রিকাবীবাজার রথযাত্রা মেলা প্রাঙ্গণে পুণ্যার্থীদের ঢল

12
উৎসবমুখর পরিবেশে রথযাত্রা উৎসব শুরু। ছবি- মামুন হোসেন

স্টাফ রিপোর্টার :
হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব রথযাত্রা শুরু হয়েছে গতকাল শুক্রবার থেকে। করোনা মহামারির কারণে গত ২ বছর রথযাত্রা উৎসব সীমিত পরিসরে উদযাপিত হয়েছিল। এবার শোভাযাত্রাসহ নানা অনুষ্ঠানমালার মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে এই রথযাত্রা উৎসব।
শুক্রবার দুপুরের পর নগরীর বিভিন্ন মন্দির থেকে উল্লেখযোগ্য সংখ্যক রথ রিকাবীবাজার রথযাত্রা মেলা প্রাঙ্গনে সমবেত হয়। রথ নিয়ে এ সময় পূণ্যার্থীরা শংখ, ঘন্টা, কাঁসর ঢাক, ঢোল, বাজিয়ে প্রার্থনা ও পূজা অর্চ্চনাদি শেষ করে জয়ধ্বনি দিয়ে পুরো নগরীকে মুখরিত করে।
এর আগে সকালে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হয় রথযাত্রার মূল অনুষ্ঠানমালা। এর মধ্য ছিলো হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, পদাবলি কীর্তন, আরতি কীর্তন, ভাগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান, ভগবত ও গীতা পাঠ। গতকাল শুক্রবার বিকেল ৫টায় রথযাত্রা টানার মাধ্যমে এই অনুষ্ঠানের শুভ উদ্বোধন করা হয়। আগামী ৯ই জুলা উল্টো রথযাত্রা উৎসব শেষ হবে।
সিলেট দেবালয় রথযাত্রা উদযাপন কমিটির উদ্যোগে রথযাত্রা উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে রথযাত্রার উদ্বোধন করেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন- সিলেট দেবালয় রথযাত্রা উৎযাপন কমিটির সাধারণ সম্পাদক নৃপেন্দ্র সিংহ, সহ সভাপতি দিলীপ কুমার দাস চৌধুরী। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সমেন্দ্র সিংহ, প্রশান্ত সিংহ, মিন্টু সিংহ, পুরীদাস সিংহ, নিরোলা মুখার্জী প্রমুখ। প্রার্থনা পরিচালনা করেন নব সিংহ, মৃদঙ্গে আমু সিংহ ও প্রহল্লাদ সিংহ।
প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় রথযাত্রা। নিয়মানুযায়ী এর ৯ দিনের মাথায় অর্থাৎ ৯ জুলাই অনুষ্ঠিত হবে উল্টো রথযাত্রা। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।