সিলেটে মৃদু ভূমিকম্প অনুভূত

6

স্টাফ রিপোর্টার :
ভোররাতে কেঁপে উঠল সিলেটসহ দেশের বিভিন্ন স্থান। এ ভূমিকম্পের উৎপত্তিস্থল পার্শ্ববর্তী দেশ মিয়ানমারে। যার প্রভাব পড়ে বাংলাদেশে।
বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানিয়েছে, গতকাল শুক্রবার ভোর ৪টা ২২ মিনিটে মাঝারি মাত্রার এ ভূমিকম্প আঘাত হানে। সিলেটে কম্পনের স্থায়ীত্ব ছিল কয়েক সেকেন্ড। তবে ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ভূমিকম্প অনুভূত হওয়ার সঙ্গে সঙ্গে ভবন কেঁপে ওঠে। আতঙ্কে অনেককে ছুটোছুটি করতে দেখা গেছে।
সিলেট আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাইদ আহমেদ চৌধুরী বলেন, এই ভূমিকস্পের উৎপত্তি স্থল ছিল রাজধানী থেকে প্রায় ৪৭১ কিলোমিটার পূর্বে মিয়ানমারের মাওলাইক জেলায়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৬। এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।
ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূকম্পন কেন্দ্রের (ইএমএসসি) তথ্যমতে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল মিয়ানমারের মনিওয়া শহর থেকে ১১২ কিলোমিটার উত্তর-পশ্চিমে। এর কেন্দ্রের গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ১৪০ কিলোমিটার গভীরে। এর আগে গত মে মাসে ৪ দশমিক ৯ মাত্রার এক ভূমিকম্প মিয়ানমারের ফালাম শহরে আঘাত হানে। বাংলাদেশের দক্ষিণ-পূর্বের পার্বত্যাঞ্চলেও এর প্রভাব অনুভূত হয়।