ছাতকে ঘোষণা দিয়েও অবৈধ স্থাপনা উচ্ছেদ করেনি সুনামগঞ্জ সওজ

4

আতিকুর রহমান মাহমুদ ছাতক থেকে :
গত ২৪ ও ২৫ আগষ্ট অবৈধ স্থাপনা উচ্ছেদের ঘোষাণা দেয় সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগ। সুনামগঞ্জের প্রবেশদ্বার গোবিন্দগঞ্জ থেকে জেলা শহর পর্যন্ত সকল অবৈধ স্থাপনা উচ্ছেদের ঘোষণা হয় গত ২২ আগষ্ট। সুনামগঞ্জ সড়কে যানবাহন যোগে মাইক দিয়ে এ ঘোষণা দিলে উচ্ছেদ আতঙ্কে ছড়িয়ে পড়ে সড়কের পাশে সরকারী জায়গার ব্যবসায়ীদের মাঝে। পাশাপাশি সড়ক জনপথ বিভাগের পক্ষ থেকে বিভিন্ন দেয়ালে গণবিজ্ঞপ্তি হিসেবে লিফলেট লাগিয়ে প্রচার-প্রচারণা শুরু করে।
এমন ঘোষণা পেয়ে ছাতক উপজেলার গোবিন্দগঞ্জ ও জাউয়াবাজারসহ সড়ক ও জনপথের জায়গার কিছু ব্যবসায়ীরা নিজ নিজ উদ্যোগে তাদের স্থাপনা গুড়িয়ে নেন এবং দোকানের মালামাল নিরাপদে সরিয়ে রাখেন। অনেকেই স্থাপনায় ব্যবসা পরিচালনা করে আসলেও খোলা আকাশের নিচে ব্যবসা করছেন কিছু ব্যবসায়ীরা। কিন্তু ২৪ ও ২৫ আগষ্ট এখানে উচ্ছেদ অভিযান করা হয়নি।
জানা গেছে, সুনামগঞ্জ ও শান্তিগঞ্জ, ডাবর এলাকায় উচ্ছেদ অভিযান শেষে সিলেটের দিকে যাওয়ার পথে বৃহস্পতিবার সন্ধ্যার আগে ছাতকের জাউয়াবাজারে দুই একটি দোকান ভিটায় এক্সেভেটর লাগানো হয়। এসময় অজ্ঞাত কারণে স্থাপনা উচ্ছেদ না করে সিলেটের দিকে চলে যায় কর্তৃপক্ষ।
পরবর্তীতে গোবিন্দগঞ্জ পর্যন্ত সড়কের কোথাও কোন উচ্ছেদ অভিযানের খবর পাওয়া যায়নি।
স্থানীয় একাধিক লোকজনরা জানান, সড়ক ও জনপথ বিভাগ কয়দিন পর পর উচ্ছেদ অভিযান করলেও দুই একদিন যেতে না যেতেই ফের স্থাপনা নির্মিত হয়। এতে উচ্ছেদ অভিযানের কোন সফলতা আসেনি। অনেক ক্ষতির সম্মুখীন হন সাধারণ ব্যবসায়ীরা। অভিযোগ উঠেছে, সরকারী জায়গায় মার্কেটের মালিকরা বড় অংকের টাকায় দোকান ভিটা ভাড়া দিয়ে ওই ভাড়ার টাকা তারা পকেটস্থ করেন। এমনকি জুতা সেলাইকারী মুচির কাছ থেকে প্রতিদিন মার্কেট বা মূল দোকানিকে ভাড়া পরিশোধ করতে হয়।
সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী কার্যালয়ের কাজী নজরুল ইসলাম বলেন, একাধিকবার এখানে উচ্ছেদ অভিযান করা হয়েছে। উচ্ছেদ করা হলে পরে তারা আবার সেখানে স্থাপনা নির্মাণ করে নেয়। তিনি বলেন, ঘোষণা অনুযায়ী সুনামগঞ্জ থেকে ডাবর পর্যন্ত স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। সময় স্বল্পতার কারণে বৃহস্পতিবার গোবিন্দগঞ্জ ও জাউয়াবাজারে উচ্ছেদ অভিযান করা সম্ভব হয়নি। আগামী রোববার হবিগঞ্জে উচ্ছেদ অভিযান আছে। পরবর্তী দফায় গোবিন্দগঞ্জ থেকে জাউয়াবাজার পর্যন্ত উচ্ছেদ অভিযান করা হবে।