সুপার টুয়েলভে শ্রীলঙ্কা

6

স্পোর্টস ডেস্ক :
নামিবিয়ার বিপক্ষে হারের পর শঙ্কাই দেখা দিয়েছিল। বিশ্বকাপে কতদূর যেতে পারবে শ্রীলঙ্কা? সংশয় ছিল এমন।
তবে টানা দুই ম্যাচে জয় নিয়ে সব শঙ্কা উড়িয়ে দিয়েছে তারা। নেদারল্যান্ডের বিপক্ষে ব্যাট হাতে ধীরস্থির শুরুর পর পেয়েছে ভালো সংগ্রহ। বাকি কাজটুকু করেছেন বোলাররা। ডাচদের হয়ে সর্বোচ্চ চেষ্টা করেও দলকে জেতাতে পারেননি ম্যাক্স ও ডওড।
বৃহস্পতিবার জিলংয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডের ম্যাচে ১৬ রানে জিতেছে শ্রীলঙ্কা। আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬২ রানের সংগ্রহ পায় তারা। জবাব দিতে নেমে ৯ উইকেট হারিয়ে ১৪৬ রানের বেশি করতে পারেনি নেদারল্যান্ড।
টস জিতে ব্যাট করতে নেমে ধীরস্থির শুরু করে শ্রীলঙ্কা। পাওয়ার প্লের ছয় ওভারে কোন উইকেট না হারিয়ে তারা তুলে ৩৬ রান। সপ্তম ওভারে ২১ বলে ২৪ রান করা উদ্বোধনী ব্যাটার পাথুম নিশাঙ্কাকে ফিরিয়ে লঙ্কানদের চাপে ফেলে নেদারল্যান্ড।
মেকেরেনের করা ঠিক পরের বলেই কোন রান না করে আউট হন ধনঞ্জয়া ডি সিলভাও, চাপ বাড়ে শ্রীলঙ্কার। এরপর ৬০ রানের জুটি গড়ে পরিস্থিতি সামাল দেন চারিথ আশালাঙ্কা ও কুশল মেন্ডিস।
৩০ বলে ৩১ রান করে আশালাঙ্কা ফিরলেও ফিফটি তুলে নেন কুশল মেন্ডিস। ৫ চার ও সমান ছক্কায় ৪৪ বলে ৭৯ রান করেন তিনি। ডাচদের হয়ে ৪ ওভারে ২৫ রান দিয়ে ২ উইকেট নেন পল ভ্যান মেকেরেন।
জবাব দিতে নেমে ২৩ রানের উদ্বোধনী জুটি পায় নেদারল্যান্ড। এরপর তারা নিয়মিত বিরতিতে হারাতে থাকে উইকেট। এক প্রান্ত আগলে রেখে ম্যাক্স ও ডওড। শেষ পর্যন্ত একাই লড়াই করে যান তিনি। লড়াকু মানসিকতায় হাঁকাতে থাকেন বাউন্ডারি।
৫৩ বলে ৭১ রান করেন তিনি। শেষদিকে খেলতে নামেন রওলেফ ভ্যান ডার মারওয়ি। বোলিংয়ের সময় পাওয়া ইনজুরি নিয়েই নামেন তিনি। খুঁড়িয়ে খুঁড়িয়ে রানও নেন। কিন্তু তাদের চেষ্টা সফল হয়নি। লক্ষ্যে পৌঁছাতে পারেনি ডাচরা।