ওসমানীনগরে রাস্তায় পাকা দেয়াল নির্মাণে ২০ দিন ধরে গৃহবন্দী ৩ পরিবার

10

ওসমানীনগর থেকে সংবাদদাতা :
সিলেটের ওসমানীনগরে শত বছরের পুরোনো বসতবাড়ির চলাচলের একমাত্র রাস্তায় প্রভাবশালী কর্তৃক পাকা দেয়াল নির্মাণ করায় গত ২০ দিন ধরে তিনটি পরিবারের সদস্যরা গৃহবন্দি থাকার অভিযোগ উঠেছে। উপজেলার দয়ামীর ইউনিয়নের শরিষপুর এলাকায় ঘটনাটি ঘটে। শরিষপুর গ্রামের প্রভাবশালী দুদু মিয়া ও লুৎফুর মিয়াসহ তাদের সহযোগিরা রাতের আঁধারে রাস্তার উপর প্রায় ১০ ফুট উঁচু পাকা দেয়াল নির্মাণ করে রাস্তাটি সম্পূর্ণরূপে বন্ধ করে দেয়ায় তিনটি পরিবারের ৩০ জন মানুষের চলাচলে বিকল্প কোনো রাস্তা না থাকায় চরম দুর্ভোগ পোহাচ্ছেন ভুক্তভোগীরা। এ ঘটনায় ভুক্তভোগীদের পক্ষ থেকে গত ২ আগষ্ট ওসমানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা নীলিমা রায়হানার নিকট একটি লিখিত আবেদন দেয়া হয়েছে।
অভিযোগকারী আব্দুল মুতলিবসহ ভোক্তভোগীরা জানান, চলাচলের কোনো রাস্তা না থাকায় আজ ২০ দিন যাবত আমরা গৃহবন্দি হয়ে মানবেতর জীবন-যাপন করছি। রাস্তা বন্ধ থাকায় বিশেষ করে আমাদের ছেলে-মেয়েরা স্কুল ও মাদ্রাসায় যেতে পারছে না। এবং পরিবারের অসুস্থ লোকজনকে ডাক্তারের কাছে নিয়ে যাওয়া যাচ্ছে না। ছেলে-মেয়ে নিয়ে বাড়ি থেকে বের হতে পারছি না। খুব বিপদে আছি আমরা দিন আনি দিন খাই। তারা প্রভাবশালী তাই তাদের বিরুদ্ধে মুখ খুলতে কেউ সাহস পায় না। আমাদেরকে গৃহবন্দির করে রাখার বিষয়ে গ্রামের একাধিক ব্যক্তিবর্গ প্রভাবশালী মিজানুর, দুদু ও লুৎফুরদের জিজ্ঞাসাবাদ করলে তারা কোনো সদউত্তর না দিয়ে উল্টো আমাদেরকে প্রানে মারাসহ জানমালের ক্ষতি সাধনের হুমকি দিয়ে বেড়াচ্ছে। তাদের ভয়ে আমরা গৃহবন্দি হয়ে চরম নিরাপত্তাহীনতায় ভুগছি। এমতাবস্থায় গৃহবন্দি মুক্ত হতে বসতবাড়ির চলাচলের একমাত্র রাস্তায় প্রভাবশালীর জোরপূর্বক নির্মিত দেয়ালটি অপসারণ করে চলাচলের রাস্তা সুগম করতে প্রশাসনের কাছে জোর দাবি জানচ্ছি।
থানা পুলিশের কাছে দোষ স্বীকার করে মুছলেখা প্রদান করলেও সাংবাদিকদের কাছে অভিযোগ অস্বীকার করে অভিযুক্ত দুদু মিয়া বলেন, আমি কারো রাস্তায় দেয়াল নির্মাণ করিনি। প্রতিপক্ষ অযথা আমাদেরকে হয়রানি করছে।
দয়ামীর ইউপি চেয়ারম্যান তাজ মো: ফখর উদ্দিন বলেন, ইউএনও সাহেবের মাধ্যমে বিষয়টি আমি জেনেছি। দু-পক্ষকে ডেকে ইউএনও সাহেব বিষয়টির মিমাংসার চেষ্টা করছেন।
ওসমানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা নীলিমা রায়হানা বলেন, এ বিষয়ে অভিযোগ পেয়েছি বিষয়টি তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
অতিরিক্ত পুলিশ সুপার ওসমানীনগর (সার্কেল) মো: রফিকূল ইসলাম বলেন, রাস্তায় পাকা দেয়াল নির্মাণ করে তিনটি পরিবারকে গৃহবন্দি করে রাখার ঘটনার খবর পেয়ে তাৎক্ষণিক পুলিশ ঘটনাস্থলে গিয়ে জড়িত তিনজনকে আটক করে থানায় নিয়ে এসেছে। আটককৃতরা দোষ স্বীকার করে ভবিষ্যৎতে এমন ঘটনা করবে না বলে পুলিশের কাছে মুছলেকা দিয়েছে। এর পরও যদি ওরা রাস্তার দেয়াল অপসারন না করে তাহলে খোঁজ নিয়ে ব্যবস্থা নেয়া হবে।