গোলাপগঞ্জে ওয়াটার পয়েন্ট এর উদ্বোধন করলেন সাবেক শিক্ষামন্ত্রী নাহিদ

11
গোলাপগঞ্জ উপজেলার দক্ষিণভাগ এস ই উচ্চ বিদ্যালয়ে ব্র্যাক ওয়াস কর্মসূচী কর্তৃক নির্মিত ওয়াটার পয়েন্টের উদ্বোধনকালে সিলেট-৬ আসনের সংসদ সদস্য ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান ব্র্যাকের নেতৃবৃন্দ।

সিলেটের গোলাপগঞ্জ উপজেলার দক্ষিণভাগ এস. ই উচ্চ বিদ্যালয়ে ব্র্যাক ওয়াস কর্মসূচি কর্তৃক নির্মিত ওয়াটার পয়েন্ট এর শুভ উদ্বোধন করা হয়েছে।
বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) বেলা ২টায় গোলাপগঞ্জ উপজেলার দক্ষিণভাগ এস. ই উচ্চ বিদ্যালয়ে ব্র্যাক ওয়াস কর্মসূচি কর্তৃক নির্মিত ওয়াটার পয়েন্ট এর শুভ উদ্বোধন করেন সিলেট-০৬ আসনের সংসদ সদস্য ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
ব্র্যাকের জেলা সমন্বয়ক অনিক আহাম্মেদ অপু চলমান প্রকল্পটি (ইনক্রিজিং এ্যাকসেস টুইমপ্রুভড ওয়াটার, স্যানিটেশন এ্যান্ডহাইজিন সার্ভিসেস ইন স্কুল অ্যাক্রস বাংলাদেশ) সম্পর্কে ব্যাখ্যা প্রদান করে বলেন গোলাপগঞ্জ উপজেলায় মোট ১৩ টি এবং জেলায় ৪৯টি শিক্ষা প্রতিষ্ঠানে কাজ করা হবে। এ প্রকল্পের আওতায় যে সকল কাজ করা হবে নিরাপদ পানি পানের জন্য গভীর নলকূপ স্থাপন, পানির গুণগতমান পরীক্ষা (আর্সেনিক, আয়রন, স্যালাইন, পিএইচ, ই-কোলাই, টিডিএস, টেম্পারেচার, ফ্লোরাইড, নাইট্রেট ও ইসি), নিরাপদে পানিপান ও পরিস্কার-পরিচ্ছন্ন হওয়ার জন্য ছাত্র-ছাত্রীদের পৃথকভাবে ওয়াটার পয়েন্টস্ স্থাপন, স্কুলে নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন শিক্ষা কার্যক্রম ব্যবস্থাপনা সঠিকভাবে পরিচালনার জন্য স্কুল ম্যানেজিং কমিটি ও শিক্ষকদের নিয়ে স্কুল ওয়াশ কমিটি গঠন, ছাত্র-ছাত্রীদের জন্য স্থাপনকৃত ওয়াটার পয়েন্টস ্সর্বদা সচল ও পরিস্কার-পরিচ্ছন্ন রাখার জন্য স্কুল থেকে একজন কেয়ারটেকার নির্বাচন এবং তাকে কারিগরি দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ প্রদান, ছাত্র-ছাত্রীদের পরিস্কার-পরিচ্ছন্নতা বিষয়ক সচেতনতা বৃদ্ধি, তাদেরকে দিয়ে স্কুল মনিটরিং এর মাধ্যমে ল্যাট্রিন, ওয়াটার পয়েন্টস্ ও স্কুল ক্যাম্পাস যেন সবসময় পরিস্কার-পরিচ্ছন্ন থাকে এজন্য স্টুডেন্ট ব্রিগেড গঠন ও ওরিয়েন্টেশন প্রদান, হাইজিন শিক্ষার জন্য একটি হাইজিন বিষয়ক ফ্লিপচার্ট প্রদান, ল্যাট্রিন, ওয়াটার পয়েন্টস্ ও স্কুল ক্যাম্পাস সর্বদা পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে স্কুলের মাধ্যমে একটি ওয়াশ তহবিল গঠন, ছাত্র-ছাত্রদের হাত ধোয়ার প্রবনতা বৃদ্ধি, সাবান ব্যবহারে ছাত্র-ছাত্রীদের অধিকার তৈরি এবং তাদের অংশীদারিত¦ বোধ তৈরী করতে সাবান উৎসব পালন, মাসিককালীন সময়ে ছাত্রীদের তাৎক্ষনিক চাহিদা পূরণ ও সচেতনতা বৃদ্ধি, উক্ত সময়ে তাদের উপস্থিত নিশ্চিতকরণ, অংশীদারিত¦ বোধ তৈরী করা এবং স্বাস্থ্যঝুঁকি কমানোর জন্য ন্যাপকিন উৎসব পালন, ক্লাসরুম ও স্কুল ক্যাম্পাস পরিষ্কার রাখার জন্য শিক্ষকবৃন্দ ও ছাত্র-ছাত্রীদেও নিয়ে প্রতিমাসে একবার ক্লিনআপ ডে পালন, পানির লাইনকে জীবাণুমুক্ত রাখার জন্য ক্লোরিনেশনের উপর প্রশিক্ষণ প্রদান, ল্যাট্রিন ও ওয়াটার পয়েন্টস্ পরিচ্ছন্ন রাখার জন্য পরিচ্ছন্নতা বিষয়ক সরঞ্জাম প্রদান, পাইপলাইনে প্রাথমিক সংষ্কার কাজের জন্য টুলবক্স প্রদান। মাধ্যমিক বিদ্যালয়ে হাইজিন শিক্ষাও স¦াস্থ্য সুরক্ষাসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করায় ব্র্যাক ওয়াশ কর্মসূচি পালন করতে।
ব্রাকের এসব কাজ দেখে ভূয়শী প্রশংসা করেন সিলেট-৬ আসনের সংসদ সদস্য ও সাবেক শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। তিনি বলেন এধরনের কার্যক্রম গ্রামের প্রতিটি বিদ্যালেয়ে থাকা খুবই জরুরী।
এসময় উপস্থিত ছিলেন গোলাপগঞ্জ দক্ষিণভাগ এস. ই উচ্চ বিদ্যালয়ে ম্যনেজিং কমিটির সভাপতি মো: নিজাম উদ্দিন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক কে. এম. মতিউল ইসলাম, অন্যান্য শিক্ষক, অভিভাবক, ব্র্যাক ওয়াস কর্মসূচির ডেপটি ম্যানেজার নাফিজ ওয়াইজুন, এরিয়া সুপার ভাইজার মো: হুছেন আলী, টেকনিক্যাল অফিসার রিশাদ বাবর, কর্মসূচি সংগঠক মোঃ আবু হানিফ, কামরুল হাসান প্রমুখ। বিজ্ঞপ্তি