থ্যালাসেমিয়া রোগীরা সুস্থ জীবন যাপন করতে পারেন -প্রফেসর ডা. মঞ্জুর মোর্শেদ

30

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল ইউনিভার্সিটি হাসপাতাল এর ক্লিনিক্যাল হেমাটোলজি বিভাগের সাবেক প্রফেসর, ঢাকা আজগর আলী হাসপাতালের হেমোটোলজি কনসালটেন্ট প্রফেসর ডা. মঞ্জুর মোর্শেদ বলেছেন, থ্রম্বোসাইটোপেনিয়া এবং থ্যালাসেমিয়া খুবই জটিল ব্যাধী। এই রোগ দিন দিন মানুষকে দুর্বল ও শারীরিক ভাবে অক্ষম করে ফেলে। প্রাথমিক অবস্থায় সুষ্ঠু চিকিৎসা না করালে পরে সারা জীবন ভুগতে হয়। তবে এখন ব্লাড ট্রান্সমিশন ছাড়াও এই সব রোগীরা সঠিক চিকিৎসার মাধ্যমে সুস্থ জীবন যাপন করতে পারেন।
শুক্রবার রাতে পপুলার মেডিকেল সেন্টার এন্ড হাসপাতালের সাইন্টিফিক কমিটি আয়োজিত নগরীর সোবহানীঘাটন্থ পপুলার মেডিকেল সেন্টারের সম্মেলন কক্ষে রক্তাল্পতা, থ্রম্বোসাইটোপেনিয়া এবং থ্যালাসেমিয়ার চিকিৎসায় রক্ত সঞ্চালনের ভূমিকা শীর্ষক সেমিনারে তিনি প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।
পপুলার মেডিকেল সেন্টার এন্ড হাসপাতালের সাইন্টিফিক কমিউনিটির সভাপতি প্রফেসর ডা. মো. মোনাজ্জির আলীর সভাপতিত্বে ও ডা. মো. জিয়াউর রহমান চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিলেট উইমেন্স মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর ডা. মো. ইসমাইল পাটোয়ারী, জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজের প্রফেসর ডা. শায়েক আজিজ চেীধুরী, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ও মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. শিশির রঞ্জন চক্রবর্তী।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পপুলার মেডিকেল সেন্টার এন্ড হাসপাতালের সাইন্টিফিক কমিটির সাধারন সম্পাদক প্রফেসর ডা. মো. শাহনেওয়াজ চৌধুরী। বিজ্ঞপ্তি