যথাযোগ্য মর্যাদায় সিলেটে পবিত্র ঈদুল আযহা পালিত

15
শাহী ঈদগাহে পবিত্র ঈদুল আযহার নামাজরত অবস্থায় মুসল্লিগণ। ছবি- মামুন হোসেন

স্টাফ রিপোর্টার :
সিলেটে যথাযোগ্য মর্যাদায় মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব পবিত্র ঈদুল আযহা পালিত হয়েছে। রবিবার সকাল ৮টায় নগরীর প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হয় ঐতিহাসিক শাহী ঈদগাহ ময়দানে।
শাহী ঈদগাহ ময়দানে ঈদের জামাত আদায় করেন পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের এমপি ড. এ কে আব্দুল মোমেন। মন্ত্রী মোমেন ছাড়াও বিভিন্ন প্রশাসনিক ঊর্ধ্বতন কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণি-পেশা ও বয়সের প্রায় লাখো মুসলমান সেখানে ঈদের নামাজ আদায় করেন। ঈদুল আযহার ২ রাকাত ওয়াজিব নামাজ শেষে সমগ্র মুসলিম উম্মাহসহ দেশ ও জাতির কল্যাণ, সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মুনাজাত করেন মাওলানা মো. আবু হোরায়রা। ঈদ জামাতে প্রবেশের মুখে র‌্যাব-পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তীক্ষ্ম নজরদারি ছিল। সিলেটের ৩২৬৯ টি ঈদগাহ ও মসজিদে ঈদ জামাত শেষে শুরু হয় পশু কোরবানি। সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভের আশায় গরু-ছাগল জবাই করছেন ধর্মপ্রাণ মুসলমানরা।
পবিত্র কোরআনে আল্লাহ বলেছেন, ‘হে ঈমানদারগণ, তোমরা তোমাদের উপার্জিত হালাল মালের কিছু অংশ এবং আমি যা তোমাদের জন্য জমিন হতে বের করেছি, তার অংশ ব্যয় কর’, (বাকারা ২৬৭)। কোরবানি শুধু পশু কোরবানি নয়, নিজের পশুত্ব, ক্ষদ্রতা, স্বার্থপরতা, হীনতা, অহংকারের কোরবানি করা।