নানা কর্মসূচির মধ্যদিয়ে শেখ রাসেলের জন্মদিন পালিত

17
শেখ রাসেল দিবস উপলক্ষে সিলেট বিভাগীয় প্রশাসন ও জেলা প্রশাসনের উদ্যোগে নগরীতে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

মহানগর আওয়ামী লীগ : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র ও বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আদরের ছোট ভাই শহীদ শেখ রাসেলের জন্মদিন ‘শেখ রাসেল দিবস’ হিসেবে সারাদেশে পালিত হচ্ছে। শেখ রাসেল জাতীয় দিবসের এবারের মূল প্রতিপাদ্য হলো ‘শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক।’ দিবসটি উপলক্ষে সিলেট মহানগর আওয়ামী লীগের উদ্যোগে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (১৮ অক্টোবর) বাদ আছর হযরত শাহজালাল (রহ.) দরগাহ মসজিদের নিচ তলায় মহানগর আওয়ামী লীগের উদ্যোগে এই মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
দোয়া মাহফিলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব, শেখ রাসেল সহ পরিবারের সকল নিহত সদস্যের রুহের মাগফেরাত কামনা করা হয়। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র দীর্ঘায়ু কামনা সহ দেশ ও জাতি এবং বিশ্বের শান্তি কামনা করা হয়।

শেখ রাসেল দিবস উপলক্ষে হযরত শাহজালাল (রহ.) দরগাহ মসজিদে সিলেট জেলা আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত মিলাদ ও দোয়া মাহফিলে মোনাজাত করছেন নেতৃবৃন্দ।

এ সময় উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ , সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ জাকির হোসেন, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, দপ্তর সম্পাদক খন্দকার মহসিন কামরান, ধর্ম বিষয়ক সম্পাদক নজমুল ইসলাম এহিয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুর রহমান জামিল, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মোহাম্মদ জুবের খান,সাংগঠনিক সম্পাদক ডাঃ আরমান আহমদ শিপলু, উপ-দপ্তর সম্পাদক অমিতাভ চক্রবর্ত্তী রনি, সহ-প্রচার সম্পাদক সোয়েব আহমদ, কার্যনির্বাহী সদস্য এডভোকেট মোহাম্মদ জাহিদ সারোয়ার সবুজ, এমরুল হাসান, সুদীপ দেব, সৈয়দ কামাল, সাইফুল আলম স্বপন, ওয়াহিদুর রহমান ওয়াহিদ, জামাল আহমদ চৌধুরী, খলিল আহমদ, আবুল মহসিন চৌধুরী মাসুদ, ইঞ্জিনিয়ার আতিকুর রহমান সুহেদ, জুমাদিন আহমেদ, সম্মানিত জাতীয় পরিষদ সদস্য এডভোকেট রাজ উদ্দিন,মহানগর আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য আব্দুল মালিক সুজন, এনাম উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা সত্যেন্দ্র দাস তালুকদার খোকা বাবু, কানাই দত্ত। ওয়ার্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দ মুফতি আব্দুল খাবির, আব্দুর রব হাজারি, আব্দুল হামিদ, জালাল উদ্দিন শাবুল, সালউদ্দিন বক্স সালাই, রোকন আহমদ, ফখরুল হাসান, দেলোওয়ার হোসেন রাজা,

শেখ রাসেলের জন্মদিন শেখ রাসেল দিবস উপলক্ষে সিলেট মহানগর আওয়ামী লীগের উদ্যোগে হযরত শাহজালাল (রহ.) মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

ফয়সল আক্তার, আব্দুস সালাম সাহেদ, মোঃ ছয়েফ খাঁন, সোয়েব বাসিত, এম.এ খান শাহীন, জাহিদুল হোসেন মাসুদ, নজরুল ইসলাম নজু, মোঃ বদরুল ইসলাম বদরু, মানিক মিয়া, আহমেদ হান্নান, ফজলে রাব্বি মাসুম, বদরুল ইসলাম সহ ওয়ার্ড আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।
মহানগর যুবলীগ : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন ও ‘শেখ রাসেল দিবস উপলক্ষে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মোঃ মাঈনুল হোসেন খান নিখিল এর নির্দেশে সিলেট মহানগর যুবলীগের উদ্দ্যোগে দিনব্যাপী কর্মসূচী পালন করা হয়েছে। (১৮ অক্টোবর) মঙ্গলবার সকাল ১১টায় শাহ আলম গ্যালারী অব ফাইন আর্টসে চিত্রাঙ্কন প্রতিযোগিতার মধ্যদিয়ে কর্মসূচী শুরু হয়।
দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিলো যথাক্রমে-সকাল ১১টায় শাহ আলম গ্যালারী অব ফাইন আর্টসে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। দুপুর সাড়ে ১২টায় কবিতা-ছড়া ও আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দুপুর ২টায় এতিম ও পথ শিশুদের মাঝে রান্না করা খাবার বিতরণ।
কর্মসূচীর শুরুতে সংক্ষিপ্ত বক্তব্যে সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি বলেন, আজ হয়ত শেখ রাসেল বেঁচে থাকলে বঙ্গবন্ধুর মতোই বাঙালির ভাগ্য পরিবর্তনের জন্য নিজেকে উৎসর্গ করতেন, বিশ্বের শোষিত মানুষের নেতা হতেন। তিনি বেঁচে থাকলে হয়তো তার কর্মের দ্বারা বাঙালি জাতির ইতিহাসে উজ্জল অবদান রাখতেন। কারন তার সেই শিশু বয়সে তার ব্যক্তিত্বের মাধ্যমেই তার প্রকাশ করেছিলেন। রাসেলের মধ্যে খুব ছোট বেলাতেই দেখ গিয়েছিল বঙ্গবন্ধুর মতোই মানবিক বোধ। সব মানুষ সহ পশু পাখিদের জন্যও ছিলো তার অগাধ ভালোবাসা। সবার কাছে যেত, সবার সাথে মিশতো, বাড়িতে কাজের লোক সহ সবাইকে খুব সম্মান করতো।
সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদার বলেন, শেখ রাসেল বাঙালি জাতির কাছে এক যুগোত্তীর্ণ ব্যক্তিত্ব। বাঙালি জাতি তার মধ্যে খুঁজে পায় রূপকথার মতো নিজেদের ছেলেবেলাকে। শেখ রাসেলের মধ্য দিয়ে বেঁচে থাকে আপামর বাঙালির শৈশব। অন্যদিকে তার নির্মম মৃত্যুর কাহিনী বারবার মনে করিয়ে দেয় আমাদের দেশের করুন ইতিহাসের কথা। শেখ রাসেল চির অমর হয়ে থাকবেন আমাদের মাঝে।

শেখ রাসেল দিবস উপলক্ষে সিলেট জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করছেন জেলা প্রশাসক সহ কর্মকর্তাবৃন্দ।

এসময় উপস্থিত ছিলেন, আব্দুর রব সায়েম, ইসমাঈল গনি হিমন, ফয়ছল আজাদ খান, রুহুল আমিন, আজাদ উদ্দিন, শওকত হোসেন মানিক, আমিনুল ইসলাম আমিন, আল মোমিন, আব্দুল কাদির ইমন, রায়হান আহমদ, সুমন চৌধুরী, জনি আচার্য্য, এন্ডু বিশ্বাস পাপ্পু সহ মহানগর যুবলীগের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।
জেলা মহিলা আওয়ামী লীগ : শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন উপলক্ষে সিলেট জেলা মহিলা লীগের উদ্যোগে ১৮ অক্টোবর মঙ্গলবার বিকেলে নগরীর মৌসুমী আবাসিক এলাকায় সালমা বাসিত এর বাসভবনে এক আলোচনাসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ¦ সালমা বাসিতের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এডভোকেট সালমা সুলতানা এর পরিচালনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের শিশুকাল নিয়ে আলোচনা করা হয় ও তার আত্মার মাগফেরাত কামনা করে এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা রোকেয়া ও শেখ ফজিলাতুন্নেছা মুজিব পদকপ্রাপ্ত সৈয়দা জেবুন্নেছা হক।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সহ সভাপতি নাজনীন হোসেন।
সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য মহিলা আওয়ামী লীগ নেত্রী নাজমা হোসেন।
বক্তব্য রাখেন সহ সভাপতি আছিয়া শিকদার, যুগ্ম সাধারণ সম্পাদক সিলেট জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান হেলেন আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক মাধুরী গুণ, তথ্য ও গবেষণা সম্পাদক সাজেদা পারভীন. নাছিমা আক্তার কণা. নাসরিন বেগম, শেলী রানী দেব প্রমুখ।
জালালাবাদ গ্যাস অফিস : বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এর ৫৮তম জন্মদিন ও শেখ রাসেল দিবস উপলক্ষে জালালাবাদ গ্যাস অফিসের উদ্যোগে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছে। কর্মসূচীতে গ্যাস অফিসের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীরা অংশ গ্রহণ করেন।
এবারের প্রতিপাদ্য ছিলো। “শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক” এ প্রতিপাদ্যকে সামনে রেখে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী মধ্যে ছিলো সকাল সাড়ে ৮টায় সিলেট জেলা প্রশাসক কার্যালয়ের প্রাঙ্গনে স্থাপিত শেখ রাসেল মঞ্চে পুস্পস্তবক অর্পন করা। পরে “শেখ রাসেল দিবস-২০২২” উপলক্ষ্যে আয়োজিত বর্ণাঢ্য র‌্যালীতে অংশগ্রহণ করে জেলা শিশু একাডেমী অডিটোরিয়ামে অনুষ্ঠিত আলাচনা সভায় যোগদান।
বেলা সাড়ে ১০টায় জালালাবাদ গ্যাস বিদ্যানিকেতন এর সকল ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে আয়োজিত চিত্রাংকন, রচনা ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
স্কুল ম্যানেজিং কমিটি সদস্য বদরুল হক এর সভাপতিত্বে ও জালালাবাদ গ্যাস বিদ্যানিকেতন সহকারী শিক্ষক মো. আতিকুর রহমান এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোম্পানির মহাব্যবস্থাপক (বিপণন-দক্ষিণ) প্রকৌ. মনজুর আহমদ চৌধুরী। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আজ শেখ রাসেল বেঁচে থাকলে বঙ্গবন্ধুর মতোই বাঙালির ভাগ্য পরিবর্তনের জন্য নিজেকে উৎসর্গ করতেন, শিশু বয়সে তার ব্যক্তিত্বের মাধ্যমেই তার প্রকাশ করেছিলেন। রাসেলের মধ্যে খুব ছোট বেলাতেই দেখ গিয়েছিল বঙ্গবন্ধুর মতোই মানবিক বোধ। বিশ্বের শোষিত মানুষের নেতা হতেন। তিনি বেঁচে থাকলে তার কর্মের দ্বারা বাঙালি জাতির ইতিহাসে উজ্জল অবদান রাখতেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কোম্পানির মহাব্যবস্থাপক (বিপণন-উত্তর) প্রকৌ. এ বি এম শরীফ, এছাড়াও উপস্থিত ছিলেন শ্রমিক লীগ-২৫২০ (সিবিএ) এর সাধারণ সম্পাদক আব্দুস ছালাম।
অনুষ্ঠানে সার্বিক সহযোগিতায় ছিলেন জালালাবাদ গ্যাস অফিসের ব্যবস্থাপক তৌফিকুল আহসান চৌধুরী, জালালাবাদ গ্যাস বিদ্যানিকেতন এর সহকারী প্রধান শিক্ষক আতিয়া তুজ জোহরা। বিশেষ মোনাজাতের মাধ্যমে সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করা হয়। মোনাজাত পরিচালনা করেন জালালাবাদ গ্যাস কোয়ার্টার জামে মসজিদের পেশ ঈমাম মাওলানা মোহাম্মদ আবুল বশর। উল্লেখ্য, সরকারি নির্দেশনার আলোকে উপস্থিত সকলে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে কর্মসূচীতে অংশগ্রহণ করেন।
রাগীব রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতাল : বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতালে শেখ রাসেল দিবস ২০২২ পালন করা হয়েছে। মঙ্গলবার (১৮ অক্টোবর) সকাল ১১টায় রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতালে পালন করা হয়। শেখ রাসেল দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় ছিল “শেখ রাসেল নির্মলতার প্রতিক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক”। শেখ রাসেল দিবস ২০২২ উপলক্ষে জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতালে আয়োজিত অনুষ্ঠান সমূহের মধ্যে কেক কাটা, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক এ. কে. এম. দাউদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক মোঃ তারেক আজাদ। আরো উপস্থিত ছিলেন জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতালের বিভিন্ন বিভাগের শিক্ষক, চিকিৎসক এবং বেগম রাবেয়া খাতুন চৌধুরী নার্সিং কলেজের অধ্যক্ষ সহ অন্যান্য শিক্ষকবৃন্দ।
হাসপাতালের উপ-পরিচালক ডাঃ আরমান আহমেদ শিপলু এর সঞ্চালনায় অত্র প্রতিষ্ঠানের লেকচার গ্যালারী-১ এর সম্মুখে আয়োজিত শেখ রাসেল দিবসের আলোচনা সভায় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যাপক এ. কে. এম. দাউদ, হাসপাতালের পরিচালক অধ্যাপক মোঃ তারেক আজাদ, ডার্মাটোলজি এন্ড ভেনেরোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক শামীমা আখতার। এ সময়ে বক্তারা বলেন- “যদিও এ দিনটি শেখ রাসেল এর জন্মদিন, কিন্তু এ দিনটি জন্মদিন হিসেবে আনন্দ ফূর্তিতে উদযাপন করার মত পরিবেশ পরিস্থিতি নেই। কেননা ১৯৭৫ এর ১৫ আগষ্ট ঘাতকের বুলেট শিশু রাসেলকেও রেহাই দেয়নি, সেদিন ছোট্টসল সহ বঙ্গবন্ধুকে স্ব-পরিবারে নির্মমভাবে হত্যা করা হয়েছে। তাই শেখ রাসেল সহ ঘাতকের হাতে ঐদিন নিহত সকল শহীদদের আত্মার শান্তি কামনা করা হয়; শেখ রাসেলের মত আর কোন নিষ্পাপ শিশু যেন এভাবে হত্যার স্বীকার না হয় সেই আশাবাদ কামনা করেন”।
সন্তান কমান্ড ও যুব কমান্ড : জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এর ৫৯তম জন্মদিন উপলক্ষে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড ও যুব কমান্ড সিলেট জেলা শাখার উদ্যোগে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৮ আক্টোবর) বাদ আছর নগরীর জিন্দাবাজাস্থ বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড ইউনিট জেলা শাখার কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
উক্ত মিলাদ দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা নাতুরাম বনিক, বীর মুক্তিযোদ্ধা পান্না লাল রায়, বীর মুক্তিযোদ্ধা আকরাম আলী, সিলেট মহানগর আওয়ামীলীগের সদস্য ও একাত্তরের ঘাতক দালাল কমিটির সভাপতি কৃশোর কুমার কর, স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া মাসুক, সন্তান কমান্ড সিলেটে জেলার যুগ্ম আহবায়ক সুফেদ বকস, যুগ্ম আহবায়ক জাকারিয়া চৌধুরী জাকি, ডিপজল পাত্র, সন্তান কমান্ড নেতা সুহেল মিয়া, মাহমুদ হোসেন জিহাদ, তাহমিদুর রহমান, এজাজ আহমদ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড ও যুব কমান্ড সিলেট জেলা শাখার সভাপতি মনোজ কপালী মিন্টু, সদস্য সচিব এম, এইচ বিশ^াস পারভেজ।
উক্ত দোয়া মাহফিল পরিচালনা করেন মাওলানা সিরাজুল ইসলাম ছুরুকি। বিজ্ঞপ্তি