চুনারুঘাটে ঘরে ঘরে জ্বর-সর্দি-কাশি

7

হবিগঞ্জ থেকে সংবাদদাতা ;
হবিগঞ্জের চুনারুঘাটে গত কয়েকদিন ধরে প্রচন্ড তাপপ্রবাহ। প্রচন্ড রৌদ্দের তাপে জনজীবন বিপর্যস্ত। রৌদ্দের তাপে প্রাণিকুল হাফিয়ে উঠেছে। এদিকে, তীব্র গরমে ঘরে ঘরে জ্বর-সর্দি ও কাশি ছড়িয়ে পড়েছে। বেশি আক্রান্ত হচ্ছেন শিশু ও বৃদ্ধরা। ডায়রিয়াসহ জ্বর, সর্দি, কাশিতে অনেক লোকজনও আক্রান্ত হচ্ছেন।
সোমবার চুনারুঘাট ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা রোগীদের সঙ্গে কথা বলে জানা গেছে, চিকিৎসা নিতে আসা অধিকাংশই ঠান্ডা জ্বরজনিত রোগী। চিকিৎসা নিতে আসা নিয়ামত আলী বলেন, গত তিন-চার দিন ধরে তার শিশু ও বৃদ্ধ মায়ের জ্বর হয়েছে, তাই ডাক্তারের কাছে ওষুধ নিতে এসেছেন।
উজ্জ্বল মিয়া নামের এক রোগী বললেন, গত এক সাপ্তাহ আগে পেট রোগে ভুগছিলাম। গত শনিবার রাত থেকে কাশি, সর্দি, জ্বরে দেখা দিয়েছে। তাই সোমবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে এসেছি।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. ফাতেমা হক বলেন, কিছু দিন ধরে এই জ্বরের প্রকোপ দেখা দিয়েছে। প্রতিদিনই রোগীর সংখ্যা বাড়ছে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মোজাম্মেল হোসেন বলেন, এই তীব্র গরমে সর্দি-জ্বরের প্রকোপ দেখা দিয়েছে। প্রতিদিনই এসব রোগীরা হাসপাতালে চিকিৎসা নিতে আসছেন। তিনি আরো বলেন, আবহাওয়াজনিত কারণে এখন সর্দি, কাশি, জ্বর হচ্ছে। গত বছরের তুলনায় এবার এই বছর জ্বরের প্রকোপ অনেক বেশি। প্যারাসিটামল জাতীয় ওষুধ মাত্রানুযায়ী খেলে ৩/৪ দিনের মধ্যে বেশিরভাগ রোগী সুস্থ হয়ে উঠছেন।