদেশীরা অত্যন্ত সাহসী ও পরিশ্রমী। বৃটেনে বাংলাদেশীদের রেস্টুরেন্ট ও বাংলা খাবার অত্যন্ত প্রসিদ্ধ। বৃটেনের অর্থনীতি ও রাজনীতিতে বাংলাদেশীদের অবদান অনস্বীকার্য। তিনি জন্মসূত্রে একজন ভারতীয় হিসেবে বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরো জোরদার করার আহবান জানান। তিনি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে তার পিতা লেফেটেন্যান্ট জেনারেল বিলিমোরিয়া সরাসরি সম্পৃক্ত ছিলেন বলে জানান। তিনি সভায় উপস্থিত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে বাঙালির মহান মুক্তিযুদ্ধ সম্পর্কে জানার জন্য মুক্তিযুদ্ধ যাদুঘর পরিদর্শনের আহবান জানান। তিনি বাঙালি জাতির উত্থানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ভূমিকার কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং সিলেট চেম্বারে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের প্রশংসা করেন। লর্ড বিলিমোরিয়া আরো বলেন, সিলেটের প্রাকৃতিক সৌন্দর্য্য অতুলনীয়। এই অপার সৌন্দর্য্য রক্ষায় সকলকে সচেতন হতে হবে। তিনি সিলেটের নয়নাভিরাম চা বাগান ও দর্শনীয় স্থানগুলোর ভূঁয়সী প্রশংসা করেন। তিনি বলেন, বাংলাদেশ অর্থনৈতিকভাবে অনেক শক্তিশালী। করোনাকালে বৃটেনের অর্থনীতি গত তিনশত বছরের মধ্যে সর্বোচ্চ ১০ শতাংশ নি¤œমুখী হয়েছে, কিন্তু বাংলাদেশের অর্থনীতি ততটা নি¤œমুখী হয়নি। বাংলাদেশের এ অর্থনৈতিক স্থিতিশীলতা বিশ্বকে অবাক করেছে। তিনি বলেন, সিলেটে অল্টারনেটিভ এনার্জী রয়েছে, যা শিল্প স্থাপনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি সিলেটের ব্যবসায়ী ও উদ্যোক্তাগণকে সিলেটের অপার সৌন্দর্য্য ও খনিজ সম্পদকে কাজে লাগানোর আহবান জানান।
সভায় ধন্যবাদ জ্ঞাপন করেন সিলেট চেম্বারের পরিচালক ফাহিম আহমদ চৌধুরী। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ সাংবাদিক জনমত পত্রিকার চীফ এডিটর সৈয়দ নাহাস পাশা, সিলেট চেম্বারের সহ সভাপতি মোঃ আতিক হোসেন, পরিচালক আবু তাহের মোঃ শোয়েব, হুমায়ুন আহমেদ, মুজিবুর রহমান মিন্টু, ওয়াহিদুজ্জামান চৌধুরী (রাজিব), দেবাংশু দাস, সরোয়ার হোসেন ছেদু, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক নাঈমা মাসউদ নীলা, নর্থ ইস্ট ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক রেবেকা সুলতানা চৌধুরী, মেট্রোপলিটন ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক মোঃ জিয়াউর রহমান টিটু, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী, তোফাজ্জল হোসেন এফসিএ, সিলেটের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। বিজ্ঞপ্তি