কদমতলীতে এডিস মশার লার্ভা ধ্বংসে অভিযান

1

স্টাফ রিপোর্টার :
দক্ষিণ সুরমার কদমতলী এলাকায় এডিস মশার লার্ভার সন্ধান পেয়েছে সিটি করপোরেশন কর্তৃপক্ষ। গতকাল মঙ্গলবার দুপুরে সিলেট সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মো.জাহিদুল ইসলামের নেতৃত্বে পরিচালিত অভিযানে স্যানিটারি সামগ্রীর একটি দোকানে এডিস মশার লার্ভার সন্ধান পাওয়া যায়। পরে সেগুলোধ্বংস করে ওই প্রতিষ্ঠানের মালিককে সতর্ক করা হয়েছে।
এর আগে গত রোববার কদমতলী এলাকার কয়েকটি স্থান থেকে মশার লার্ভা সংগ্রহ করে পরীক্ষা করেন সিলেট সিভিল সার্জনের কীটবিষয়ক প্রয়োগ কুশলী কর্মকর্তা। এতে দুটি স্থান থেকে সংগ্রহ করা লার্ভায় এডিস মশার উপস্থিতির সন্ধান পাওয়া যায়।
সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, এর আগেও দক্ষিণ সুরমার কদমতলী ও ভার্থখলা এলাকার পুরোনো টায়ার ও স্যানিটারি সামগ্রীর দোকানগুলোতে এডিস মশার লার্ভা পাওয়া গিয়েছিল।
এ ব্যাপারে সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মো.জাহিদুল ইসলাম বলেন, সিলেট সিটি করপোরেশনে কীটবিষয়ক প্রয়োগ কুশলী কর্মকর্তা নেই। এ জন্য সিভিল সার্জন কার্যালয়ের সহায়তা নিতে হয়। আজকের অভিযানে সিভিল সার্জন কার্যালয়ের সহযোগিতায় নগরীর দক্ষিণ সুরমার কদমতলী ও ভার্থখলা এলাকায় অভিযান চালানো হয়। এতে সিটি করপোরেশনের ২৬ নম্বর ওয়ার্ডে কদমতলী এলাকার একটি স্যানিটারি সামগ্রীর দোকানে এডিস মশার লার্ভার সন্ধান পাওয়া গেছে। অভিযানে এডিস মশার লার্ভাগুলো ধ্বংস করা হয়েছে।
এ বিষয়ে সিলেটের ডেপুটি সিভিল সার্জন জন্মেজয় দত্ত বলেন, সিভিল সার্জন কার্যালয় থেকে বিভিন্ন এলাকার মশার লার্ভা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে। এতে দক্ষিণ সুরমার দুটি স্থান থেকে সংগ্রহ করা লার্ভায় এডিস মশার লার্ভা পাওয়া গিয়েছিল। ওই লার্ভাগুলো ভার্থখলা ও কদমতলী এলাকা থেকে সংগ্রহ করা হয়েছিল।