২০২২ সালে সরকারি ব্যবস্থাপনায় হজ¦ পালনকারী হাজিরা বেঁচে যাওয়া টাকা ফেরত পাবেন

6

কাজিরবাজার ডেস্ক :
২০২২ সালে সরকারি ব্যবস্থাপনায় হজ¦ পালনকারী হাজিদের সৌদি আরবে বাড়ি ভাড়ার অব্যয়িত অর্থ ফেরত দেবে সরকার। তবে বেসরকারি ব্যবস্থাপনায় যাওয়া হাজিরা অর্থ ফেরত পাবেন না। টাকা ফেরত দিতে ঢাকার হজ¦ অফিসের পরিচালককে নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে ধর্ম মন্ত্রণালয়।
বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) জারি করা প্রজ্ঞাপনে মন্ত্রণালয় থেকে পাঠানো ৯ কোটি চল্লিশ লাখ পাঁচ হাজার একশ সাতাত্তর টাকা প্যাকেজভিত্তিক নিবন্ধিত হাজিদের মধ্যে চেকের মাধ্যমে বিতরণ শেষে সমন্বয় প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে। এ ক্যাটাগরির প্যাকেজের হাজিরা ৪৭ হাজার ৭২৬ টাকা এবং বি ক্যাটাগরির প্যাকেজের হাজিদের ১০ হাজার ২৯৩ টাকা করে ফেরত দেওয়া হবে। আগামী দুই সপ্তাহের মধ্যে টাকা ফেরত দেওয়া শুরু হবে।
গত ৮ জুলাই অনুষ্ঠিত হজে¦ বাংলাদেশ থেকে সৌদি আরবে যান ৫৬ হাজার ৯৫২ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৮৯০ জন এবং আর বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৬২ জন হজে¦ যান।
হজ¦যাত্রা শুরুর মাত্র দশ দিন আগে গত ২৬ মে ৫৯ হাজার টাকা খরচ বাড়ানোর ফলে সরকারি ব্যবস্থাপনার প্যাকেজ-১ এর খরচ বেড়ে হয় জনপ্রতি ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা এবং প্যাকেজ-২ এর হয় ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজের সর্বনিম্ন খরচ ধরা হয়েছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা।