শামসুল হক ফাউন্ডেশনের ভাসমান প্রকল্পের উদ্বোধন ॥ নৌকায় শোধনাগার দৈনিক পানি পাচ্ছে ৫ হাজার পরিবার

12

নৌকায় শোধনাগার। দৈনিক পানি পাচ্ছে ৫ হাজার পরিবার। বন্যার্ত এলাকায় ডায়রিয়া সহ পানি বাহিত রোগ প্রতিরোধে নেয়া হয়েছে এক ভিন্নধর্মী উদ্যোগ। বেসরকারি সংস্থা আলহাজ্ব শামসুল হক ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় উদ্যোগে স্থাপিত হয়েছে বাংলাদেশের প্রথম ভাসমান পানি বিশুদ্ধকরণ ও বিনামূল্যে বিতরণ প্রকল্প।
সিলেট সুনামগঞ্জের বন্যার্তদের জন্য স্থাপিত এই প্রকল্প রবিবার দুপুর ৩টা সুনামগঞ্জের ছাতকের নদী তীরবর্তী গ্রাম চরের বন, তাতিখোনায় এ মহতী প্রকল্পটি উদ্ধোধন করেন আলহাজ্ব শামসুল হক ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মুহাম্মদ নাছির উদ্দীন। প্রতি ঘন্টায় ২ হাজার লিটার পরিশোধন ক্ষমতা সম্পন্ন এ প্রকল্পে দৈনিক পরিশোধিত পানির পরিমাণ হবে ৪০ হাজার লিটার। প্রতি পরিবারে দৈনিক ৮ লিটার করে খাবার পানি দিলে দৈনিক ৫ হাজার পরিবার বিশুদ্ধ পানি সরবরাহের আওতায় এসেছে।
বিশাল এক ইঞ্জিন চালিত নৌকার উপর পানির প্লান্ট স্থাপন করা হয়েছে। যেখানে নদী থেকে পানি তুলে ৫টা স্টেপে বিবিধ ফিল্টার ও মেমব্রেনের মাধ্যমে পানি পরিশোধিত হচ্ছে। পানি নিতে আসা অনেকেই পাত্র আনতে পারেন নি। এজন্য ফাউন্ডেশনের পক্ষ থেকে ১০ লিটার ধারন ক্ষমতার গ্যালন বিতরণ করা হচ্ছে। এতে খুশী মনে বন্যায় সর্বস্ব হারানো মানুষজন সুপেয় পানি নিয়ে যাচ্ছেন। স্থানীয় অধীবাসী রিক্সাচালক সাজ্জাদুর রহমাব জানান- ডায়রিয়ায় এ গ্রামে বহু মানুষ আক্রান্ত হয়েছে। নলকূপগুলো বন্যার পানিতে প্লাবিত। টাকা দিয়ে কিনে খাওয়ার মতো সে সামর্থ্য নেই। আজ ভাসমান পানি বিশুদ্ধকরণ প্রকল্প থেকে সুমিস্ট পানি নিতে পেরে উনি দারুণ খুশী।’ বয়োবৃদ্ধ রহিমা বেগম জানান, স্বামী সন্তান না থাকায় দূর থেকে সুপেয় পানি আনা ছিল উনার জন্য স্বপ্নের বিষয়। গ্রামের পাশেই বিনামূল্যে সুপেয় পানি বিতরণের খবর পেয়ে তিনি অনেক খুশী।
এই প্রকল্প নদী হাওর এলাকায় ঘুরে ঘুরে বিনামূল্যে পানি বিতরণ করবে। আগামীকাল থেকে যে এলাকায় পানির কোয়ালিটি তুলনামূলক বেশী খারাপ সে এলাকায় ভাসমান পানি বিশুদ্ধকরণ প্রকল্প পৌঁছে যাবে। নির্দিষ্ট ৩টা এলাকায় বসছে ৫ হাজার লিটার ধারণক্ষমতা সম্পন্ন পানির ট্যাংক। এ সমস্ত ট্যাংকে ভাসমান প্রকল্প থেকে পানি ভর্তি করে দেয়া হবে। অতঃপর এলাকার লোকজন নির্দিষ্ট ট্যাংক থেকে পানি নিয়ে যাবে। একই সাথে সরাসরি ভাসমান প্রকল্প থেকেও পানি বিতরণ অব্যাহত থাকবে। বিজ্ঞপ্তি