মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে বিভিন্ন আয়োজনে নবীনবরণ সম্পন্ন

16

সিলেট বিভাগের শীর্ষস্থানীয় বেসরকারি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে বিভিন্ন আয়োজনে নবীনবরণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। বটেশ্বরস্থ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গত মঙ্গলবার ও গতকাল বুধবার (১৬ ও ১৭ আগষ্ট) দুইদিনব্যাপী এই নবীনবরণের আয়োজন করা হয়।
বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ শাখা জানায়, প্রতিটি বিভাগ পৃথকভাবে সামার সেমিস্টারের শিক্ষার্থীদের জন্য এই নবীনবরণ অনুষ্ঠানের আয়োজন করে। নবীনদের বরণে ‘প্রবীণ’ তথা আগের ব্যাচগুলোর শিক্ষার্থীরা ছিলেন সপ্রতিভ। নানা আয়োজনের মাধ্যমে তারা বিশ্ববিদ্যালয়ের অবারিত জ্ঞান আহরণের ছায়াতলে স্থান নেওয়া নবীন শিক্ষার্থীদের বরণ করে নেন। সবমিলিয়ে ছিল প্রাণবন্ত আয়োজন। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগে আয়োজিত নবীনবরণ অনুষ্ঠানে বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরীর বিশেষ শুভেচ্ছাবাণী পৌঁছে দেওয়া হয় নবীন শিক্ষার্থীদের মধ্যে।
অর্থনীতি বিভাগে নবীনবরণ: অর্থনীতি বিভাগের ২১তম ব্যাচের নবীনবরণ সম্পন্ন হয়েছে। অর্থনীতি বিভাগের প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ জামাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. তাহের বিল্লাল খলিফা। তিনি নবীন শিক্ষার্থীদের ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা প্রদান করেন। অধ্যাপক জামাল উদ্দিন শিক্ষার্থীরা কিভাবে দেশ ও দেশের বাইরে নিজেদেরকে প্রতিযোগিতামূলক পরিবেশের জন্য নিজের তৈরি করতে পারেন সে বিষয়ে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অর্থনীতি বিভাগের শিক্ষক মো. আমজাদ হোসেন, মো. আশিকুর রহমান ও নওরুশ জাহান। অনুষ্ঠানে নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করা হয়। নবীনবরণ অনুষ্ঠানের শেষ চমক হিসেবে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা। পুরো আয়োজনের সার্বিক সহায়তায় ছিল অর্থনীতি বিভাগের শিক্ষার্থীদের ক্লাব ‘মেট্রোপলিটন ইউনিভার্সিটি ইয়াং ইকোনোমিস্ট ফোরাম’।
আইন ও বিচার বিভাগে নবীনবরণ: আইন ও বিচার বিভাগের ৫১তম ব্যাচের নবীনবরণ অনুষ্ঠানের আয়োজনে প্রধান অতিথি ছিলেন আইন অনুষদের ডিন সহযোগী অধ্যাপক শেখ আশরাফুর রহমান। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন। এ ছাড়া আইন ও বিচার বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক গাজী সাইফুল হাসান ও এ বিভাগের অন্যান্য শিক্ষকৃবন্দ শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন।
ব্যবসায় প্রশাসন বিভাগে নবীনবরণ: ব্যবসায় প্রশাসন বিভাগের ৫৭তম ব্যাচের নবীনবরণ অনুষ্ঠানে ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. তাহের বিল্লাল খলিফার প্রদানকৃত বক্তব্য ভবিষ্যতের জন্য নিজেকে গড়ে তোলা ও প্রস্তুত করার বিষয়ে শিক্ষার্থীদের অনুপ্রাণিত করে। অনুষ্ঠানে বিভিন্ন নিয়ম-নীতি সম্পর্কে বক্তব্য রাখেন প্রক্টর ড. মোহাম্মদ জামাল উদ্দিন। এ ছাড়া ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক মো. মাসুদ রানাসহ বিভাগের শিক্ষকবৃন্দ এতে বক্তব্য রাখেন। নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করেন পুরনো ব্যাচের শিক্ষার্থীরা।
সিএসই বিভাগে নবীনবরণ: বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের ৫৭তম ব্যাচের নবীনবরণ অনুষ্ঠানের আয়োজন করা হয় ক্যাম্পাসে। সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বিভক্ত ছিল আয়োজন। সিএসই বিভাগের ৫৬তম ব্যাচের তানজিনা আক্তার হৃধিকা ও মাহবুব রশিদ মাহিনের সঞ্চালনায় শুরুতে কোরআন তেলাওয়াত করেন ৪৭তম ব্যাচের সাবিব চৌধুরী। পরে সিএসই সোসাইটির শিক্ষার্থীরা ফুল দিয়ে নবীনদের বরণ করে নেন। নবীন শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন দিব্য সিং চৌধুরী, পরে নবীনদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য দেন সিএসই সোসাইটির ২০২১-২২ কমিটির সেক্রেটারি বিপ্লব দেব।
অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন ছাত্রকল্যাণ উপদেষ্টা অধ্যাপক চৌধুরী মোকাম্মেল ওয়াহিদ এবং সিএসই বিভাগের প্রধান ও সিএসই সোসাইটির সভাপতি মো. মাহফুজুল হাসান। এছাড়া সিএসই সোসাইটির ২০১৯-২১ কমিটির সেক্রেটারি মারুফ হোসেন বক্তব্য রাখেন। বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল হক চৌধুরী সমাপনী বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সিএসই বিভাগের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। শেষদিকে সাংস্কৃতিক আয়োজনে মুগ্ধ হয় নবীন শিক্ষার্থীরা। এতে সিএসই সোসাইটির সাবেক সহ-সভাপতি তাহমিদ হাসান চৌধুরীকে সংবর্ধনা দেয় বর্তমান কমিটি।
ইইই বিভাগে নবীনবরণ: ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪৫তম ব্যাচের নবীনবরণের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিভাগীয় প্রধান কাজী ওহিদুজ্জামানের সভাপতিত্বে বক্তব্য রাখেন এ বিভাগের শিক্ষক মিয়া মো. আসাদুজ্জামান, সুরজিত সিনহা, মো. রহমতউল্লাহ, নওশাদ আহমেদ চৌধুরী ও বিশাল দাস। অনুষ্ঠানে নুতন শিক্ষার্থীদের মধ্যে শিষ্টাচার, দায়িত্ববোধ এবং আচরণবিধি অবহিত করার লক্ষ্যে প্রয়োজনীয় তথ্যাদি এবং রুটিন ও প্রক্টরিয়াল গাইডলাইন প্রদান করা হয়। এ ছাড়া শিক্ষকৃবন্দ দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন। অনুষ্ঠানে ইইই বিভাগের অন্যান্য ব্যাচের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগে নবীনবরণ: বিশ্ববিদ্যালয়ের সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩য় ব্যাচের নবীনবরণ সম্পন্ন হয়েছে। এ আয়োজনে বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল হক চৌধুরী, বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মো. ফুয়াদ আহমেদ, বিভাগের লেকচারার নাজিয়া সুলতানা চৌধুরী, রিনা পাল, ওয়াদিয়া ইকবাল চৌধুরী বক্তব্য রাখেন। দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থী ইশরাত চৌধুরী ও শাকিল হোসাইনের সঞ্চালনায় অনুষ্ঠানে দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থীরা নিজেদের অভিজ্ঞতা নবীনদের উদ্দেশ্যে শেয়ার করেন। নবীনরাও নিজেদের অনুভূতি ব্যক্ত করেন।
ইংরেজি বিভাগে নবীনবরণ: ইংরেজি বিভাগের ৫৩তম ব্যাচের অরিয়েন্টেশনে সভাপতিত্ব করেন বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক অনিক বিশ্বাস। দুইদিনব্যাপী অনুষ্ঠানটি চার পর্বে বিভক্ত ছিল। শুরুতে বিভাগীয় প্রধান তাঁর বক্তব্যে বিশ্ববিদ্যালয় ও ইংরেজি বিভাগের সামগ্রিক নিয়ম-কানুন শিক্ষার্থীদের কাছে তুলে ধরে সার্বিক দিকনির্দেশনা প্রদান করেন। পরে বিভাগের সহযোগী অধ্যাপক ড. রমা ইসলাম স্নাতক ও স্নাতকোত্তর প্রোগ্রামের কোর্স স্ট্রাকচার, ক্রেডিট, মূল্যায়নের ধরনসহ অন্যান্য একাডেমিক খুঁটিনাটি বিষয়ে শিক্ষার্থীদের ধারণা দেন। পরবর্তীতে বিভাগের সহকারী অধ্যাপক সানজিদা চৌধুরী কো-কারিকুলার এক্টিভিটিস ও এক্সট্রা কারিকুলার এডক্টভিটিসের গুরুত্ব বিশদভাবে আলোচনা করেন। অনুষ্ঠানের তৃতীয় পর্বে নতুন শিক্ষার্থীরা ইংরেজি বিভাগের তিনটি ক্লাবের সদস্যদের সাথে পরিচিত হন। শেষ পর্বে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ এবং মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাকের পরিচালনায় ‘হোয়াট ইজ ইংলিশ অ্যাবাউট অ্যান্ড ফর’ শিরোনামের একটি সেশনে অংশগ্রহণ করেন। ইংরেজি বিভাগের ৪৯তম ব্যাচের শিক্ষার্থী তাহমিদ ও রিপার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক আব্দুল্লাহ আল মাসুদ, জ্যেষ্ঠ প্রভাষক গোলাম রাব্বানী, জ্যেষ্ঠ প্রভাষক সৈয়দ নাকিব সাদী, প্রভাষক ফারহানা খানম জলি এবং প্রভাষক মালিহা আক্তার। বিজ্ঞপ্তি