সিলেটে পানিবন্দী ৩০ লাখ মানুষের ৪০ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত

0

স্টাফ রিপোর্টার :
স্মরণকালের ভয়াবহ বন্যায় সিলেটে ৩০ লাখ মানুষ পানিবন্দী হয়ে পড়েছিলেন। এর মধ্যে ৬১৪টি কেন্দ্রে আশ্রয় নিয়েছেন আড়াই লক্ষাধিক। বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৫ লাখ পরিবার। এছাড়া ১৩ উপজেলায় ৪০ হাজারের বেশি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। গত বুধবার সিলেট জেলা প্রশাসন এসব তথ্য নিশ্চিত করেছে। এসব ক্ষতিগ্রস্তদের ঘরবাড়ি নির্মাণ বা মেরামতের জন্য প্রয়োজনীয় অর্থসহায়তা বরাদ্দের জন্য আবেদন করা হয়েছে বলেও জানানো হয়েছে।
সাম্প্রতিক সময়ে সিলেট জেলায় স্মরণকালের ভয়াবহ বন্যায় ভেসে যায় সিলেট সিটি করপোরেশন, ৫টি পৌরসভা এবং ১৩টি উপজেলা। এরমধ্যে জেলার প্রায় ৩০ লাখ মানুষে পানিবন্দী হয়ে পড়েন। এ পর্যন্ত জেলার ৬১৪টি আশ্রয়কেন্দ্রে ২ লাখ ৫২ হাজার ৭৮৪ জন লোক আশ্রয় গ্রহণ করেন। আর প্রত্যক্ষভাবে গ্রামীন জনপদের ৪ লাখ ৮৪ হাজার ৩৮৩টি পরিবার ঘরবাড়ি ভেঙ্গে, ফসল নষ্ট হয়ে এবং আরও নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।
জানা গেছে, সিলেট সিটি কর্পোরেশন ছাড়া জেলার ১৩টি উপজেলা ও ৫টি পৌরসবভায় অন্তত ৪০ হাজার ৯১টি কাঁচা ঘরবাড়ি আংশিক বা সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। এই তালিকা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে এবং ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর ঘরবাড়ি নির্মাণ বা মেরামতের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দের আবেদন জানিয়েছে সিলেট জেলা প্রশাসন।