সরকার বন্যার্তদের পর্যাপ্ত দিতে ব্যর্থ হয়েছে – বাসদ

4

বন্যায় ক্ষতিগ্রস্তদের মধ্যে বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে বৃহস্পতিবার (৩০ জুন) ২২নং ওয়ার্ডে চাল, ডাল, আলু, পিঁয়াজ, চিড়া, মুড়ি বিতরণ করা হয়।
ত্রাণ বিতরণকালে বাসদ সিলেট জেলা শাখার সমন্বয়ক আবু জাফর বলেন, ভয়াবহ বন্যায় সিলেট-সুনামগঞ্জসহ দেশের বন্যা কবলিত অঞ্চলের জনগণ সবকিছু হারিয়ে সর্বশান্ত হয়েছে। ব্যাপক ক্ষতির শিকার হয়েছে গ্রাম-শহরের শ্রমজীবী মানুষ, কৃষক-ক্ষেতমজুর। বানের পানিতে তাদের ঘর-বাড়ী বিধ্বস্ত হয়েছে, গোলার ধান, গবাদি পশু, হাস-মুরগি ও ফসলের বীজ ভেসে গিয়েছে। বন্যার শুরু থেকে এখন অবধি সরকার বন্যার্তদের পর্যাপ্ত ত্রাণ দিতে ব্যর্থ হয়েছে।
কৃষক-ক্ষেতমজুরদের কাছে বাড়তি চাপ হিসেবে দেখা দিয়েছে ব্যাংক ঋণ, এনজিও ও মহাজনদের কাছ থেকে নেয়া ঋণের সুদ এবং কিস্তি পরিশোধ করা। বন্যার পানি কমতে শুরু করেছে কিন্তু তারা চোখে মুখে অন্ধকার দেখছে। কীভাবে ঘর-বাড়ী মেরামত করবে, কীভাবে ফসল ফলাবে, কীভাবে ঋণের সুদ ও কিস্তি পরিশোধ করবে আর কীভাবেই বা তাদের সংসার চলবে।
আবু জাফর বলেন, এমতাবস্থায় ব্যাংক ঋণ, এনজিও ঋণের সুদ সম্পূর্ণ মওকুফ এবং এনজিওদের কিস্তি আদায় সম্পূর্ণ রূপে ৬ মাস বন্ধ রাখা। কৃষি পুনর্বাসন কর্মসূচির মাধ্যমে ঘুষ-দুর্নীতি-দলীয়করণ ও হয়রানীমুক্তভাবে ক্ষতিগ্রস্ত কৃষক-ক্ষেতমজুরদের পর্যাপ্ত নগদ অর্থ সহায়তা দান এবং রবিশস্য-বীজসহ ফসলের বীজ ও কৃষি উপকরণ বিনামূল্যে সরবরাহের জন্য কৃষি মন্ত্রণালয় তথা সরকারের প্রতি জোর দাবি জানান। বিজ্ঞপ্তি