নগরীতে বাড়তি দামে পণ্য বিক্রির দায়ে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা

4

স্টাফ রিপোর্টার :
নগরীর কালীঘাট ও লামাবাজারে মূল্য তালিকা সংরক্ষণ ও প্রদর্শন না করা, অধিক মূল্যে পণ্য বিক্রয়, মেয়াদোত্তীর্ণ পণ্য সংরক্ষণ ও বিক্রয় এবং অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদনসহ বিভিন্ন অপরাধে দুটি ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা করেছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয় পরিচালিত ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার দুপুরে এ অভিযান চালানো হয়।
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয় থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাজারে ভোক্তা অধিকার রক্ষা এবং দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে নগরীর বিভিন্ন বাজারে তদারকি ও অভিযান পরিচালিত হয়েছে। অভিযানকালে মূল্য তালিকা সংরক্ষণ ও প্রদর্শন না করা, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, মেয়াদোত্তীর্ণ পণ্য সংরক্ষণ ও বিক্রয় এবং অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদনসহ বিভিন্ন অপরাধের জন্য কালীঘাটে ২ টি প্রতিষ্ঠানকে ১২ হাজার ও লামাবাজারে ১টি প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক (মেট্রো) শ্যামল পুরকায়স্থ ও সহকারী পরিচালক মো. মেলিম মিয়া। অভিযানে সহায়তা করেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও কনজুমার্স এসোয়িয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এবং বাজার কমিটির সদস্যবৃন্দ।
অভিযানের সময় ব্যবসায়ীদের নতুন নির্ধারিত মূল্যে তেল বিক্রয় ও সরবরাহ এবং ইলেকট্রনিকস ব্যবসায়ীদের ন্যায্যমূল্যে পণ্য বিক্রয়ের নির্দেশনা প্রদান করা হয়। এছাড়া ব্যবসায়ীদের ভোক্তার স্বার্থ সংরক্ষণ ও আইনকানুন মেনে ব্যবসা পরিচালনার জন্য নির্দেশনা প্রদান করা হয় এবং জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে প্রচারণামূলক লিফলেট ও পাম্পলেট বিতরণ এবং মাইকিং করা হয়। জনস্বার্থে এমন অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়।