করোনা আক্রান্ত ক্রিকেটারও খেলতে পারবেন বিশ্বকাপে!

7

স্পোর্টস ডেস্ক :
করোনার কালো থাবায় প্রায় স্থবির হয়ে পড়েছিলো পুরো বিশ্ব। এ কারণে বিশ্বের ক্রিকেটও দীর্ঘদিন বন্ধ ছিল। এখন অবশ্য করোনা আর সেইভাবে প্রভাব বিস্তার করতে পারছে না। স্বাভাবিক হয়ে পড়েছে সবকিছুই। মূলত সেজন্যই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে অন্তত একজন করোনা আক্রান্ত হলেও খেলার সুযোগ পাবেন। সম্প্রতি এমন তথ্যই জানিয়েছে আয়োজক অস্ট্রেলিয়া।
করোনাকালে ক্রিকেট বন্ধ হয়ে যাওয়ায় ক্রিকেটারদের সঙ্গে বেশ বাজে সময় কাটিয়েছেন ক্রিকেটভক্তরাও। করোনা প্রটোকল মেনে ক্রিকেট আবারও শুরু হওয়ার পর যেন ফিরে আসে ক্রিকেটের সেই চিরচেনা আনন্দ। সেভাবে কেটে যায় একটি টি-টোয়েন্টি বিশ্বকাপও।
এতদিন নিয়ম ছিলো কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলে প্রটোকল মানতে হবে। অর্থাৎ থাকতে হবে কোয়ারেন্টাইনে। এরপর করোনা নেগেটিভ হলে আবারও খেলার সুযোগ পাবেন সেই ক্রিকেটার।
তবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে করোনার নিয়ম শিথিল করা হয়েছে। ক্রিকেটারদের বাধ্যতামূলক করোনা পরীক্ষাও করা হবে না। আর কোভিড রিপোর্ট পজিটিভ এলে সেই ক্রিকেটারকে দলের বাকিদের থেকে একটু দূরে থাকতে হবে। ব্যাট, বল, ফিল্ডিং করতে তাঁর কোনও বাধা নেই বলেই জানানো হয়েছে।
এদিকে বার্মিংহাম কমনওয়েলথ গেমসের ফাইনালে ভারত মহিলা দলের বিপক্ষে করোনা আক্রান্ত হয়েও খেলতে নেমেছিলেন অস্ট্রেলিয়ার তাহিলি ম্যাকগ্রা। সাজঘরে ও মাঠে সবার থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখেছিলেন তিনি। এবার পুরুষ ক্রিকেটেও সেটাই ঘটতে যাচ্ছে।