সিসিক ও সদর উপজেলায় ৫০ হাজার গ্রাহক পাচ্ছেন প্রিপেইড গ্যাস মিটার

26

স্টাফ রিপোর্টার :
সিলেট সিটি কপোরেশন ও সদর উপজেলায় ৫০ হাজার গ্রাহক পাচ্ছেন প্রিপেইড গ্যাসের মিটার। এমন বার্তা দিলো সিলেট জালালাবাদ গ্যাস টি অ্যান্ড ডি সিস্টেমস লিমিটেড (জেজিটিডিএসএল)। আগামী বছর শেষ হওয়ার আগেই এই প্রিপেইড গ্যাস মিটারগুলো পাচ্ছেন গ্রাহকরা। সিলেটে প্রথমবারের মতো চালু করা হচ্ছে এই পদ্ধতি। এতে গ্যসের অপচয় রোধ হওয়ার পাশাপাশি অতিরিক্ত বিল দেয়া থেকে রেহাই পাবেন গ্রাহকরা- এমন মন্তব্য সংশ্লিষ্টদের।
গত রবিবার জালালাবাদ গ্যাস ভবনে জেজিটিডিএসএল-এর পক্ষে কোম্পানি সচিব মো. শহিদুল ইসলাম এবং হেক্সিং ইলেকট্রিক্যাল-এর রিজিওনাল সিইও লিও জু  (Leo Xu)  নিজ নিজ পক্ষে এমন একটি চুক্তি স্বাক্ষর হয়। এ সময় জালালাবাদ গ্যাসের ম্যানেজিং ডিরেক্টর (এমডি) প্রকৌশলী শোয়েব মতিন (Eng Shoaib Ahmed Matin),  প্রকল্প পরিচালক প্রকৌশলী লিটন নন্দীসহ সংশ্লিষ্ট পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
জানা গেছে, গ্যাসের অপচয় রোধে সিলেট নগরীতে ৫০ হাজার প্রিপেইড মিটার স্থাপন করা হবে। সংশ্লিষ্টরা বলছেন- ২০২৩ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে মিটারিং স্থাপনের কাজ শেষ হবে। প্রাথমিকভাবে তারা সিলেট মহানগরীর শাহজালাল উপশহর ও হাউজিং এস্টেট এলাকায় প্রিপেইড মিটার স্থাপন করবেন। চলতি বছরের নভেম্বর ও ডিসেম্বরে এ দুটি স্থানে মিটার স্থাপন করা হবে। এ দুটি স্থানে পাইলটিংয়ের পর মহানগরীতে আগামী ফেব্রুয়ারি থেকে বৃহৎ আকারে মিটার স্থাপনের কাজে হাত দেওয়া হবে। ২০২৩ সাল শেষ হওয়ার আগেই এ কাজ সম্পন্ন হবে বলে আশা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।
এ বিষয়ে জেজিটিডিএসএল এবং চায়নার দি কনসোর্টিয়াম অব জেনার মিটারিং টেকনোলজি (সাংহাই) লিমিটেড ও হেক্সিং ইলেকট্রিকেল কোম্পানি লিমিটেড-এর সঙ্গে গত রবিবার চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ চুক্তির আওতায় ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে সিলেট সিটি করপোরেশন (সিসিক) ও সিলেট সদর উপজেলার ৫০ হাজার গ্রাহক প্রিপেইড মিটারের আওতায় আসবে।
জেজিটিডিএসএল কর্তৃপক্ষ বলছে- এ চুক্তির মাধ্যমে জালালাবাদ গ্যাসের ইতিহাসে নতুন একটি অধ্যায়ের সূচনা হলো। ২০২১ সালের জানুয়ারিতে প্রিপেইড মিটার স্থাপনের উদ্যোগ নেওয়া হয়। দীর্ঘ ১৯ মাসের প্রচেষ্টার পর মিটার স্থাপনের জন্য চায়না কোম্পানির সঙ্গে চুক্তি সম্পন্ন হলো। ২০২৩ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে মিটারিং স্থাপনের কাজ শেষ হবে। নিজস্ব অর্থায়নে এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। আবাসিকে গ্যাসের অপচয় রোধ এবং গ্রাহকদের বিল-সাশ্রয়ে মূলত এ প্রকল্প গ্রহণ করা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্র আরও জানিয়েছে- জালালাবাদ গ্যাসের পক্ষ থেকে গ্রাহকদের বিনা মূল্যে মিটার লাগিয়ে দেওয়া হবে। মিটারের মূল্য মাসিক ভাড়া হিসেবে সমন্বয় করা হবে। এটি কন্টাক্টলেস স্মার্ট কার্ডভিত্তিক উন্নত প্রযুক্তিসম্পন্ন গ্যাস পরিমাপের মিটার। নিকটস্থ রিচার্জ পয়েন্ট থেকে স্মার্ট কার্ডের মাধ্যমে ক্রেডিট কিনে প্রিপেইট মিটার রিচার্জ করা যাবে। রিচার্জ শেষ হলেও এতে ইমার্জেন্সি ব্যালেন্সের সুবিধা থাকবে।
জানা গেছে- চায়নার হেক্সিং ইলেকট্রিকেল কোম্পানি লিমিটেডের বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডসহ এ দেশে অনেক প্রকল্পে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। তারা দীর্ঘ ১৪ বছর ধরে এ কাজে নিয়োজিত। সিলেটে প্রিপেইড মিটার স্থাপনের কাজ নির্ধারিত সময়ে শেষ করতে তারা প্রতিশ্রুতিবদ্ধ।