সমতায় ফেরার লক্ষ্যে আজ মাঠে নামছেন তামিমরা

4

স্পোর্টস ডেস্ক :
টি-টোয়েন্টি সিরিজ হারার পর ওয়ানডেতেও সুবিধা করতে পারছে না সফররত বাংলাদেশ দল। হেরেছে সিরিজের প্রথম ওয়ানডেতে। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে সমতায় ফেরার লক্ষ্যে আজ মাঠে নামছেন তামিম ইকবালরা। হারারে ক্রিকেট গ্রাউন্ডে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ১টা ১৫ মিনিটে। টি-স্পোর্টসে ম্যাচটি সরাসরি সম্প্রচার করা হবে।
তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে ম্যাচ খেলার লক্ষ্যে জিম্বাবুয়েতে পাড়ি জমায় বাংলাদেশ ক্রিকেট দল। ইতিমধ্যে শেষ হয়েছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। তারুণ নির্ভর দল নিয়ে খেলতে নেমে প্রথম ম্যাচেই হারের স্বাদ পায় সফরকারীরা। অবশ্য দ্বিতীয় ম্যাচে দুর্দান্ত জয়ে সিরিজ সমতায় ফেরে বাংলাদেশ।
তাই তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচটি ছিল সিরিজ নির্ধারণী। ওই ম্যাচের শুরুটাও দারুণ হয়েছিলো সফরকারীদের। বাংলাদেশি স্পিন বিষে রীতিমতো কাঁপছিলো স্বাগতিক জিম্বাবুয়ের ব্যাটাররা। কিন্তু হঠাৎ নাসুম আহমেদের করা এক ওভারে ৩৪ রান তুলে নেন রায়ার্ন বার্ল। এরপর দ্রুত গতিতে রান বাড়িয়ে জিম্বাবুয়েকে ১৫৬ রানের পুঁজি এনে দেন বার্ল। যা আর অতিক্রম করা সম্ভব হয়নি। ফলে সিরিজ হেরেছে ২-১ ব্যবধানে।
টি-টোয়েন্টিতে না পারলেও ওয়ানডে নিয়ে আত্মবিশ্বাসী ছিল বাংলাদেশ দল। কেননা ক্রিকেটের এই ফরম্যাটে দারুণ ফর্মে রয়েছেন তামিম ইকবালরা। ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের পর নয়টি দ্বিপাক্ষীক সিরিজ খেলেছে বাংলাদেশ। এরমধ্যে জিতেছে সাতটিতেই। আর ২০১৩ সালের পরে জিম্বাবুয়ের বিপক্ষে কোনো সিরিজে হারেনি টাইগাররা। রোডেশীয়দের বিপক্ষে টানা ১৯ ম্যাচ জয়ের রেকর্ড গড়ে বাংলাদেশ।
হারারেতে প্রথম ওয়ানডেতে ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে চার ফিফটিতে ৩০৩ রানের পুঁজিও পেয়েছিলো টাইগাররা। পরের ইনিংসের শুরুতে বল হাতে বোলারদেরও দাপুটে পারফরম্যান্স দেখা যায়। কিন্তু শেষ পর্যন্ত সিকান্দার রাজা ও ইনোসেন্ট কায়ার সেঞ্চুরিতে ৫ উইকেটে হেরে যায় তামিম ইকবালরা।
তাই সিরিজ রক্ষা করতে হলে জয়ের কোনো বিকল্প নেই বাংলাদেশের। কিন্তু হতাশার খবর হলো ইনজুরিতে পড়ায় ছিটকে গেছেন দলের ড্যাশিং ওপেনার লিটন কুমার দাস। এদিকে শঙ্কায় পেসার শরিফুল ইসলামও। তাদের পরিবর্তে তাড়াহুড়ো করে শনিবার রাতেই জিম্বাবুয়েতে নাঈম শেখ ও ইবাদত হোসেনকে পাঠিয়েছে বিসিবি।
তবে বর্তমান কন্ডিশন যাই হোক না কেন, ক্রিকেটের ওয়ানডে ফরম্যাটে জিম্বাবুয়ের চেয়ে ঢের এগিয়ে টাইগাররা। তাই দ্বিতীয় ম্যাচ জিতে তামিমরা সিরিজ সমতায় ফিরবেন এমনটাই ভাবছেন ক্রিকেটপ্রেমী জনগণ।
উল্লেখ্য, একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে জিম্বাবুয়ের বিপক্ষে এখন পর্যন্ত মোট ৭৯টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে জিতেছে ৫০টিতেই। বাকি ২৯টি ম্যাচে হেরেছে টাইগাররা।
বাংলাদেশের সম্ভাব্য একাদশ:
তামিম ইকবাল (অধিনায়ক), আনামুল হক বিজয়, মোহাম্মদ নাঈম শেখ, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, মোস্তাফিজুর রহমান ও মোসাদ্দেক হোসেন সৈকত।
জিম্বাবুয়ের সম্ভাব্য একাদশ:
রেগিস চাকাভা (অধিনায়ক), ইনোসেন্ট কাইয়া, ওয়েসলে ম্যাধভের, ওয়েলিংটন মাসাকাদজা, টনি মুনিয়োঙ্গা, রিচার্ড এনগারাভা, লুক জংওয়ে, ভিক্টর নিয়ুচি, সিকান্দার রাজা, মিল্টন শুম্বা ও সিন উইলিয়ামস।