মৌ’বাজারে আন্দোলনরত চা শ্রমিকদের কাজে ফেরালেন ডিসি

3

মৌলভীবাজার থেকে সংবাদদাতা :
কয়েকটি বাগান পরিদর্শন করে আন্দোলনরত চা শ্রমিকদের বুঝিয়ে কাজে ফিরিয়েছেন মৌলভীবাজার জেলা প্রশাসক (ডিসি) মীর নাহিদ আহসান।
মঙ্গলবার (২৩ আগষ্ট) জেলা প্রশাসকের সঙ্গে বৈঠকের পর ভাড়াউড়া, জেরিনসহ বিভিন্ন বাগানের চা-শ্রমিকরা কাজে ফিরে গেছেন।
জানা যায়, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন (বাচাশ্রই) এবং বিভিন্ন চা বাগান পঞ্চায়েত কমিটির সঙ্গে নানামুখী দ্বন্দ্ব তৈরি হয়েছে। ফলে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের নেতৃত্ব ও দিক-নির্দেশনা মানছেন না সাধারণ শ্রমিকরা। মূলত তারা চা বাগান পঞ্চায়েত কমিটির নির্দেশনাগুলোই পালন করছেন। ফলে সাধারণ শ্রমিকরা পড়েছেন মারাত্মক সমস্যার মুখে। তাদের মাঝে বিরাজ করছে হতাশা।
মঙ্গলবার সকাল থেকেই একাংশের শ্রমিকরা ভাড়াউড়া চা বাগানের নাটমন্দিরে জড়ো হতে থাকেন। একপর্যায়ে তারা খবর পান যে, মৌলভীবাজার জেলা প্রশাসক তাদের সঙ্গে দেখা করতে আসছেন। দুপুর ১২টায় ডিসি ও এসপি এলে শ্রমিকদের মধ্যে খুশির জোয়ার বয়ে যায়। এরপর শ্রমিকরা তাদের দাবি দাওয়াসহ দুঃখ-কষ্টের কথা বলতে থাকেন। জেলা প্রশাসক চা শ্রমিকদের নানান সমস্যার কথা মনোযোগসহকারে শুনেন এবং সব রকমের সহযোগিতার আশ্বাস দেন।
এ সময় উপস্থিত ছিলেন মৌলভীবাজার পুলিশ সুপার (এসিপি) মোহাম্মদ জাকারিয়া, শ্রম দপ্তরের উপ-পরিচালক নাহিদুল ইসলাম, বাংলাদেশীয় চা সংসদের (বিটিএ) সিলেট ব্রাঞ্চ চেয়ারম্যান জিএম শিবলি, উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানু লাল রায়, শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজিব মাহমুদ মিঠুন, সহকারী কমিশনার (ভূমি) সন্দ্বীপ তালুকদার, শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ মো. শামীম অর রশিদ তালুকদার প্রমুখ।
আলোচনা শেষে দুপুরে চা শ্রমিকরা স্বতঃস্ফুর্তভাবে নিজ নিজ কাজে যোগদান করেন।
মৌলভীবাজার জেলা প্রশাসক (ডিসি) মীর নাহিদ আহসান বলেন, ‘আমরা বিভিন্ন চা বাগানে গিয়েছিলাম। যেহেতু গতকাল শ্রমিকরা অনেকে কাজে গিয়েছেন অনেকে যাননি একটা কনফিউসন ছিল। আজ আমরা পুলিশ সুপারসহ সাতটা বাগানে গিয়ে সাধারণ চা শ্রমিকদের সঙ্গে কথা বলে প্রধানমন্ত্রীর বার্তাটা পৌঁছে দিয়েছি। আমরা বলেছি যেহেতু আপনাদের ট্রেড ইউনিয়ন এই বিষয়টি মেনেছে আপনারা কাজে যোগদান করেন। প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে গেলে একটা বিশেষ প্রস্তুতি লাগে, যে প্রস্তুতিটুকু জেলা প্রশাসন বাস্তবায়ন করছে। আপনারা কাজে যোগদান করলেই আলোচনার টেবিলে বসবো আমরা। ’