নবগঠিত ওয়ার্ড সমূহের জনদুর্ভোগ লাঘবে দ্রুত ব্যবস্থা নিন —— সদর দক্ষিণ নাগরিক কমিটি

5

সিলেট সিটি কর্পোরেশনের নবগঠিত ওয়ার্ডসমুহের বাসিন্দাদের দুর্ভোগ লাঘবে অবিলম্বে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে সদর দক্ষিণ নাগরিক কমিটি, সিলেট। গত (১ অক্টোবর) শনিবার রাতে নগরির চন্ডিপুলস্থ ইউকেএফসি চাইনিজ-বাংলা রেস্টুরেন্টে সদর দক্ষিণ এলাকার ন্যায়সংগত দাবি আদায় ও সুষম উন্নয়ন তরান্বিত করার লক্ষ্যে গঠিত অরাজনৈতিক সংগঠন সদর দক্ষিণ নাগরিক কমিটি, সিলেট’র সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম ‘স্টিয়ারিং কমিটি’র বর্ধিত সভার প্রস্তাবে এ দাবি জানানো হয়।
প্রস্তাবে বলা হয়, বিগত বছর খানেক থেকে বিভিন্ন আইনি প্রক্রিয়ার মাধ্যমে সিলেট সিটি কর্পোরেশন সংলগ্ন সদর ও দক্ষিণ সুরমা উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও ইউনিয়নের অংশবিশেষ সিটি কর্পোরেশনের সাথে সংযুক্ত করা হয়েছে। সংযুক্ত এলাকাসমুহকে নিয়ে ইতোমধ্যে নতুন নতুন সিটি ওয়ার্ডও গঠন করা হয়েছে। স্বাভাবিক কারণেই সাবেক ইউনিয়ন পরিষদগুলোর কার্যক্রম বাতিল হয়ে গেছে। কিন্তু সিটি কর্পোরেশনের নতুন ওয়ার্ডসমুহের বাসিন্দাদের জন্ম-মৃত্যুসনদ, প্রত্যয়নপত্রসহ জরুরী নাগরিক সেবা পাওয়ার কোন ব্যবস্থা রাখা হয়নি। এতে বাসিন্দাদের অশেষ দুর্ভোগ পোহাতে হচ্ছে। প্রস্তাবে জরুরী জনদুর্ভোগ লাঘবে দ্রুততার সাথে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য নগর কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হয়।
অপর এক প্রস্তাবে নিজস্ব ভূমিতে দক্ষিণ সুরমা উপজেলা সাব-রেজিস্টারি অফিসের স্থায়ী ভবন স্থাপনের লক্ষ্যে জেলা প্রশাসকের মাধ্যমে আইন মন্ত্রণালয়ে, স্থানীয় মোল্লারগাঁও ইউনিয়নের নির্ধারিত স্থানে ‘সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয়’র নির্মাণকাজ অবিলম্বে শুরুর দাবিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ে, ঢাকা-সিলেট-তামাবিল মহাসড়ক (এন-২) কে ৬ লাইনে উন্নীতকরণ প্রকল্পে সার্ভেয়ার সংকটের সুরাহা করে সিলেট প্রান্তে দৃশ্যমান কাজ শুরুর দাবিতে সড়ক যোগাযোগ ও সেতু মন্ত্রণালয়ে, সিলেট বিভাগীয় পাসপোর্ট অফিসের অব্যাহত ও বেপরোয়া দূর্নীতি বন্ধের দাবিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এবং নগরির ‘প্রবেশদ্বার’ বলে পরিচিত প্রায় শতবর্ষী ‘কিনব্রিজ’-এর সড়ক সংস্কার, কিনব্রিজের উপর থেকে ভাসমান হকার, পকেটমার, জুয়াড়ি ও প্রতারকদের উৎপাত বন্ধে সিটি মেয়র বরাবরে পৃথক পৃথক স্মারকলিপি প্রদানের সিদ্ধান্ত গৃহিত হয়।
নির্দিষ্ট সময়ের মধ্যে দাবিসমুহের ব্যাপারে কোন পদক্ষেপ গ্রহণ করা না হলে সদর দক্ষিণ নাগরিক কমিটি মানববন্ধনসহ যে কোন কর্মসূচি ঘোষণা করে এলাকাবাসীকে নিয়ে ঘোষিত কর্মসূচি সফল করবে।
সাংগঠনিক প্রস্তাবে সংগঠনের কেন্দ্রীয় নির্বাহী কমিটির অর্থ সম্পাদক হাজী আব্দুস ছত্তার ব্যক্তিগত কারণে দায়িত্ব পালনে অপরাগতা প্রকাশ করায় কেন্দ্রীয় শিল্প ও শ্রম সম্পাদক নুরুল ইসলাম সুমনকে দায়িত্বের অতিরিক্ত হিসেবে ভারপ্রাপ্ত অর্থ সম্পাদকের দায়িত্ব দেয়া হয়।
সংগঠনের সভাপতি আলহাজ্ব শেখ মোঃ মকন মিয়ার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মোঃ আজম খানের পরিচালনায় এতে বক্তব্য রাখেন আলহাজ্ব সৈয়দ মকবুল হোসেন মাখন, চঞ্চল মাহমুদ ফুলর, শাহ আহমদুর রব, নজরুল হোসেন, হাজী আব্দুস ছত্তার, জাহাঙ্গীর খান, দিলওয়ার হোসেন রানা, ছয়েফ খান, নুরুল ইসলাম সুমন, হাজী ফুল মিয়া, এডভোকেট মামুন হোসেন, মোহাম্মদ হোসেন মিনহাজ, শাহ মোঃ এখলাছ মিয়া প্রমুখ। বিজ্ঞপ্তি