সরকারের অপর্যাপ্ত ত্রাণ বন্যার্তদের বিপদের দিকে ঠেলে দিচ্ছে —বাসদ

2

বন্যার্তদের মধ্যে বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে রবিবার (২৬ জুন) চাল, ডাল, আলু, পিঁয়াজ, চিড়া, মুড়ি ও রান্না করা খাবার বিতরণ করা হয়। টানা ১০ম দিনে দুপুর ১টায় সদর উপজেলার কান্দিগাঁও এর লাকিবাড়ি, লামারগাঁও এ সহগ্রাধিক মানুষের মধ্যে রান্না করা খাবার ও বিকাল ৫টায় খাদিমপাড়া ইউনিয়নের হাতুড়া, জালালনগর, বাউয়ারপাড়ে বন্যার্ত মানুষের মধ্যে চাল, ডাল, আলু, পিঁয়াজ, চিড়া, মুড়ি বিতরণ করা হয়।
ত্রাণ বিতরণকালে বাসদ সিলেট জেলা সমন্বয়ক আবু জাফর বলেন, বন্যা আক্রান্ত মানুষ বাড়ি-ঘর, আসবাবপত্র, গবাদি পশু সহ সর্বস্ব হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছেন। বন্যায় যখন মানুষ সহায় সম্বল হারিয়ে না খেয়ে মারা যাচ্ছে তখন সরকার তাদের পাশে না দাঁড়িয়ে অতি ব্যয়ে পদ্মা সেতু উদ্বোধনের জাঁকজমকপূর্ণ আয়োজন করছে। এটা জনগণের সাথে নির্মম তামাশা ছাড়া কিছুই নয়। সরকারের অগ্রতুল নাম মাত্র ত্রাণ তৎপরতা আর অসত্য কথন মানুষকে আরও বিপদের দিকে ঠেলে দিচ্ছে। খাবারের জন্য অপেক্ষা করা বন্যা আক্রান্ত মানুষের লাইন দিন দিন দীর্ঘ হচ্ছে।
জেলা সদস্য প্রণব জ্যোতি পাল বলেন, বন্যা কবলিত এলাকাকে দুর্গত এলাকা ঘোষণা করে সর্বাত্মক ত্রাণ তৎপরতা, চিকিৎসা ও পুনর্বাসনের ব্যবস্থা গ্রহণের দাবি জানান। একই সাথে বন্যা দুর্গত এলাকায় ব্যাংক ঋণ, এনজিও ঋণের সুদ মওকুফ ও কিস্তি আদায় আগামী অন্তত ছয় মাস বন্ধ রাখার জোর দাবি জানান।
ত্রাণ বিতরণ কালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চালক সংগ্রাম পরিষদ সিলেট মহানগর শাখার সাধারণ সম্পাদক মনজুর আহমদ, সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট সদর উপজেলা সাধারণ সম্পাদক রুমন বিশ্বাস, কামাল আহমেদ, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট এর আনোয়ার হোসেন, সালা উদ্দিন, মানিক মিয়া, উজ্জল আহমদ, জাবেদ আহমদ প্রমুখ। বিজ্ঞপ্তি