জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই প্রথম সফল অপারেশন

18

মো. শাহজাহান মিয়া জগন্নাথপুর থেকে :
১৯৬৪ সালে সুনামগঞ্জের জন্নাথপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠিত হয়। টানা ৫৮ বছরের মাথায় এই প্রথমবারের মতো সফল অপারেশন হয়েছে। এমন খবরে পুরো উপজেলাজুড়ে আনন্দের বন্যা বইছে। সিজার অপারেশনের জন্য আর সিলেট সহ দেশের অন্য কোথাও যেতে হবে না। এতে দীর্ঘদিনের ভোগান্তি ও জীবনের ঝুঁকি থেকে রক্ষা পেয়েছেন জগন্নাথপুরবাসী। জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা.মধু সুধন ধরের প্রাণপন প্রচেষ্ঠায় ও সুনামগঞ্জ সিভিল সার্জন ডা.আহমদ হোসেনের আন্তরিকতায় জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গর্ভবতী মায়েদের অপারেশনের ব্যবস্থা করা হয়েছে।
২৫ আগষ্ট বৃহস্পতিবার প্রথম সিজার অপারেশনে কন্যা সন্তানের মা হলেন ফাতেমা বেগম। তিনি উপজেলার তেঘরিয়া গ্রামের ওমান প্রবাসী মতিউর রহমানের স্ত্রী। পিতা মতিউর রহমান তার কন্যা সন্তানের নামও রাখেন মরিয়ম বেগম। অপারেশন করেন গাইনী বিভাগের ডা.হাসিনা চৌধুরী। তাকে সহযোগিতা করেন ডা. শারমিন আরা আশা ও ডা. সোনিয়া লতিফ। এ সময় প্রসূতি নারীকে রক্ত দেন তার খালাতো ভাই আকমল হোসাইন একলিম। তিনি সিলেট নগরের শিবগঞ্জ সাদিপুর এলাকার বাসিন্দা। অপারেশন শেষে নবজাতককে নতুন কাপড় পরিধান করিয়ে তার পিতা-মাতার কাছে তুলে দেন ডাক্তারগণ। এ সময় জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাজেদুল ইসলাম, জগন্নাথপুর থানার অফিসার ইনচার্জ মিজানুর রহমান, জগন্নাথপুর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রিজু, জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা.মধু সুধন ধর, স্থানীয় পৌর কাউন্সিলর কামাল হোসেন, ডা.শায়খুল ইসলাম, জগন্নাথপুর উপজেলা প্রেসক্লাব সাধারণ সম্পাদক মো.শাহজাহান মিয়া সহ বিভিন্ন শ্রেণি-পেশার নেতৃবৃন্দ ও সকল চিকিৎসকগণ উপস্থিত ছিলেন।
এ বিষয়ে জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা.মধু সুধন ধর বলেন, এ অপারেশন জগন্নাথপুরবাসীর জন্য নতুন অধ্যায়। আমাদের উপর আস্থা-বিশ্বাস রাখলে মানুষকে আর ভোগান্তি পেতে হবে না। এখন থেকে জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিজার অপারেশন করা হবে। এ অপারেশন নিয়ে অনেক শঙ্কিত ছিলাম। ২৫ আগষ্ট বুধবার সন্ধ্যায় এ রোগী হাসপাতালে ভর্তি হন। বুধবার থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত অনেক চেষ্টা করেও স্বাভাবিক ভেলিভারি হয়নি। এর মধ্যে গর্ভবতী মায়ের অবস্থার অবনতি ঘটে। অবশেষে বেলা ২ টার দিকে সফল অপারেশন হওয়ায় আমরা আনন্দিত হয়েছি।