সিলেটে মাদরাসাগুলোর সংগ্রহ করা কোরবানীর পশুর চামড়া রক্ষণাবেক্ষণ করবে সিসিক

6

স্টাফ রিপোর্টার :
সিলেটে প্রতি বছরই ক্বওমি মাদরাসা ও এতিমখানাগুলোর উদ্যোগে কুরবানির পশুর চামড়া সংগ্রহ করা হয়। গত কয়েক বছর ঘরে সেসব চামড়া সংগ্রহ করে ঈদের দিন বিকেলে দাম কমের জন্য বিক্রি করতে না পেরে বিপাকে পড়ে বিভিন্ন মাদরাসা ও এতিমখানা কর্তৃপক্ষ।
এ অবস্থায় আসন্ন ঈদুল আযহার দিন সিলেট মহানগরীর মাদারাসা ও এতিম খানাগুলো সংগহকৃত চামড়া সাময়িক সময়ের জন্য সংরক্ষণ করবেন সিলেট সিটি করপোরেশনের (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরী।
সূত্র জানায়, নগরীর সকল মাদ্রাসা ও এতিমখানায় সংগৃহীত কোরবানির পশুর চামড়া এ বছর সিটি কর্পোরেশনের নির্ধারিত স্থানে সংরক্ষণ করা হবে। পশুর চামড়া যাতে নষ্ট না হয় সেজন্য পশু কোরবানির পর প্রয়োজনীয় লবণ যুক্ত করে তা সংরক্ষণ করবে সিসিক। এরপর তা যথাযথ বাজার মূল্যে বিক্রি করে তালিকা অনুযায়ী নিজ নিজ মাদরাসা ও এতিমখানায় পৌঁছে দেয়া হবে টাকা। পরিবহন ও সংরক্ষণে কোনো ধরনের ফি দিতে হবে না মাদরাসা কর্তৃপক্ষকে। তবে শুধুমাত্র শ্রমিকের মজুরি দিতে হবে। কোরবানির চামড়া সংগ্রহ করে এই নাম্বারে (০১৭১১৫৭০৭২৭, ০১৭১৪৬০৯৮২৯) কল করলেই সিটি কর্পোরেশনের ট্রাক পৌঁছে যাবে মাদরাসা বা এতিমখানায়। সিসিকের শ্রমিকসহ এ কাজে অভিজ্ঞ শ্রমিকরা যথাযথ নিয়মে চামড়াগুলো সংগ্রহ ও সংরক্ষণ করে রাখবে।
এ বিষয়ে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, সঠিক সময়ে লবণযুক্ত করা হলে কোনো চামড়া নষ্ট হবে না। ফলে সময় নিয়ে উপযুক্ত দামে চামড়া বিক্রি করা যাবে। সেজন্য সংশ্লিষ্ট সকলকে সচেতন হতে হবে। সেই সাথে মাদরাসা ছাত্রদেরও কষ্ট কিছুটা দূর হবে। পাশাপাশি নগরীর পরিবেশ থাকবে স্বাস্থ্যসম্মত।