ছাতকে নদীতে অবৈধ বালু উত্তোলনে ড্রেজারসহ ৩ জন আটক

3

ছাতক থেকে সংবাদদাতা :
ছাতকে অবৈধ ভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলনের দায়ে ৩ জনকে আটক করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। আটকৃতরা হলো, বি-বাড়িয়া জেলার নাসিরনগর থানার খুজিয়াখাইল গ্রামের মৃত তাহির আলীর ছেলে নুর মিয়া (৪৫), একই জেলার সরাইল থানা সদর এলাকার মোহাম্মদ আলীর ছেলে জাহাঙ্গীর (২৫) ও বরগুনা জেলা সদরের লাকিরতলা গ্রামের মৃত ইসকন্দর আলীর ছেলে শাহাজান মিয়া (৪৮)।
বৃহস্পতিবার বিকেল ৫টায় আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে বলে জানাগেছে।
গোপন সংবাদের ভিত্তিতে পিয়াইন নদীতে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালূ উত্তোলন চলছে, এমন খবরে বৃহস্পতিবার দুপুরে থানার উপ-পরিদর্শক সামছুল অরেফিন সহ একদল পুলিশ অভিযান চালিয়ে অবৈধ ভাবে বালু উত্তেলনের সময় ৩ জনকে আটক করেন। এ সময় ২টি ইঞ্জিন চালিত বাল্কহেড নৌকা ও একটি ড্রেজার মেশিন আটক করা হয়। অবৈধ ড্রেজার দিয়ে বালু উত্তোলনের ঘটনায় একইদিন বিকেলে থানার উপ-পরিদর্শক মো.মাসুদ রানা বিশ্বাস বাদী হয়ে বালু মহাল আইনে আটককৃত ৩ জনসহ ১০ জনের নাম উল্লেখ করে তাদের বিরুদ্ধে থানায় একটি মামলা দায়ের করেছেন।
স্থানীয়রা জানিয়েছেন, পিয়াইন নদীতে দিনের পর দিন অবৈধ ভাবে প্রভাবশারী চক্র ইজারা গ্রহনের নাম করে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করছে। যে কারণে নদী তীরবর্তী বিভিন্ন স্থানে ব্যাপক ভাবে দেখা দিয়েছে নদী ভাঙ্গন।
এছাড়াও নদীর তলদেশ গর্ত তৈরী হয়ে নদীর উপর সেতুর ক্ষতি হচ্ছে। এ ব্যাপারে আইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবী জানিয়েছেন। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মাহবুবুর রহমান মামলার বিষয়টি নিশ্চিত করে বলেন, চলতি মাসেই অবৈধ ড্রেজার পরিচালনাকারীর বিরুদ্ধে আরও একটি মামলা হয়েছে। সরকারী আইন অমান্যকারীদের তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।