সিলেট থেকে দেশে-বিদেশে রপ্তানির সম্ভাবনা পশুর হাড় ও শিং

65
সিলেটের পারাইচক এলাকায় সংগ্রহকৃত পশুর হাড় ও শিং। ছবি- মামুন হোসেন

সিন্টু রঞ্জন চন্দ :
সিলেটের বিভিন্ন স্থানে পড়ে থাকা পশুর (গরু-মহিষ-ছাগল) সংগ্রহকৃত উচ্ছিষ্ট হাড় ও শিং দেশে-বিদেশে সিলেট থেকে রপ্তানি হওয়ার নতুন সম্ভাবনা রয়েছে। তবে ব্যাংকের ঋণ সুবিধা না থাকায় এ ব্যবসা থেকে ফিরে আসার উপক্রম হয়েছে সিলেটের কয়েকজন ব্যবসায়ীর।
তাদের দাবী-যদি ব্যাংক ঋণ সুবিধা নিয়ে এ ব্যবসা করা যায় তাহলে সিলেটে ব্যবসায়ীদের সংখ্যা আরো বৃদ্ধি পাবে। সিলেট-ফেঞ্চুগঞ্জ সড়কের পারাইচক এলাকায় ব্যাংকের ঋণ না থাকার কারণে অপরিকল্পিতভাবে মাত্র দু’জন ব্যবসায়ী প্রায় ৮ থেকে ১০ বছর ধরে কোন রকমে এ ব্যবসা চালিয়ে আসছেন বলে জানালেন মেসার্স ফয়েজ এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী মো: লায়েক আহমদ।
বিভিন্ন সূত্রে জানা গেছে, পশুর হাড় দিয়ে ওষুধ ক্যাপসুলের কাভার, মুরগি ও মাছের খাবার, জৈব সার, চিরুনি ও পোশাকের বোতাম তৈরি হয়। নাড়ি দিয়ে অপারেশনের সুতা, রক্ত দিয়ে পাখির খাদ্য, চর্বি দিয়ে সাবান, পায়ের খুর দিয়ে অডিও ভিডিওর ক্লিপ, অন্ডকোষ দিয়ে তৈরি হয় জাপানের সবচেয়ে জনপ্রিয় খাদ্য সুসেড রুল। গরুর রক্ত শুকিয়ে ব্লাড মিল তৈরি করা যায়। সিরামিক শিল্পের কাঁচামাল হিসেবেও হাড় ব্যবহৃত হয়। এছাড়া জার্মানি ও ইতালিতে ব্যাপক চাহিদা থাকায় পশুর শিং সরবরাহ করা হয়ে থাকে।
সিলেট-ফেঞ্চুগঞ্জ সড়কের পারাইচক এলাকার ভাঙ্গগাড়ী ব্যবসার পাশাপাশি পশুর হাড় ব্যবসায়ী মো: লায়েক আহমদ বলেন, কুরবানির পশুর বর্জ্য মানুষ ফেলে দেয়। কিছু কুকুরেও খেয়ে ফেলে। আবার অনেকগুলো পঁচে-গলে দুর্গন্ধ সৃষ্টি হয়। অথচ দুইমণ ওজনের প্রতিটি গরু থেকে প্রাকৃতিক সার তৈরির জন্য ২০ কেজি বর্জ্য তৈরি হয়। পেনিস ও গোল্লা (ভুঁড়ি) রফতানি হয়। প্রতিটি পেনিসের রফতানিমূল্য ৪ থেকে ৬ ডলার ও গোল্লার মূল্য ১০-১২ ডলার। তিনি বলেন, স্থানীয় ওষুধ শিল্পের জন্য হাড়ের চাহিদা রয়েছে। এগুলোকে হাজার কোটি টাকার সম্পদে রূপান্তর করা সম্ভব। সরকারের পাশাপাশি ওষুধ উৎপাদনকারি বেক্সিমকো, অপসোনিনসহ সুনামধন্য প্রতিষ্ঠানগুলো এগিয়ে আসলে পরিবেশ দূষণমুক্তের পাশাপাশি প্রচুর বৈদেশিক মদ্রা অর্জন করা সম্ভব। ঈদ চলে যাওয়ার পরই ফেরিওয়ালাদের কাছ থেকে কোরবানির পশুর ফেলে দেয়া হাড় কেনা, সেগুলো ঠিকমতো মেপে বুঝে নেয়া, পরিষ্কার করা, রোদে শুকানো ইত্যাদি কাজের জন্য স্থানীয় ব্যাংক ঋন সুবিধা না থাকায় এ ব্যবসা চালানো অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। তিনি বলেন, এখন অপরিষ্কার ও অস্বাস্থ্যকর পরিবেশে এসব হাড় ব্যবসার কাজ করে যেতে হচ্ছে। আমি মনে করি এসব দিক বিবেচনা করে স্থানীয় ব্যাংক আমাদের ঋণ দিয়ে হাড় ব্যবসার মান উন্নয়নে এগিয়ে আসা উচিৎ। অন্যান্য জেলার হাড় ব্যবসায়ীদের ঋণ দেওয়া হয় অথচ আমাদের সিলেটে ব্যবসায়ীদের ব্যাংক ঋণ দেওয়া হয় না।
তিনি আরো বলেন, দেশের পশুর হাড়ের সবচেয়ে বড় উৎস হচ্ছে কোরবানির ঈদ। ঈদের পর ফেলে দেয়া হাড়গোরই মূলত এ খাতের ব্যবসায়ীদের টিকিয়ে রেখেছে। এছাড়া নগরীর বিভিন্ন কাঁচাবাজারের কসাইরা তাদের বছরজুড়ে হাড় সরবরাহ করে থাকেন। তাই প্রতি বছর কোরবানির ঈদকে ব্যবসার মৌসুম হিসেবে টার্গেট হয় এসব হাড় ব্যবসার। তিনি বলেন, আমি বিভিন্ন টুকাইর কাছ থেকে কেজি ধরে ক্রয় করে পশুর হাড় সংগ্রহ করতে হয়। পরে প্রচেসিং করা হয়। এরপর টন করে ট্রাকে করে ঢাকা, বরিশাল ও যশোরে বেপারীদের কাছে বিক্রি করে থাকি। এতে লাভ হয় সামান্য। তারা পরে এসব পশুর বর্জ্য-হাড়, শিং, চামড়া, ভুঁড়ি, পেনিস, মূত্রথলি, চর্বি, রক্ত-ইত্যাদি সবই মিশিনে প্রসেসিং করে দেশের পাশাপাশি চীন, মিয়ানমার ও থাইল্যান্ডে রপ্তানি করেন। তিনি বলেন, এখন আমাদের একটাই দাবী স্থানীয় ব্যাংক থেকে ঋন পেলে এ ব্যবসা আরো এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে।
এ ব্যাপারে গতকাল বিকেল ৩টা ২৪ মিনিটের সময় সিলেট বিভাগীয় প্রাণি সম্পদ অফিসের পরিচালক ড. মোহাম্মদ জাকির হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, পশুর উচ্ছিষ্ট হাড় ও শিং ব্যবসাটি একটি লাভজনক ব্যবসা। এ ব্যতিক্রমি ব্যবসায় মানুষের অনেক উপকারে আসে। সিলেটে এমন একটি ব্যবসা আছে আমাদের জানা নেই। তবে আমরা এ ধরনের ব্যবসাটি পরিদর্শন করবো। তিনি বলেন, যদি ব্যবসায়ীর বৈধ কাগজপত্র থাকে তাহলে তাকে ব্যাংকের ঋনসহ সরকারের পক্ষ থেকে যেসব সুযোগ-সুবিধা রয়েছে তা করা হবে বলে এই পরিচালক জানান।