সিলেটে নিখোঁজ হওয়া ৬ তরুণ এখন পাহাড়ে জঙ্গি প্রশিক্ষণ নিচ্ছে!

4

স্টাফ রিপোর্টার :
সিলেটে বিভিন্ন সময়ে নিখোঁজ হওয়া ৬ তরুণের সন্ধান পাচ্ছে না তাদের পরিবার। তবে আইনশৃঙ্খলা বাহিনী নিশ্চিত হয়েছে, এই ছয় তরুণ চট্টগ্রামের পাহাড়ি অঞ্চলে জঙ্গি প্রশিক্ষণে অংশ নিচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনী জঙ্গি প্রশিক্ষণে থাকা অর্ধশত তরুণের একটি তালিকা তৈরি করেছে, যেখানে ওই ৬ জনের নামও আছে।
এসব জঙ্গিদের ধরতে বান্দরবানের রোমা ও বোয়াংছড়ি পাহাড়ি এলাকায় অন্তত চার কিলোমিটার ঘিরে রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী। সেখানে চলছে সর্বাত্মক অভিযান।
জানা গেছে, সিলেট নগরীর শিবগঞ্জ গোলাপবাগ এলাকার কামাল উদ্দিন চৌধুরীর ছেলে তাহিয়াত চৌধুরী (১৮), ওসমানীনগর উপজেলার দয়ামিরের শেখ আহমেদ মামুন (২৩), মো. হাসান সায়িদ (২৪), মো. সাইফুল ইসলাম তুহিন (২৪) ও মো. সাদিকুর রহমান (৩৩) গত বছরের ১৫ নভেম্বর নিখোঁজ হন। এর আগে নিখোঁজ হন দক্ষিণ সুরমার শিব্বির আহমদ নামের আরেক তরুণ। তাহিয়াত জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের বাণিজ্যিক বিভাগে পড়াশোনা করছিলেন। মামুন সিলেটের লিডিং ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী, হাসান ও তুহিন মাদরাসার শিক্ষার্থী, সাদিকুর পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন। নিখোঁজ এসব তরুণদের বিষয়ে কোনো তথ্যই মিলছিল না। তবে সাম্প্রতিক সময়ে এদের নিখোঁজ রহস্য উদঘাটন করতে সক্ষম হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
সংশ্লিষ্ট সূত্র বলছে, নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের সদস্যরা নতুন করে তৎপর হতে চাইছে। নব্য জেএমবির পাশাপাশি নতুন সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’ তৎপরতা চালাচ্ছে। এই সংগঠন পাহাড়ে কার্যক্রম চালাচ্ছে। সংগঠনটির শীর্ষ নেতারা সদস্য সংগ্রহ করে প্রশিক্ষণ দিচ্ছেন পাহাড়ে। তাদেরকে সহায়তা দিচ্ছে বিচ্ছিন্নতাবাদী সংগঠন ‘কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)’ ও পাহাড়ি সন্ত্রাসীরা।
আইনশৃঙ্খলা বাহিনী জানায়, সাম্প্রতিক সময়ে নিখোঁজ তরুণদের বিষয়ে র‌্যাব ও পুলিশ অনসন্ধান চালিয়েছে। তাতে খোঁজ মিলেছে ৫২ জনের। এরা জঙ্গি সংগঠনে জড়িয়ে বান্দরবানের রোমা ও রোয়াংছড়িতে প্রশিক্ষণ নিচ্ছে। এদের মধ্যে আছেন সিলেটের ওই ৬ তরুণও।
এ বিষয়ে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, বান্দরবানে ৫০-এর বেশি জঙ্গি অবস্থান করার বিষয়ে আমরা নিশ্চিত হয়েছি। ইতিমধ্যে অভিযান চালানোর সবধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। কেএনএফের পাশাপাশি স্থানীয় সন্ত্রাসীরা ওই জঙ্গিদের আশ্রয়প্রশয় দিচ্ছে বলে আমরা নিশ্চিত হয়েছি। তিনি বলেন, দেশের কয়েকটি জেলা থেকে নিরুদ্দেশ হওয়া তরুণদের খোঁজ করতে গিয়ে সম্প্রতি আমরা জানতে পারি, তারা জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে গৃহত্যাগ করেছে। যারা অধিকাংশই নতুন একটি জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’য় যুক্ত হয়েছে। ইতিমধ্যে সংগঠনটির ১২ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে উদঘাটন হয়েছে চমকপ্রদ তথ্য।
এদিকে, জঙ্গিদের অর্থায়নে সিলেটের ৩ জন প্রবাসী রয়েছেন বলে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। তাদের নাম-পরিচয় প্রকাশ না করলেও এরা এক বছরের ব্যবধানে একাধিকবার দেশে যাতায়াতন করেছেন বলে জানিয়েছে তারা।