অপরাধী শনাক্তে এসএমপি’র সাইবার ফরেনসিক ল্যাব উদ্বোধন

8

স্টাফ রিপোর্টার :
সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) উপ-কমিশনারের (দক্ষিণ) কার্যালয়ে সাইবার ফরেনসিক ল্যাবের উদ্বোধন করা হয়েছে। গতকাল বুধবার দুপুর ১২টায় পুলিশ কমিশনার মো. নিশারুল আরিফ এই ল্যাবের উদ্বোধন করেন। এ সময় ল্যাবের অত্যাধুনিক যন্ত্রপাতি পরিদর্শন করেন এসএমপির এ পুলিশ কমিশনার।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপ-কমিশনার (ডিবি) তোফায়েল আহমেদ, উপ-কমিশনার (দক্ষিণ) মো. সোহেল রেজা পিপিএম, উপ-কমিশনার (ইঅ্যান্ডডি) মুহম্মদ আবদুল ওয়াহাব, অতিরিক্ত উপ-কমিশনার (ডিবি),  ATA  কর্তৃক US ইনস্ট্রাক্টর  Neil hinds  ও অতিরিক্ত দায়িত্বে সাইবার ফরেনসিক ল্যাবের কমান্ডার শাহরিয়ার আল মামুনসহ প্রশিক্ষণপ্রাপ্ত সাইবার ল্যাবের অন্যান্য পুলিশ সদস্য।
এসএমপি সূত্র জানায়, সিলেটে এই প্রথম পুলিশের কোনো ইউনিটে ‘সাইবার ফরেনসিক ল্যাব’ চালু করা হলো। অত্যাধুনিক যন্ত্রপাতিসমৃদ্ধ এ ল্যাবের মাধ্যমে পুলিশ এবার থেকে সাইবার জগতের অপরাধীদের দ্রুত শনাক্ত এবং গ্রেফতার করতে সক্ষম হবে। অপরাধীরা যেন অপরাধ করে পার না পেয়ে যায় এবং একই অপরাধী যেন বার বার অপরামূলক কর্মকাণ্ড সংঘটিত না করতে পারে সে লক্ষ্যে চালু করা হয়েছে এই ল্যাব। যে কোনো স্থানে অপরাধী অবস্থান করুক না কেন- বিশেষ একটি অ্যাপ ব্যবহার করে দ্রুততম সময়ের মধ্যে শনাক্ত করা হবে অপরাধী। জানা যাবে তার গতিবিধি এবং অবস্থান।
এ বিষয়ে এসএমপি কমিশনার মো. নিশারুল আরিফ বলেন, সাইবার ক্রাইম বাড়ার কারণে এই ল্যাব তৈরির প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। অপরাধের ধরন বদলে এখন এনালগ থেকে ডিজিটাল ক্রাইমে রূপ নিচ্ছে। অপরাধীর রেখে যাওয়া কোনো ছাপ বা প্রমাণ শনাক্তকরণ, ক্রাইম শনাক্ত করে অপরাধীর গতিবিধি পর্যবেক্ষণ এবং অপরাধীকে চিহ্নিত করে গ্রেফতারের জন্য কাজ করবে এই ল্যাব। অপরাধীর শাস্তি নিশ্চিত করার জন্য ল্যাবের এই বিশেষ সফটওয়্যার বা অ্যাপ বড় একটি সহযোগী প্রমাণ হিসেবে কাজ করবে। তিনি বলেন, এই ল্যাবের কার্যক্রম পরিচালনায় উচ্চ ক্ষমতাসম্পন্ন ইন্টারনেট সংযোগ প্রয়োজন। যেটি এই মুহূর্তে সিলেটে নেই। আমরা বিভিন্ন সরকারি-বেসরকারি কোম্পানির সঙ্গে যোগাযোগ করছি- ইন্টারনেট সুবিধা পাওয়ার সঙ্গে সঙ্গে আমাদের এই ল্যাবের কার্যক্রম শুরু হবে। এছাড়া এই ল্যাবের জন্য ব্যাকআপ হিসেবে সার্বক্ষণিক বিকল্প বিদ্যুৎ বা জেনারেটর ব্যবস্থা থাকতে হবে। সেটিরও ব্যবস্থা এখনও করা হয়নি, শীঘ্রই হয়ে যাবে।