রানী এলিজাবেথের প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

17
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকাস্থ ব্রিটিশ হাই কমিশনে ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ এর মৃত্যুতে শোক বইয়ে স্বাক্ষর করেন। সেখানে রাখা রানীর ছবির সামনে ফুল দিয়ে গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় রানীর প্রতি শ্রদ্ধা জানিয়ে কিছু সময় নিরবে দাঁড়িয়ে থাকেন।

কাজিরবাজার ডেস্ক :
প্রধানমন্ত্রী শেখ হাসিনা রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে মঙ্গলবার ঢাকায় ব্রিটিশ হাইকমিশনে শোক বইয়ে স্বাক্ষর করেন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় ব্রিটিশ হাইকমিশনে রানী দ্বিতীয় এলিজাবেথের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে তাঁর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন। শ্রদ্ধা নিবেদন শেষে প্রধানমন্ত্রী রানীর প্রতিকৃতির সামনে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন এবং পরে শোক বইয়ে স্বাক্ষর করেন। গত ৮ সেপ্টেম্বর রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ব্রিটিশ হাইকমিশনে এই শোক বই খোলা হয়। পরে, প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সচিব হাসান জাহিদ তুষার সাংবাদিকদের এ ব্যাপারে ব্রিফ করেন।
তিনি জানান, প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের পর প্রধানমন্ত্রী প্রয়াত রানীর প্রতি সম্মান জানাতে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক বইয়ে স্বাক্ষরের পর রানীর সঙ্গে তাঁর সুখ স্মৃতিচারণ করেন। এর আগে প্রধানমন্ত্রী হাইকমিশন প্রাঙ্গণে পৌঁছালে ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন তাঁকে স্বাগত জানান। রানীর প্রতি শ্রদ্ধা জানাতে হাইকমিশনে যাওয়ায় হাইকমিশনার প্রধানমন্ত্রীর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।
প্রধানমন্ত্রী এই প্রথমবারের মতো ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনে সৌজন্য সফরে গেলেন। এ সময় অন্যদের সঙ্গে ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস ও সামরিক সচিব মেজর জেনারেল কবির আহাম্মদ।
একজন অভিভাবক ও পরামর্শককে হারালাম : শোক বইয়ে স্বাক্ষর করে ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে অভিভাবক ও পরামর্শক হারানোর অনুভূতি প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শোক বইয়ে প্রধানমন্ত্রী লিখেছেন, ‘বাংলাদেশে আমরা রানীর সফরের স্মৃতি এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে তার মমতা ও স্নেহপূর্ণ বাণী আমরা সবসময় লালন করব। তার বিদায়ে আমি ব্যক্তিগতভাবে একজন অভিভাবক ও পরামর্শককে হারালাম।’
বাংলাদেশের সরকার, জনগণ ও নিজের পক্ষ থেকে রানীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও লেখেন, ‘মহামহিম রানী গত ৭০ বছর ধরে কমনওয়েলথ ও সারা বিশ্বের জন্য মর্যাদা, সেবা ও প্রজ্ঞার অবিচল প্রতীক হিসাবে ছিলেন। রানীর বিদায়ের অপূরণীয় ক্ষতিতে যুক্তরাজ্যের বন্ধুত্বপূর্ণ জনগণ, রাজত্ব ও কমনওয়েলথের সঙ্গে মিলে আমরা শোক প্রকাশ করছি’।
রানীর বিদেহী আত্মার শান্তি কামনার পাশাপাশি শোকসন্তপ্ত রাজ পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা প্রকাশ করেন সরকার প্রধান শেখ হাসিনা।